পরিষৎ পরিষদ ও পর্ষদ: Chittagong বনাম Chattogram এবং জামাইষষ্ঠী

ড. মোহাম্মদ আমীন
পরিষৎ পরিষদ ও পর্ষদ: Chittagong বনাম Chattogram; জামাইষষ্ঠী
পরিষৎ পরিষদ ও পর্ষদ
অভিধানমতে, তৎসম পরিষদ(পরি+√সদ্‌+ক্বিপ) অর্থ—  (বিশেষ্যে) পরিষৎ, পর্ষদ, সভা, সমিতি, সংসদ (জাতীয় সংসদ, সাহিত্য সংসদ); (২) পরিচালন সমিতি, board এবং (৩) সমাজ ।  তৎসম পরিষৎ (পরি+√সদ্‌+ক্বিপ) অর্থ— (বিশেষ্যে)  পরিষদ, পর্ষদ। তৎসম  পর্ষদ (√পৃষ্‌+অদ্) অর্থ— (বিশেষ্যে) (১) পরিষৎ, পরিষদ, সভা, সমিতি, সংসদ (জাতীয় সংসদ, সাহিত্য সংসদ); (২) পরিচালন সমিতি, board এবং (৩) সমাজ ।
সুতরাং, পরিষৎ, পরিষদ ও পর্ষদ— তিনটাই  পরস্পর সমার্থক। 

Chittagong বনাম Chattogram

অষ্টম শতকের প্রথমার্ধে আরবীয়রা বর্তমানে চট্টগ্রাম নামে পরিচিত এলাকাটিকে ভুলবশত গঙ্গানদীর বদ্বীপ মনে করে নাম দিয়েছিলেন— সেটগাং। সেটগাং অর্থ— গঙ্গনদীর বদ্বীপ। এই সূত্রে ইউরোপীয়ানদের নথিতেও তা ওই নামে পরিচিত পায়। যার ফলে বানান আসে Chittagong. বিশ্বব্যাপী খ্যাতি পায় এটি। ঐতিহ্যকে ধূলিসাৎ করে সরকার আকস্মিক নতুন বানান দিয়েছে Chattogram; অনেকে উচ্চারণ করেন চাট্টোগ্রাম। প্রবীণ ও বৌদ্ধিক চাটগাঁইয়ারা বানানের এই পরিবর্তনকে বালখিল্য সিদ্ধান্ত মনে করে হাসেন। তাদের উক্তি, “আমার Chittagong লিখব। “ নাম পরিবর্তন করতে বিভিন্ন দপ্তরে মোট কত টাকা খরচ হয়েছে জানি না; সরকারের কী লাভ হয়েছে তাও জানি না। তবে অধিকাংশ চাটগাঁইয়ারা খুশি হতে পারেননি।
জামাইষষ্ঠী
বাংলা জামাই ও সংস্কৃত ষষ্ঠী নিয়ে জামাইষষ্ঠী (জামাই+ষষ্ঠী)। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, জামাইষষ্ঠী অর্থ— (বিশেষ্যে) জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষের ষষ্ঠী তিথিতে জামাইকে আপ্যায়ন ও উপঢৌকন প্রদানের সংস্কার। সনাতন পৌরাণিক বিশ্বাসমতে, ষষ্ঠী নামের একজন দেবী আছেন। তিনি মা ষষ্ঠী নামে পরিচিত। মা ষষ্ঠী হলেন সন্তানাদির দেবী। কন্যাকে সন্তানবতী হওয়ার আশীর্বাদ পাওয়ার জন্য জ্যৈষ্ঠ মাসের শুক্লা ষষ্ঠীতে মা ষষ্ঠীকে সন্তুষ্ট করতে হয়।  কন্যার সুখশান্তি ও সংসারের সঙ্গে জামাই জড়িত। তাই  ষষ্ঠীর সঙ্গে জামাই জুড়ে দিয়ে নাম হয়েছে জামাইষষ্ঠী।  স্বামীগৃহে কন্যার সুখ-শান্তি, মাতৃত্ব, সন্তানধারণ, বংশবৃদ্ধি প্রভৃতি বিষয়ে ষষ্ঠী দেবীর অনুকূল আর্শীর্বাদ কামনাই হলো জামাইষষ্ঠী পালনের উদ্দেশ্য। 
error: Content is protected !!