নলুয়া পাখমার ব্যধ পাখি শিকারি

ড. মোহাম্মদ আমীন
ডানে মহামান্য রাষ্ট্রপতি আবদুল হামিদ। তাঁকে বই দিচ্ছেন ড. মোহাম্মদ আমীন
সংযোগ: https://draminbd.com/নলুয়া-পাখমার-ব্যধ-পাখি-শি/
সংস্কৃত নল ও বাংলা উয়া সহযোগে নলুয়া (নল+উয়া) শব্দটি গঠিত। যারা বা যে সম্প্রদায়ের বা যে জাতির লোকজন নলের সঙ্গে নল জুড়ে আঠাকাটিদ্বারা পাখি ধরে তাদের নলুয়া বলে। পাখি মারে বলে এরা পাখমার নামেও পরিচিত। অর্থাৎ ব্যাধ কিংবা পাখি ধরা বা পাখি শিকার করা কিংবা পাখি মারা যাদের পেশা তারা পাখমার।
পাখমারটা কুঁকড়োকে ত্যাগ করছে যে. . ” অবনীন্দ্রনাথ ঠাকুর)।
নলুয়ারা আঠাকাটি ছাড়াও অন্যভাবে পাখি ধরে। আঠা লাগানো একটা পাখির দাঁড় দড়ি দিয়ে গাছের ডালে প্রথমে ঝুলিয়ে দেওয়া হয়। তারপর পোষা পাখিকে পাঠায় গাছের পাখিদের সঙ্গে ভাব করে ওই দাঁড়ে বসাতে। বুনো পাখি না বুঝে বসে আটকে যায় দাঁড়ে। নলুয়া তখন ওই দাঁড় নামিয়ে পাখিটি ধরে নেয়। এছাড়াও তারা আরও নানা কৌশলে পাখি ধরে। 
নল:তৎসম নল (√নল্‌+অ) অর্থ: (বিশেষ্যে) সরু ফাঁপা দণ্ড, tube (পানির নল); শর, খাগড়া (নলখাগড়া; জমি মাপার দণ্ডবিশেষ।

একসময় পাখিসুশোভিত বাংলাদেশে প্রচুর নলুয়া ছিল। এরা বনজঙ্গল আর ঝোপঝাড়ে ঘুরে ঘুরে পাখি শিকার করত। নলুয়াদের নামে গড়ে উঠেছে অনেক জনপদ। পরবর্তীকালে ওই জনপদের নামে গড়ে উঠেছে হাট-বাজার, শিক্ষাপ্রতিষ্ঠান, সেতু ইত্যাদি। বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলার একটি ইউনিয়নের নাম নলুয়া। এ জেলার নলুয়া-বাহারচর সেতু এখন একটি চমৎকার দর্শনীয় স্থান। চট্টগ্রাম জেলার সাতকানিয়া উপজেলাতেও নলুয়া নামের একটি  ইউনিয়ন রয়েছে। সিরাজগঞ্জ, চাঁদপুর ও নোয়াখালী জেলা এবং কোটালীপাড়া, সখিপুর ও হালুয়াঘাট (কৈচাপুর ইউনিয়ন) উপজেলায় ও বোয়ালী ইউনিয়নে রয়েছে নলুয়া গ্রাম। সুনামগঞ্জ জেলার জগন্নাথপুরে রয়েছে নলুয়ার হাওড়।রাংগামাটির লংগদু উপজেলায় নলুয়া নামের দুটি পাহাড়ি গ্রাম আছে। নলুয়া স্থান-নাম হতে গড়ে উঠেছে নলুয়া নামের বাজার, পুল, খাল, শিক্ষাপ্রতিষ্ঠান প্রভৃতি। ভারতের পশ্চিমবঙ্গ ও ত্রিপুরাতেও নলুয়া নামের অনেক জনপদ রয়েছে। 

“ থানা অফিসার বলে, বাদিয়া মুসলমান, বাজিকর আর পাখমারা নলুয়া এই তিন জাত বহুত হারামী” রুহু চণ্ডালের হাড়, অভিজিৎ সেন।
পাখমারা ছাড়াও নলুয়া শব্দের আরেকটি অর্থ আছে।  যারা নল বাঁশদ্বারা বিভিন্ন উপকরণ তৈরি ও বিক্রি করে তাদেরও নলুয়া বলা হয়। নেত্রকোনা শহরে এরূপ একটি  বর্ধিষ্ণু জনবসতি আছে। যা নলুয়াপাড়া নামে খ্যাত। 
বলল ঘুঘু কাতরস্বরে নলুয়া আমায় মারিস না।
জানা অজানা অনেক মজার বিষয়: https://draminbd.com/?s=অজানা+অনেক+মজার+বিষয়
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
আমি শুবাচ থেকে বলছি
— — — — — — — — √— — — — — — — — —
প্রতিদিন খসড়া
error: Content is protected !!