নিমোনিক প্রমিত বাংলা বানান অভিধান

নিমোনিক প্রমিত বাংলা বানান অভিধান

ড. প্রমিতা দাশ লাবণী

লেখক: ড. মোহাম্মদ আমীন, প্রকাশক: পাঞ্জেরী পাবলিকেশন্স লি., মুদ্রিত মূল্য: ১১,০০ টাকা।

বাংলা বিভাগের শিক্ষকগণও বলেন বাংলা বানান জটিল। কিছু কিছু শব্দের বানান লিখতে গেলে সংশয় এসে যায়। জটিল কেন? প্রশ্ন করলে সবার উত্তর আসে প্রায় অভিন্ন— ণত্ববিধান, ষত্ববিধান, যুক্তবর্ণ, ফলার উচ্চারণ ভিন্নতা এবং সমোচ্চারিত বর্ণের কারণে বানান ভুল হয়ে যায়। শুদ্ধ বানান লেখার উপায়সমূহের মধ্যে একটি হলো— ব্যাকরণের বানানজনিত সূত্রগুলো মুখস্থ করে নিয়মিত চর্চা করা। কিন্তু তা অধিকাংশ বাংলাভাষীর পক্ষে সম্ভব হয় না। সম্ভব হয় না ইচ্ছার করণে কিংবা সময়ের কারণে। তাহলে কি বাংলা

পাঞ্জেরী পাবলিকেশন্স লি

বানান ভুল হতেই থাকবে? এর থেকে কী উত্তরণের উপায় নেই? অবশ্যই আছে এবং তা হচ্ছে, ব্যাকরণিক জটিল সূত্রগুলো যাতে সহজে স্মরণ রাখা যায় এবং কার্যক্ষেত্রে দ্রুত প্রয়োগ করা যায়— তার কৌশল বের করা।

.
তা কীভাবে সম্ভব? বস্তুত এটিই এ বইয়ের বিষয়বস্তু। বাংলায় এমন কিছু শব্দ আছে যেগুলোর বানান ভুল হয়ে যায়। এ ভুল হতে উত্তরণের জন্য এখানে এমন কিছু স্মৃতিজাগানিয়া (নিমোনিক) কৌশল ব্যবহার করা হয়েছে, যা একবার পড়লে সহজে স্মৃতিতে গেঁথে যাবে।
.
আপনি যদি ব্যাকরণ শিখতে চান এবং ব্যাকরণের সূত্র শিখে বানান শিখতে চান তাহলে এই বই আপনার জন্য অনর্থক। যদি কোনো ব্যাকরণিক সূত্র মুখস্থ না করে মোটামুটি ব্যাকরণিক জ্ঞান দিয়ে জটিল ও বিভ্রান্তিকর বানানগুলো কৌশলে আয়ত্তে এনে প্রয়োজনের সময় দ্রুত নিশ্চিত ও নির্ভুলভাবে লিখতে চান তাহলে বইটি নিতে পারেন। নিলে হবে না, অন্তত একবার হলেও পড়তে হবে।
.
আপনি যদি বাংলার শিক্ষক কিংবা বাংলা বানান, ব্যাকরণ ও ভাষায় দক্ষ হন অনুগ্রহপূর্বক এই বইটি কিনে এবং পড়ে আমাকে আপনার হাসির পাত্র করে তুলবেন না। এই বই কেবল তাদের জন্য যাদের বাংলা ব্যাকরণজ্ঞান তুলনামূলকভাবে কম। যাদের বানানে ভুল হয় না, তাদের এই বই নিষ্প্রোয়জন। এই বই কেবল তাদের জন্য যাদের বাংলা বানানে প্রচুর ভুল হয় এবং কোনোভাবে শুদ্ধ বানান সম্পর্কিত ব্যাকরণিক বিধিসমূহ মুখস্থ করে কার্যক্ষেত্রে প্রয়োগে সংশয়ে ভোগেন।
যদি ব্যাকরণ শিখে বানান শিখতে চান তাহলে এ বই নয়, যদি বানান শিখে ব্যাকরণ শিখতে চান বা প্রতিটি বানানের শেখার সঙ্গে সঙ্গে ব্যাকরণ ও বানান কৌশল শিখতে চান তাহলে এই বইটি নিতে পারেন।
দেখুন: #subach/Suddho Banan Charcha (SUBACH)
  • নিমোনিক প্রমিত বাংলা বানান: ড. মোহাম্মদ আমীন: শিকড় শিখর, খুশি সুখী, সরণি স্মরণী, এক্ষণ এক্ষণে এক্ষনি
  • নিমোনিক প্রমিত বাংলা বানান অভিধান: ভুঁড়ি ভূরি, রুপা ও রূপ : ব্যাকরণ ছাড়া বাংলা বানান শেখার কৌশল
  • নিমোনিক প্রমিত বাংলা বানান অভিধান, ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পাবলিকেশন্স লি.
  • নিমোনিক প্রমিত বাংলা বানান অভিধানের কিছু ভুক্তি

Leave a Comment

You cannot copy content of this page

poodleköpek ilanlarıankara gülüş tasarımı
Casibomataşehir escort