পতাকা দিবস ও একুশে ফেব্রুয়ারি ঘোষণা

পতাকা দিবস ও একুশে ফেব্রুয়ারির কর্মসূচি ঘোষণা
১৯৫২ খ্রিষ্টাব্দের ২১ ফেব্রুয়ারি ধর্মঘট ও শোভাযাত্রার মাধ্যমে প্রতিবাদ-জ্ঞাপনের কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত কবে নেওয়া হয়েছিল সে ব্যাপারে ৩১ জানুয়ারি, ৪ ফেব্রুয়ারি এবং ৬ ফেব্রুয়ারি- তিনটি তারিখ পাওয়া যায়। অধিকাংশ গবেষক ও বর্ণনাকারীর অভিমত এবং পত্রপত্রিকার রিপোর্ট অনুযায়ী ১৯৫২ খ্রিষ্টাব্দের ৩১ জানুয়ারি গৃহীত সর্বদলীয় রাষ্ট্রভাষা কর্মপরিষদের সিদ্ধান্ত অনুযায়ী ১৯৫২ খ্রিষ্টাব্দের ৪ ফেব্রুয়ারি বিকেলে সর্বদলীয় সংগ্রাম পরিষদের উদ্যোগে আয়োজিত বিশাল জনসমাবেশটি হতে বাংলা ভাষার দাবি প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত বিরতিহীনভাবে আন্দোলন চালিয়ে যাওয়ার এবং ২১ ফেব্রুয়ারি সারা প্রদেশে সাধারণ ধর্মঘট তথা হরতাল পালন ও শোভাযাত্রা অনুষ্ঠানের ডাক দেওয়া হয়েছিল। ভাষা আন্দোলনের খরচ সংগ্রহের জন্য ১৯৫২ খ্রিষ্টাব্দের ১১, ১২ ও ১৩ই ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় সংগ্রাম পরিষদের উদ্যোগে পতাকা দিবস পালনের কর্মসূচি ঘোষিত হয়। ১৯৫২ খ্রিষ্টাব্দের ৪ঠা ফেব্রুয়ারি হতে ২০ শে ফেব্রুয়ারি পর্যন্ত ১৭ (সতের) দিন ২১ শে ফেব্রুয়ারি পালনের প্রস্তুতি চলে।

একুশে ফেব্রুয়ারি কর্মসূচি ঘোষণার কারণ
১৯৫২ খ্রিষ্টাব্দের ২১ ফেব্রুয়ারি পূর্ববঙ্গ আইন পরিষদের বাজেট অধিবেশন আহবান করা হয়েছিল। বাজেট অধিবেশনের দিন কর্মসূচি ঘোষণা ও পালনের মাধ্যমে বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার সিদ্ধান্ত নেওয়ার বিষয়ে আইন পরিষদকে বাধ্য করার লক্ষ্যে ২১ ফেব্রুয়ারি কর্মসূচি প্রদান করা হয়েছিল।

সরকার প্রধানের বিরুদ্ধে সম্পাদকীয় ও পত্রিকার বিরুদ্ধে ব্যবস্থা
১৯৫২ খ্রিষ্টাব্দের ১২ ফেব্রুয়ারি পাকিস্তান ‘অবজারভার’ পত্রিকায় প্রধানমন্ত্রী নাজিমুদ্দিনের বিরুদ্ধে ‘ছদ্ম ফ্যাসিজম’ শিরোনামে একটি স¤পাদকীয় প্রকাশ করা হয়। তাসাদ্দুক হোসেন লিখিত এ প্রতিবেদনটি ছিল খাজা নাজিমুদ্দিনের ভাষা সংক্রান্ত মন্তব্যের বিরুদ্ধে পত্রিকায় প্রকাশিত সবচেয়ে কড়া প্রতিবেদন। আপত্তিকর স¤পাদকীয় প্রকাশের অভিযোগে ১৯৫২ খ্রিষ্টাব্দের ১৩ই ফেব্রুয়ারি পাকিস্তান ‘অবজারভার’ পত্রিকার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়। পত্রিকার স¤পাদক আবদুস সালাম ও প্রকাশক হামিদুল হক চৌধুরীকে গ্রেফতার করা হয়। ১৯৫৪ খ্রিষ্টাব্দের নির্বাচনে যুক্তফ্রন্ট জয়ী না হওয়া পর্যন্ত ‘পাকিস্তান অবজারভার’ বন্ধ ছিল।
বায়ান্নের ভাষা আন্দোলন উপলক্ষে প্রকাশিত প্রথম টেলিগ্রাম সংখ্যা
১৯৫২ খ্রিষ্টাব্দের ২১ শে ফেব্রুয়ারি ছাত্র-জনতার উপর পুলিশি নির্যাতনের প্রতিবাদে ২১শে ফেব্রুয়ারি বিকেলে দৈনিক ‘আজাদ’ পত্রিকা একটি টেলিগ্রাম সংখ্যা বের করে। এটি ভাষা আন্দোলন উপলক্ষ্যে প্রকাশিত প্রথম টেলিগ্রাম সংখ্যা।

 

প্রথম রাষ্ট্রভাষা দিবস ও দ্বিতীয় রাষ্ট্রভাষা দিবস পালন

error: Content is protected !!