পইপই: পইপই শব্দের অর্থ উৎস ও ব্যুৎপত্তি

ড. মোহাম্মদ আমীন
সংযোগ: https://draminbd.com/পইপই-পইপই-শব্দের-অর্থ-উৎস/
পইপই ফারসি উৎসের বাংলা শব্দ। মোহাম্মদ হারুন রশিদ রচিত এবং বাংলা একাডেমি হতে প্রকাশিত বাংলা ভাষা ও সাহিত্যে ব্যবহৃত বিদেশি শব্দের অভিধান গ্রন্থে বলা হয়েছে, “ফারসি পঁয়পঁয়ে হতে পইপই শব্দের উদ্ভব”। বাক্যে অব্যয় হিসেবে ব্যবহৃত পইপই অর্থ— বারবার পুনঃপুন ভূয় বারংবার উপর্যুপুরি পদে-পদে। এর কাছাকাছি ইংরেজি প্রতিশব্দ হতে পারে: again and again; repeatedly। তবে পইপই শব্দটির অর্থ-দ্যোতনা এবং নিহিতার্থ এত অদ্বিতীয় যে, ইংরেজি again and again; repeatedly  শব্দসমূহ পইপই শব্দের অনুরূপ অভিব্যক্তি প্রকাশ করে না। অবশ্য একটি শব্দ কখনো অন্য একটি শব্দের অবিকল দ্যোতনা দিতে পারে না। বিশ্বে কোনো ভাষায় এমন অভিন্ন অর্থদ্যোতনার কোনো শব্দ নেই।
পইপই শুধু বারবার নয়, তার চেয়েও বেশি কিছু। তার চেয়েও বেশি কিছু সুপ্ত থাকা একটি শব্দ এটি। কোনো বিষয়ে কাউকে সতর্কতার সঙ্গে অগ্রসর হওয়ার বিষয়টি বিচক্ষণতার সঙ্গে মনে রেখে চৌকশ উপায়ে বিশ্বস্ততার সঙ্গে সম্পাদন করার নিমিত্ত শব্দটি বলা হয়, যাতে সংশ্লিষ্ট ব্যক্তি প্রদত্ত উপদেশ অনুরোধ বা নির্দেশনা ভুলে না যায়  এবং গুরুত্ব সহকারে মেনে চলে বা সম্পাদন করে। এটি সরাসরি নিষেধ নয়, আবার অনুরোধও নয়। পইপই হচ্ছে বিশেষ অভিব্যক্তির সতর্ক নির্দেশনা। যারা মধ্যে আদেশ, নিষেধ, অনুরোধ এবং ভালোবাসা ও স্নেহমমতার যে-কোনো একটি বা একাধিক বা সবকটি থাকতে পারে। যেমন: পইপই করে বললাম, খাওয়ার সময় তাড়াহুড়ো করতে নেই। গ্রাসটা গলায় আটকে গেল।
“আর সঙ্গে সঙ্গে মোটা গলায় বললেন, ‘তুমি খাবে না? তোমার গুষ্টি খাবে। ব্যাটা, তুমি মস্করা পেয়েছ? পইপই করে বললুম, রসগোল্লাগুলো নষ্ট হয়ে যাবে, তা তুমি শুনবে না!— রসগোল্লা, সৈয়দ মুজতবা আলী
“সাতটার আগে ফিরতে হবে বলেছিলাম ,পইপই
রাত একটা তিরিশ হলো ,মিনসে তুমি ছিলে কই?
লিপস্টিকের দাগ জামাতে, বোতাম দেখো ছেঁড়া ওই
সাতটার আগে ফিরতে হবে, বলেছিলাম-না পইপই!
আলোচ্য প্রসঙ্গে এবং সমার্থে ‘পই পই’ বা ‘পাই পাই’ বানানের কোনো কথা পাওয়া যায় না। শব্দটি পইপই এবং দুই ‘পই’ সেঁটে লিখতে হয়। ‘পাই-পাই/পাইপাই’ ভিন্নার্থের শব্দ। যার অর্থ: পাই টু পাই, পুঙ্খানুপুঙ্খরূপে। অতএব, পইপই লিখুন। পই পই লিখবেন না। উৎস-ভাষাতেও এটি সেঁটে লেখা।
পইপই শব্দটি সাধারণভাবে শব্দদ্বিত্বের অন্তর্ভুক্ত। তবে পইপই একটি যুগ্ম ধ্বন্যাত্মক শব্দ। এমন শব্দকে  শব্দদ্বিত্ব না বলে “একক অর্থের যমজ শব্দ” বলা যায়। যেমন: পইপই করে বলছি। এখানে শুধু পই এর অর্থ নেই।
জানা অজানা অনেক মজার বিষয়: https://draminbd.com/?s=অজানা+অনেক+মজার+বিষয়
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
error: Content is protected !!