নিরবচ্ছিন্ন না কি নিরবিচ্ছিন্ন

নিরবচ্ছিন্ন না কি নিরবিচ্ছিন্ন

মনে রাখবেন, শব্দটির শুদ্ধ বানান নিরবছ্ন্নি, নিরবিচ্ছিন্ন নয়। কারণ, নির্+অবচ্ছিন্ন= নিরবচ্ছিন্ন। তাই -য়ে ই-কার দিয়ে নিরবচ্ছিন্ন শব্দটিকে বিপদে ফেলে বিচ্ছিন্ন করে দেবেন না।

বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, সংস্কৃত নিরবচ্ছিন্ন (নির্‌+অবচ্ছিন্ন) অর্থ— (বিশেষণে) অবিরাম, নিরন্তর।শব্দটির সঙ্গে -তা প্রত্যয় যুক্ত করলে বিশেষ্য হয়ে যায়। যেমন: নিরবচ্ছিন্নতা।

‘পুৎশ্চিহ্মাধারী’  অর্থ কী?

মহাভারতোক্ত কৃষ্ণকে বলা হচ্ছে: ‘… কৃষ্ণ, তুমি অকস্মাৎ যশস্বী হয়ে উঠেছ। কিন্তু আমরা জানি পুৎশ্চিহ্মাধারী নপুংসক অনেক আছে। তুমি কংসের ভৃত্য ছিলে তাই আমার তুল্য কোনও রাজা তোমার সাথে যুদ্ধ করেননি ’। পূত চিৎ ও ব্রহ্ম–এ তিনটি শব্দের সমন্বয়ের শব্দটি গঠিত। তিনটি শব্দের  অর্থ বিশ্লেষণ করলে হয়: পবিত্র চৈতন্য জ্ঞানের অধিকারী পরমেশ্বর। এ তিনটি শব্দের মিলনেই ‘ পুৎশ্চিহ্মধারী’ বা পূৎশ্চিহ্মধারী।

মহকুমা

বাংলা ভাষায় ব্যবহৃত আরবি ফারসি উর্দু শব্দের অভিধান (সংকলন ও সম্পাদনা: ড. মোহাম্মদ হারুন রশিদ), বাংলা একাডেমি ঢাকা, প্রথম প্রকাশ: জ্যৈষ্ঠ ১৪২২/মে ২০১৫) অনুযায়ী মহকুমা … [আ. মহকামাহ্‌ مـحــكــمــة]”। এর ব্যুৎপত্তি চিত্রে দেখুন।

বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, আরবি উৎসের মহকুমা অর্থ (বিশেষ্যে) কয়েকটি থানার সমন্বয়ে গঠিত প্রশাসনিক অঞ্চল। একসময় বাংলাদেশে যেসব মহকুমা ছিল তার সবগুলো ( চট্টগ্রামের পটিয়া ও তৎকালীন রাঙ্গামাটির রামগড় মহকুমা ব্যতীত) সবগুলো জেলায় উন্নীত করা হয়েছে।

লিংক: https://draminbd.com/নিরবচ্ছিন্ন-না-কি-নিরবিচ/

শুবাচ গ্রুপের লিংক: www.draminbd.com

All Link : শুবাচে প্রকাশিত গুরুত্বপূর্ণ লেখা

All Links/1

All Links/2 শুবাচির প্রশ্ন থেকে উত্তর

All Links/3

error: Content is protected !!