পগারপার, রাজমিস্ত্রি, পিতরৌ

ড. মোহাম্মদ আমীন

পগারপার, রাজমিস্ত্রি, পিতরৌ

পগারপার

বাংলা পগার ও সংস্কৃত পার নিয়ে পগারপার (পগার+পার) শব্দটি গঠিত। পগার অর্থ জমির সীমা নির্ধারক অগভীর নালা; ডোবা, নালা, প্রাকার, দেওয়াল প্রভৃতি। পগারপার শব্দের পগার অর্থ: জমির সীমা নির্ধারক অগভীর নালা; প্রাকার, দেওয়াল, সীমানা প্রভৃতি। অন্যদিকে,  পার অর্থ অতিক্রমণ।   সুতরাং, পগারপার অর্থ: সীমানা পার হওয়া। সাধারণভাবে পগারপার অর্থ পালিয়ে সীমার বাইরে চলে যাওয়া।   শব্দটির প্রায়োগিক অর্থ: ধরাছোঁয়ার বাইরে চলে গেছে এমন, এমনভাবে পালিয়ে যাওয়া যেন কেউ না ধরতে পারে। একদম নাগালের বাইরে চলে যাওয়া। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, বাক্যে বিশেষণ হিসেবে ব্যবহৃত  পগারপার সীমা বা নাগালের বাইরে গমন করেছে এমন; পলায়ন করেছে এমন, উধাও।  

পিতরৌ
 
 
সংস্কৃত ব্যাকরণ অনুসারে বচন তিন প্রকার।পূর্বের বাংলা ব্যাকরণেও বচন তিন প্রকারই ছিল।পিতরৌ পিতা শব্দের দ্বিবচন। এখানে পিতা মানে বাবা নয়।সংস্কৃতে পুরুষ অর্থ শুধু পুরুষ সন্তান বুঝায় না।এখানে পিতা মানে চিরপুরুষ ও চিরনারী এবং উভয়ে মিলে সমন্বিত পরমাত্মা।
ভারতীয় পুরাণে অর্ধনারীশ্বরকে পিতরৌ বলা হয়েছে।সেই ধারণা ব্যবহার করে ব্যাকরণশাস্ত্রে শব্দ এবং অর্থকে একত্রে পিতরৌ বলা হয়। এর 
মানে হলো-ঈশ্বর হতে যেমন পুরুষ ও নারীকে আলাদা করা যায় না তেমনি শব্দ আর অর্থকে আলাদা করা যায় না।পিতা অর্থ শুধু পুরুষ জন্মদাতা নয়। পিতা অর্থ:  দেশ, জাতি গোত্র ভেদে অর্থ প্রকাশ করে থাকে। পিতা অর্থ অভিভাবক, গোত্রের বয়োজ্যেষ্ঠ, দেশ, জাতি, ধর্ম প্রভৃতি।
 
 
রাজমিস্ত্রি
রাজ ও মিস্ত্রি মিলে রাজমিস্ত্রি। এর শাব্দিক অর্থ রাজার মিস্ত্রি, রাজাদের অবকাঠামো তৈরির জন্য সুনির্দিষ্ট কিছু কর্মে নিয়োজিত মিস্ত্রি। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, বাংলা রাজমিস্ত্রি অর্থ (বিশেষ্যে) ইট, পাথর, বালি, সিমেন্ট প্রভৃতি দিয়ে অট্টালিকা নির্মাণ করা যার পেশা। একসময় কেবল রাজা বা সমাজের উঁচুস্তরে রাজার হালে বসবাসকারী অতি ধনীরা অট্টালিকা নির্মাণ করত। তাই এই পেশায় নিয়োজিতদের বলা হতো রাজার মিস্ত্রি বা রাজমিস্ত্রি। এ কাজের মিস্ত্রীরা যেহেতু শুধু রাজবাড়ির কাজ করত, তাই সাধারণ লোকজন তাদের “রাজমিস্ত্রী” বলে সম্বোধন করত।
 
 

বাংলাদেশ ভবন কী এবং কোথায় অবস্থিত

বীতশ্রদ্ধ, বীতি ও বীথি, হতশ্রী, হতভাগা ও হতাস্মি

চুলবুল চুলুবুল কমিলওয়ালা জনকজননী-জননী

রাম ধনু, রামধনু রংধনু; দোষ ঘুষ দোসরা এবং দোষী

উপকরণ বনাম উপাদান: অভিযোগ বনাম অনুযোগ

ফাইফরমাশ,  ঘর পোড়া গোরু সিঁদুরে মেঘ দেখলে ভয় পায়

মুক্ত, হস্ত, মুক্তহস্ত, মুক্তহস্তে দান এবং পরিপালন ও প্রতিপালন

error: Content is protected !!