পরিবেশ প্রতিবেশ এবং প্রেসক্রিপশন

ড. মোহাম্মদ আমীন

পরিবেশ প্রতিবেশ এবং প্রেসক্রিপশন

পরিবেশ ও প্রতিবেশ

প্রতিবেশী থেকে প্রতিবেশ। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, সংস্কৃত প্রতিবেশ (প্রতি+√বিশ্‌+অ) অর্থ (বিশেষ্যে) নিকটবর্তী আবাসগৃহ; প্রতিবেশীর গৃহ; পারিপাশ্র্বিক অবস্থা। ইংরেজিতে যাকে  environment বলা হয়। প্রতিবেশ আলোচনার কিংবা প্রতিক্রিয়ার নিকটবর্তী এবং সরাসরি বিষয়। পরিবেশ (পরি+√বিশ্‌+অ)  অর্থ (বিশেষ্যে) পারিপাশ্র্বিক অবস্থা, প্রতিবেশ, পরিধি, প্রকৃতির পরিমণ্ডল। ইংরেজিতে যাকে বল হয় environment. পরিবেশ ও প্রতিবেশ দুটোই ইংরেজিতে environment এবং সে হিসেবে পুরোটাই  সমার্থক। তবে অর্থ হতে দেখা যায,   বাংলায় পরিবেশ  ও প্রতিবেশ প্রায় সমার্থক হলেও  কিছুটা সূক্ষ্ম পার্থক্য রয়েছে। যেমন: পরিবেশের মধ্যকার দৃশ্যমান এবং নিকটবর্তী অবকাঠামোগত বিষয়াদির ক্ষেত্রে প্রতিবেশ শব্দটির ব্যবহার অধিক লক্ষণীয়। যেমন:  নোনা জলের কারণে সমুদ্রের প্রতিবেশ (নিকটবর্তী আবাসগৃহসমূহ) স্থায়িত্ব পাচ্ছে না। অর্থাৎ নদীনালা, গাছপালা, পশুপাখি, ঘরবাড়ি, পাহাড়পর্বত, মানুষ, জীবজন্তু, জল-বায়ু প্রভৃতি নিয়েই পরিবেশ। পরিবেশে অবস্থিত আলোচ্য বিষয় বা স্থানের নিকটবর্তী পরিবেশই প্রতিবেশ। অর্থাৎ আমাদের পার্শ্ববর্তী পশুপাখি, ঘরবাড়ি, গাছপালা, নদীনালা প্রভৃতি হচ্ছে প্রতিবেশ। প্রতিবেশকে অনুকূল করার জন্য পরিবেশকে স্বাভাবিক রাখতে হয়। প্রতিবেশ  পরিবেশ-এর অংশবিশেষ।অর্থাৎ পরিবেশের অন্তর্ভুক্ত এবং আলোচ্য বিষয়ের  নিকটবর্তী যেসব  উপাদান পরিবেশকে  এবং জীবজন্তু বিশেষ করে মানুষের স্বাভাবিক জীবনধারাকে প্রত্যক্ষভাবে প্রভাবিত করে তাকে প্রতিবেশ বলে।

বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন-১৯৯৫ এর ২(ছ) ধারামতে, ‘প্রতিবেশ’ হচ্ছে:  পরিবেশের উপাদানসমূহের পারস্পরিক নির্ভরশীলতা এবং ভারসাম্যযুক্ত জটিল সম্মেলন, যাহা উদ্ভিদ ও প্রাণিকুলের সংরক্ষণ এবং বিকাশের সহায়তা ও প্রভাবিত করে।” 

 

প্রেসক্রিপশন

প্রেসক্রিপশন বা চিকিৎসার ব্যবস্থাপত্রের সূচনায় চিকিৎসকগণ সাধারণ ‘Rx’ লিখে থাকেন। কেন এটি লেখা হয় এ নিয়ে কয়েকটি মতবাদ প্রচলিত আছে। কয়েকটি মতবাদ নিচে দেওয়া হলো।

