নিজ নিজস্ব নিজস্বী ও ব্যক্তিগত: নিজস্ব বনাম ব্যক্তিগত

ড. মোহাম্মদ আমীন
সংযোগ: https://draminbd.com/নিজ-নিজস্ব-নিজস্বী-ও-ব্যক/
নিজ: নিজ শব্দের উচ্চারণ নিজো। সংস্কৃত/তৎসম নিজ (নি+√জন্+অ) অর্থ —
  • (বিশেষণে)  আপন: তুমি নিজের মুখে বললে যেদিন সবই তোমার অভিনয়, সত্যি কোনো কিছু নয়- – -।  
  • (বিশেষণে) স্বীয়: শিশুগণ দেয় মন নিজ নিজ পাঠে।
  • বাংলায় স্বয়ং:   নিজ মনে স্মরণ করো মহাপ্রভুরে।
নিজস্ব: তৎসম নিজ থেকে তৎসম নিজস্ব শব্দের উদ্ভব। নিজ আর স্ব মিলে নিজস্ব। উচ্চারণ: নিজশ্‌শো।  সংস্কৃত/তৎসম নিজস্ব (নিজ+স্ব) অর্থ— 
  • (বিশেষণে) স্বকীয়, নিজের:  বাদল বাবু নিজস্ব (নিজের) গাড়ি চড়ে শহর ঘুরলেন। ঢাকায় তিনি নিজস্ব (নিজের) বাড়িতেই  থাকেন।
  • (বিশেষ্যে)  নিজস্ব: নিজ সম্পত্তি।   তিনি নিজস্ব সম্পত্তির ওপর বাড়ি করছেন।
  • বাংলায় (বিশেষণে) যাতে কেবল নিজের অধিকার আছে, ব্যক্তিগত: এটি তার নিজস্ব সম্পত্তি।
নিজস্বী:  বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, সংস্কৃত নিজস্ব শব্দ থেকে উদ্ভূত খাঁটি বাংলা শব্দ নিজস্বী অর্থ (বিশেষ্যে)— স্মার্টফোন আইপ্যাড, ল্যাপটপ প্রভৃতির ক্যামেরায় তোলা আত্মপ্রতিকৃতি; selfie.
 বাংলা একাডেমি প্রণীত প্রমিত বানানবিধি অনুযায়ী এই অভিধানে (বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান) প্রদত্ত নিজস্বী একটি ভুল শব্দ। এখানে ইংরেজি ‍ selfie শব্দের প্রতিশব্দ  হিসেবে প্রদত্ত অর্থ ও বানান দুটোই ভুল। দেখুন কেন শব্দটি ভুল।
  1. নিজস্বী শব্দটি সংস্কৃত নিজস্ব হতে উদ্ভূত একটি অতৎসম/ খাঁটি বাংলা শব্দ। বাংলা একাডেমি প্রণীত প্রমিত বানানবিধি অনুযায়ী অতৎসম শব্দের বানান ঈ/ঈ-কার বিধেয় নয়। কিন্তু, এখানে ঈ-কার দেওয়া হয়েছে। তাই নিজস্বী ভুল বানানের একটি শব্দ। যদি অতৎসম নিজস্বী বানানে ঈ-কার দেওয়া  ঠিক হয়, তো অতৎসম ঈদ বানানে কেন দেওয়া অসংগত হবে? কেন ভুল হবে,  ইসলামি বানানেই ঈ-কার দেওয়া?
  2.  বিশ্বব্যাপী প্রয়োগমতে, ইংরেজি selfie শব্দের বাংলা অর্থ হয় স্মার্টফোন আইপ্যাড ল্যাপটপ প্রভৃতির ক্যামেরায় নিজের তোলা নিজের বা নিজেদের আত্মপ্রতিকৃতি। কিন্তু বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান শব্দটির যে অর্থ দিয়েছে সেটি হচ্ছে— স্মার্টফোন আইপ্যাড, ল্যাপটপ প্রভৃতির ক্যামেরায় তোলা আত্মপ্রতিকৃতি। এখানে স্পষ্টতই নিজের ছবি নিজে তোলার প্রধান ও অনিবার্য শব্দটি অনুপস্থিত। অভিধানমতে, Selfie অর্থ: A photograph that one has taken of oneself, typically one taken with a smartphone or webcam and shared via social media.  অধিকন্তু, এখানে কেবল আত্মপ্রতিকৃতির কথা বলা হয়েছে। অথচ ইংরেজি selfie কেবল অত্মপ্রতিকৃতিতে সীমাবদ্ধ নয়। নিজ ছাড়াও সেলফিতে অনেকের ছবি থাকতে পারে।
সম্ভবত, ভুলবশত বাংলা একাডেমি নিজস্বী বানানে ঈ-কার বসিয়ে দিয়েছে। আশা করি  আগামী সংস্করণে এই অভিধানের ভুল বানানটি শুদ্ধ করে নেবে। নিজের গড়া আইন কোনো যৌক্তিক কারণ ছাড়া নিজে নিজে উপেক্ষা করা সমীচীন নয়।
ব্যক্তিগত: সংস্কৃত/তৎসম ব্যক্তিগত (ব্যক্তি+√গম্+ত) শব্দের অর্থ (বিশেষণে)—
  • নির্দিষ্ট কোনো ব্যক্তি সম্পর্কিত: মামুন সাহেবের ব্যক্তিগত বিষয়ে হস্তক্ষেপ করা তোমার উচিত হয়নি।
  • একান্ত: এটি তার ব্যক্তিগত ব্যাপার। প্রসঙ্গত, একান্ত শব্দের অন্যতম একটি অর্থ— নিজস্ব। যেমন: একান্ত সচিব। যার অন্য নাম ব্যক্তিগত সচিব। ইংরেজিতে বলা হয় পিএস বা Personal Secretary.
