Warning: Constant DISALLOW_FILE_MODS already defined in /home/draminb1/public_html/wp-config.php on line 102

Warning: Constant DISALLOW_FILE_EDIT already defined in /home/draminb1/public_html/wp-config.php on line 103
পুষ্পিতা বাংলা একাডেমি : রজস্বলা না কি রজঃস্বলা – Dr. Mohammed Amin

পুষ্পিতা বাংলা একাডেমি : রজস্বলা না কি রজঃস্বলা

পুষ্পিতা রজস্বলা (রজঃস্বলা) নারী
 ড. মোহাম্মদ আমীন
সংস্কৃত পুষ্প থেকে পুষ্পিত(=পুষ্প+ইত) এবং ‘পুষ্পিত’ থেকে পুষ্পিতা(=পুষ্পিত+আ) শব্দের উদ্ভব। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, ‘পুষ্পিতা’ শব্দের অর্থ বিশেষণে কুসুমিতা এবং বিশেষ্যে রজস্বলা (রজঃস্বলা) নারী। কিন্তু কেন এমন অর্থ? কারণ আছে— পুষ্প কুসুমিত হলে গাছে ফল আসার সম্ভাবনা সৃষ্টি হয়। নারী রজস্বলা (রজঃস্বলা) হলে নতুন প্রাণ সৃষ্টির সক্ষমতায় বিকশিত হয়। এই অর্থে অভিধানে পুষ্পিতা অর্থে রজস্বলা (রজঃস্বলা) নারী নির্দেশ করা হযেছে।
‘রজস্বলা’ লিখব না কি ‘রজঃস্বলা’? আমার এক শিক্ষক বলতেন— নারী ‘রজঃস্বলা’ হলে অন্তঃস্বত্ত্বা হওয়ার যোগ্যতা অর্জন করে; ধারণ ক্ষমতা সৃষ্টি হয় এবং বিসর্গ ওই ধারণ ক্ষমতার চিহ্ন। কিন্তু বাংলা একাডেমি কী করেছে তা দেখুন—
বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান (প্রথম প্রকাশ, ১লা ফেব্রুয়ারি, ২০১৬)-এর ১১৬১ পৃষ্ঠায় লেখা হয়েছে ‘রজঃস্বলা (=রজস্‌+বল+আ)’। এটি বিশেষণ এবং অর্থ ঋতুমতি। কিন্তু একই অভিধানের ৮৩৬ পৃষ্ঠায় ‘পুষ্পিতা’ ভুক্তিতে লেখা হয়েছে ‘রজস্বলা’। কোনটা শুদ্ধ? ব্যাকরণ বলে রজঃস্বলা শুদ্ধ। কিন্তু সাধারণ মানুষ অত ব্যাকরণ জানেন না।আহামদ মুসার মতে, অভিধানে লেখা ‘রজস্বলা’ বানানটি অশুদ্ধ।শুদ্ধ হচ্ছে রজঃস্বলা।
শব্দগুলো দেখে যান একবার, ভুল থাকলে মন্তব্য
বর্ণালি, মিতালি, কী-বোর্ড, ঋণ, ভীষণ, ইরান,
আয়রন,  সাইরেন, পরান, ঘণ্টা, প্রকাণ্ড,
লন্ডন, মাস্টার, মসলা, শহর,
প্রধানশিক্ষক, প্রশ্নসমূহ,
শামসুর রাহমান,
জসিমউদ্‌দীন,
শিহরন।
——————————————————————————————————————————————