নিমোনিক প্রমিত বাংলা বানান অভিধান ভুক্তিসমূহ/১

ড. মোহাম্মদ আমীন
৬. অকার্যকারী, অকার্যকারিতা: 
অকার্যকারী, অকার্যকারিতা: সংস্কৃত অকার্যকারী (অকার্য+√কৃ+ইন্) অর্থ (বিণ) অলস, নিষ্ক্রিয়; অকেজো; অপকর্মকারী; দুষ্কৃতী। অকার্যকারী ইন্-প্রত্যয়ান্ত শব্দ। ইন্-প্রত্যয়ান্ত শব্দের শেষে -তা/ত্ব প্রত্যয়াদি যুক্ত হলে ঈ-কার, ই-কার হয়ে যায়। তাই অকার্যকারী, কিন্তু আকার্যকারিতা। অনুরূপ: অদূরদর্শী, কিন্তু অদূরদর্শিতা, অদূরবর্তী, কিন্তু অদূরবর্তিতা, অদ্বয়বাদী কিন্তু, অদ্বয়বাদিতা/ত্ব; অধিকারী, কিন্তু অধিকারিত্ব; অধোগামী, কিন্তু অধোগামিতা, অনাবাসী কিন্তু, অনাবাসিত্ব, অনুগামী কিন্তু, অনুগামিতা।

৭. সামর্থ্য ও সৌহার্দ নিমোনিক নিমোনিক প্রমিত বাংলা বানান

অর্ঘ্য, বর্জ্য, দৈর্ঘ্য, মর্ত্য প্রভৃতি বানানে যদি য-ফলা সাহেব, র-ফলা বাবুর ভার বহন করার সামর্থ্য রাখে তাহলে সামর্থ্য বানানের  থাকবে না কেন? সামর্থ্য যখন আছে তখন তার য-ফলা বহনের সামর্থ্যও আছে। তাই সমার্থ্য বানানে থ-য়ে য-ফলা দেবেন। তবে ধৈর্য, সৌন্দর্য, কার্য বানানের মতো মতো সৌহার্দ বানানের দ বর্ণে য-ফলা  দেবেন না। কারণ সৌহার্দ দয়ার সাগর। য-ফলা দিয়ে সৌহার্দকে ভারী করে দেবেন না। সহ্য ক্ষমতা নেই বলে সৌহার্দ বানানে সহ্য বানানের য-ফলা দিতে নেই।

৮. অকালকুষ্মাণ্ড নিমোনিক প্রমিত বাংলা বানান

সংস্কৃত অকালকুষ্মাণ্ড (অকাল+কু+উষ্মা+অণ্ড) অর্থ (বিশেষে) অকাল জাত কুমড়ো, (বিশেষণে) আলংকারিক অর্থ: মূর্খ, অকর্মণ্য, অপদার্থ। ষত্ববিধিমতে,অ আ ভিন্ন স্বর, ক্ এবং র্-এর পরবর্তী বিভক্তি বা প্রত্যয়ের স, মূর্ধন্য-ষ হয়। তাই কু(=ক্+উ)এর পর ষ/ষ্ম হয়েছে। তৎসম শব্দে ট-বর্গের আগে সর্বদা ষ হয়। তাই বানানটি অকাল+কু+ষ্+মা+অণ্ড)= অকালকুষ্মাণ্ড ( উচ্চারণ অকালকুশ্‌শাঁণ্ডো)। ণ্ড= ণ্+ড।
———————————————————————————–
শুবাচ গ্রুপের লিংক: www.draminbd.com
তিনে দুয়ে দশ: শেষ পর্ব ও সমগ্র শুবাচ লিংক
নিমোনিক প্রমিত বাংলা বানান অভিধান, ড. মোহাম্মদ আমীন
error: Content is protected !!