  • যাতে কেবল নিজের অধিকার আছে: এটি তার ব্যক্তিগত সম্পত্তি।
নিজস্ব  বনাম ব্যক্তিগত:  আভিধানিক অর্থ বিশ্লেষণে দেখা যায়, নিজস্ব ও ব্যক্তিগত শব্দকে সমার্থক হিসেবে ব্যবহার করা যায়। যেমন: কামাল সাহেব ব্যক্তিগত গাড়িতে চড়ে অফিসে যান। কামাল সাহেব নিজস্ব গাড়িতে চড়ে অফিসে যান। দুই বাক্যে বর্ণিত ব্যক্তিগত ও নিজস্ব সমার্থক।
যদি বলা হয়, ব্যক্তিগত গাড়ি আর নিজস্ব পরিবহণ, তাহলে অর্থ হবে ভিন্ন। কারণ গাড়ি আর পরিবহণ সমার্থক নয়।
সংস্কৃত গন্ত্রী থেকে উদ্ভূত খাঁটি বাংলা শব্দ গাড়ি অর্থ (বিশেষ্যে)— এক স্থান থেকে অন্য স্থানে যাত্রী বা পণ্য বহনের জন্য ব্যবহৃত শকট। গাড়ি নির্দিষ্টতাজ্ঞাপক একবচনদ্যোতক পদ।
উদাহরণ: কামাল সাহেব ব্যক্তিগত গাড়িতে চড়ে অফিসে গেলেন। কামাল সাহেব নিজস্ব গাড়িতে চড়ে অফিসে গেলেন। যদি বলা হয়, কামাল সাহেব নিজস্ব পরিবহণে করে অফিসে গেলেন। তাহলে বুঝতে হবে, হবে কামাল সাহেব তার বা তার অধিকারাধীন কর্তৃপক্ষের পরিবহণে বিদ্যমান একাধিক গাড়ির একটিতে চড়ে অফিসে গিয়েছেন।
পরিবহণ অর্থ— যাত্রী বা পণ্যদ্রব্য স্থানান্তরে বয়ে নেওয়ার কাজ, যানবাহন বা যাতায়াতের জন্য ব্যবহৃত গাড়ি ট্রাম বাস প্রভৃতি। পরিবহণ শব্দে একাধিক যান অন্তর্ভুক্ত। ইংরেজিতে যাকে বলা হয় transport.
উদাহরণ: মৃধা পরিবহণের নিজস্ব গাড়িগুলো খুব ভালো। মৃধা সাহেবের ব্যক্তিগত মালিকানাধীন মৃধা পরিবহণের গাড়িগুলো খুব ভালো। মৃধা সাহেব ব্যক্তিগত বা নিজস্ব গাড়িতে চড়ে কাচপুর ব্রিজ গিয়ে সেখানে থেকে নিজস্ব/ব্যক্তিগত পরিবহণে চড়ে চট্টগ্রাম গেলেন।
কামাল সাহেব জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মচারী। তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ের পরিবহণ পুল হতে পাওয়া বা পরিবহণ পুলের নিয়ন্ত্রণাধীন গাড়িতে চড়ে অফিসে যান। এটাকে ব্যক্তিগত বা নিজস্ব গাড়ি বলা যায় না। কিন্তু, ব্যক্তিগত পরিবহণ বা নিজস্ব পরিবহণ বা নিজস্ব পরিবহণের গাড়ি বলা যায়।
যেমন: কামাল সাহেবের ব্যক্তিগত সচিব/ একান্ত সচিব। যদিও এই পদের ব্যক্তিটি কর্তৃপক্ষই কামাল সাহেবের দাপ্তরিক কাজে সহায়তা করার নিমিত্ত নির্দিষ্ট সময়ের জন্য নির্দিষ্ট উদ্দেশ্য সম্পাদনের লক্ষ্যে পদায়ন করেছে এবং যে-কোনো সময় কর্তৃপক্ষ প্রত্যাহার করে নিতে পারে। তবু বলা হয়, ব্যক্তিগত সচিব বা একান্ত সচিব/ নিজস্ব সচিব।
অজানা অনেক মজার বিষয়: https://draminbd.com/…
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
আমি শুবাচ থেকে বলছি
error: Content is protected !!