নেড়ে নাড়্যে নানকর নালিতা নালো

ড. মোহাম্মদ আমীন
ড. মোহাম্মদ আমীন
সংযোগ: https://draminbd.com/নেড়ে-নাড়্যে-নানকর-নালিতা/
নাড়্যে:  নাড়্যে কথাটি নেড়ে শব্দর আঞ্চলিক, কথ্য, বিকৃত বা অশোভন রূপ। নেড়ে বাংলা বা দেশি শব্দ। নিম্নশ্রেণির মুসলমান কিংবা যে-কোনো মুসলমানকে বিশেষ করে ইংরেজ আমলে অবহেলা করে নেতিবাচক অর্থে নেড়ে বা নাড়্যে বলা হতো। 
“ সে কি, কত্তাবাবু ?— আপনি যে নাড়্যেদের এত গাল্‌ পাড়াতেন, এখন আপনি খোদ্‌নাড়্যেহতি বসেছেন . .  ” বুড়ো সালিকের ঘাড়ে রোঁ, মধুসূদন দত্ত। 
নানকর: ফারসি নানকার হতে নানকর শব্দের উদ্ভব। বিশেষ্যে নানকর শব্দের অর্থ:  জমিদার, তালুকদার বা ভূস্বামী যারা কৃষকের কাছ থেকে মোগল শাসক শ্রেণির ভোগের জন্য নির্দিষ্ট ‘জমা’ আদায় করার বিনিময়ে যে নিষ্কর জমি খোরপোশ বাবদ পেতেন বা ভোগ করতেন তাকে নানকর বলা হতো। অনুরূপভাবে, ভূস্বামীর কাছ থেকে খোরপোশ বাবদ নিষ্কর জমি যে প্রজা পেতেন তাকেও নানকর বলা হতো।
“ এই খিদমতের জন্য তাঁরা ‘রসুম’ ও ‘নানকর’ পেতেন” পলাশীর ষড়যন্ত্র ও সেকালের সমাজ, রজতকান্ত রায়।
নালিতা: নালিতা দেশি শব্দ। বিশেষ্যে নালিতা শব্দটির অর্থ: রেঁধে খাওয়া হয় এমন তিক্তস্বাদ শাকবিশেষ, পাটশাক। নালিতা শব্দের আঞ্চলিক রূপ নালিতে। শেরপুর জেলায় নালিতাবাড়ি নামের  একটি ‍উপজেলা আছে। নালিতা বা পাটখেত হতে এলাকাটির নাম হয় নালিতাবাড়ি। একসময় অঞ্চলটি নালিতার জন্য বিখ্যাত ছিল।
“ক্ষীর সে ফেলে রেখে নালিতের শাকে রুচি” দাশু রায়।
নালো: সংস্কৃত কালো থেকে নালো শব্দের উদ্ভব। এর অর্থ কালো। কিন্তু কালো কীভাবে নালো হলো? সেকালে স্বামীর নাম উচ্চারণে নিষেধ ছিল। তাই স্বামীর নাম পাঁচকড়ি হলে স্ত্রী ‘পাঁচ টাকা’ বলতেন না। বলতেন, ‘নাঁচ টাকা’। পাঁচিলকে বলতেন, ‘নাঁচিল’। অর্থাৎ পাঁচ শব্দটিকে ‘নাচ’ বা ‘নাঁচ’ উচ্চারণ করতেন। সেভাবে ‘কালো’ শব্দের পরিবর্তে ‘নালো’ উচ্চারণ করা হতো।  মধু মণ্ডল হলে বলতেন, নধু’।
“কালো বল্ল্যে কি গো! (চঞ্চলাকে সম্বোধন করিয়া) ও লো! ও যে তোর ভাতারের নামে আসে লো! তোকে নালো বলতে হয়!” সপত্নী নাটক, তারকচন্দ্র চূড়ামণি।
ন্যানজারি:  বিশ্বনাথ জোয়ারদার সংকলিত অচলন্তিকা মতে ন্যানজারি অর্থ (বিশেষ্যে) গর্ভবতী। শব্দটির প্রচলন এখন বিরল। একসময় বিভিন্ন সাহিত্যকর্মে শব্দটির বহুল ব্যবহার ছিল।
“সুবর্ণ বিশ্বাস করেছে আর ন্যানজারি হবার ভয় নেই তার।” —সুবর্ণলতা, আশাপূর্ণা দেবী
জানা অজানা অনেক মজার বিষয়: https://draminbd.com/?s=অজানা+অনেক+মজার+বিষয়
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
আমি শুবাচ থেকে বলছি
— — — — — — — — √— — — — — — — — —
প্রতিদিন খসড়া
error: Content is protected !!