ন-য়ে য-ফলাবিধি: ন-য়ে যুক্ত য-ফলা: ন্য, ন্যা, ন্যু এবং ন্যূ

 
ন-য়ে য-ফলা: ব্যতিক্রান্ত ক্ষেত্র ছাড়া ন্যক্কার, ন্যগ্রোধ ও ন্যস্ত — এই তিনটি কিংবা তদ্‌যোগে গঠিত শব্দ ছাড়া  আর কোনো  শব্দের বানানের প্রথমে সাধারণত ন-য়ে য-ফলা (ন্য) দেখা যায় না।
 
গঠিত শব্দ: ন্যক্কারজনক।
 
ন-আ-কার য-ফলা: ব্যতিক্রান্ত ক্ষেত্র ছাড়া ন্যাওটা, ন্যাংটা, ন্যাংলা, ন্যাকড়া, ন্যাকা, ন্যাটা, ন্যাড়া, ন্যাতনেতে, ন্যাতা, ন্যাবা, ন্যায্য, ন্যায়, ন্যালনেলে,  ন্যাস— এই কটি কিংবা  তদ্‌যোগে গঠিত শব্দ  ছাড়া আর কোনো শব্দের বানানের প্রথমে সাধারণত  ন-আ-কারে য-ফলা (ন্যা) দেখা যায় না।
 
গঠিত শব্দ:  ন্যাংটাগোরা, ন্যাংটো; ন্যাকাপনা, ন্যাকামি, ন্যাকামো, ন্যাতপেতে, ন্যাতপ্যাত, ন্যাতানো, ন্যায্যগণ্ডা, ন্যায্যপাওনা; ন্যায়কর্তা, ন্যায়ত, ন্যায়তীর্থ, ন্যায়ধর্ম, ন্যায়নিষ্ঠ, ন্যায়নিষ্ঠা, ন্যায়পথ, ন্যায়পর, ন্যায়পরতা, ন্যায়পরায়ণ, ন্যায়পরায়ণতা, ন্যায়পাল, ন্যায়বত্তা, ন্যায়বাগীশ, ন্যায়বাদী, ন্যায়বান, ন্যায়বিচার, ন্যায়বুদ্ধি, ন্যায়মার্গ, ন্যায়রত্ন, ন্যাশাস্ত্র, ন্যায়সংগত, ন্যায়সম্মত, ন্যায়াধিকরণ, ন্যায়াধীশ, ন্যায়ানুগ, ন্যায়ালংকার, ন্যায়ালয়, ন্যায়িক, ন্যালাখ্যাপা, ন্যাসপাল, ন্যাসরক্ষক, ন্যাসী প্রভৃতি।
 
ন-উ-কার য-ফলা: ব্যতিক্রান্ত ক্ষেত্র ছাড়া  ন্যুব্জ ন্যুব্জ— কিংবা  তদ্‌যোগে গঠিত শব্দের বানান ছাড়া আর কোনো শব্দের বানানের প্রথমে সাধারণত ন-য়ে-উ-কার (ন্যু)  দেখা যায় না।
গঠিত শব্দ:  ন্যুব্জদেহ।
 
ন-ঊ-কারে য-ফলা:  ব্যতিক্রান্ত ক্ষেত্র ছাড়া ন্যূন ও তদ্‌যোগে গঠিত শব্দ ছাড়া আর কোনো শব্দের বানানের প্রথমে সাধারণত ন-ঊ-কারে য-ফলা  (ন্যূ) দেখা যায় না।
 
গঠিত শব্দ: ন্যূনকল্প, ন্যূনকল্পে, ন্যূনতম, ন্যূনতা, ন্যূনপক্ষে, ন্যূনাধিক, ন্যূনাধিক্য ইত্যাদি।
 
প-য়ে য-ফলাবিধি
বাংলায় এমন কোনো শব্দ সাধারণত দেখা যায় না, যে শব্দের বানানের প্রথমে ‘প্য’ আছে। কোনো শব্দের বানান ‘প্য’ দিয়ে শুরু হলে তার সঙ্গে উচ্চারণভেদে অবশ্যই আ-কার বা চন্দ্রবিন্দু (ঁ) থাকবে।
অর্থাৎ ‘প্য’ দিয়ে শুরু হওয়া প্রত্যেকটি শব্দের বানানে উচ্চারণভেদে নাসিক্য চন্দ্রবিন্দু কিংবা আ-কার থাকে। যেমন:
প-য়ে য-ফলা চন্দ্রবিন্দু (্যাঁ) প্যাঁ: প্যাঁ, প্যাঁক, প্যাঁকাটি, প্যাঁচ, প্যাঁচা, প্যাঁচানো, প্যাঁচালো, প্যাঁড়া, প্যাঁদানি, প্যাঁদানো।
প-য়ে য-ফলা আ-কার (প্যা): প্যাকেট, প্যাচপেচে, প্যাটপ্যাট, প্যাটরা, প্যাটার্ন, প্যাট্রল, প্যাডেল, প্যাড়া, প্যাতেপেতে, প্যানপেনে, প্যানপ্যান, প্যানপ্যানানি, প্যানেল, প্যান্ট, প্যান্টালুন, প্যান্ডেল, প্যারা, প্যারাগ্রাফ, প্যারাশুট।
 
 
‘নাই’ বানানে নাই—
কী নাই?
য-ফলা।
‘ন্যায়’ বানানে আছে—
কী আছে?
য-ফলা।
য-ফলা কী?
কখনো চুপ, কখনো আ-কার—
কথা-কাজ একদম— ঠিক নাই যার।
 
 
 
 
error: Content is protected !!