প্রথম মতবাদটি জুপিটার বা বৃহস্পতি মতবাদ নামে পরিচিত। এই মতবাদিগণের মতে, Rx হচ্ছে বৃহস্পতি বা জুপিটার (jupitar) গ্রহের জ্যোর্তিবৈদ্যিক(Astrological) চিহ্ন।এই গ্রহটি রোমান দেবতাদের রাজা এবং সবচেয়ে ক্ষমতাবান। তাই প্রেসক্রিপশনে ওষুধের নাম লেখার পূর্বে Rx চিহ্নটি লেখা হয়। যাতে প্রেসক্রিপশনে বিবৃত পথ্যের ওপর তথা রোগীর উপশমে দেবরাজ জুপিটার শুভদৃষ্টি দেন। কথিত হয়, Rx চিহ্ন থাকলে ওই প্রেসক্রিপশন অতি কার্যকর হয়।

দ্বিতীয় মতবাদ, অনেকে বলেন, প্রাচীন একটি ল্যাটিন শব্দ থেকে RX প্রতীকটি এসেছে। এই শব্দটি হলো Recipe, যার অর্থ, ‘আপনি নিন বা আপনি গ্রহণ করুন’। প্রাচীন মিশরীয়দের মধ্যে ‘উটচাট’ বা ‘হোরাসের চোখ’ নামে এক ধরনের কবচের প্রচলন ছিল। হোরাস ছিলেন স্বাস্থ্য দেবতা। ‘হোরাসের চোখ’ নামে যে কবচ প্রচলিত ছিল তা অনেক রোগ প্রতিরোধ করত বলে বিশ্বাস করা হতো। এ কবচের প্রাথমিক আকৃতি অনেকটা হেরাসের চোখের মতো ছিল। তবে এটা নানান জিনিস দিয়ে তৈরি করা হতো। এভাবে এটি ব্যবহৃত হতে শুরু করে এবং কালক্রমে ব্যবস্থাপত্রে চলে আসে। তবে চিহ্নটি ব্যবস্থাপত্রে ব্যবহৃত হওয়ার পেছনে দেবতার অনুগ্রহের ওপর বিশ্বা্সই যে অন্যতম নিয়ামক ছিল সে বিষয়ে কোনো সন্দেহ নেই।

তৃতীয় মতবাদকে জেসাস মতবাদ বলা হয়। এই মতানুসারে, Rx = R = Refer to এবং X = Jesus Christ, অর্থাৎ Rx = Refer to Jesus Christ। এর অর্খ হলো‘ জিশুর (যিশুর) নামে পড়া শুরু করুন’ বা জিশুর নামে গ্রহণ করা শরু করুন বা জিসুর নামে শুরু করুন। ‘X’ দ্বারা জেসাস ক্রাইস্ট বা জিশু খ্রিস্টকে বোঝানো হয়। যেমন Xmas দ্বারা বোঝানো হয় ক্রিসমাস। উল্লেখ্য, X দিয়ে গ্রিক অক্ষর ‘Chi’ কে নির্দেশ করে। এর দ্বারা মূলত গ্রিক ভাষায় সংক্ষেপে ক্রাইস্ট বা যিশুকে বোঝানো হয়ে থাকে।

চতুর্থ মতবাদটি যৌক্তিকার্থ মতবাদ নামে পরিচিত। চিকিৎসাশাস্ত্রের অভিধান মতে, Rx ল্যটিন শব্দ যার অর্থ উপায়, কৌশল, পদ্ধতি এবং লওয়া বা গ্রহণ করা (recipe ও to take) প্রভৃতি অর্থে ব্যবহৃত হয়।

এ বিষয়ে আর একটি মতবাদ আছে। এটাকে অনেকে আধুনিক মতবাদ বল থাকেন। তাদের মতে, Rx মানে Report extended। শরীরের রোগ নির্ণয়পূর্বক এমন একটি ‘এক্সটেন্ডেড’ প্রতিবেদন করা হয় যেখানে পরবর্তী পদক্ষেপ বর্ণিত থাকে। এজন্য প্রেসক্রিপশনে ওষুধের নাম লেখার সূচনায় Report extended-এর পরিবর্তে সংক্ষেপে Rx লেখা হয়।

 

error: Content is protected !!