পূর্ব বাংলার প্রথম ছাত্র সংগঠন

পূর্ব বাংলার প্রথম ছাত্র সংগঠন

 শেখ মুজিবুর রহমানই একমাত্র ব্যক্তি যিনি  ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে ভর্তির কিছুদিন পর সর্বপ্রথম স্বাধীন পাকিস্তানে ছাত্র সংগঠনের প্রয়োজনীয়তা অনুভব করেছিলেন। এই অনুভব থেকে তিনি প্রতিষ্ঠা করেন একটি ছাত্র সংগঠন। যার নাম ‘পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্র লীগ’। যার মাধ্যমে শেখ মুজিব পূর্ব পাকিস্তান প্রদেশের অন্যতম প্রধান নেতায় পরিণত হন।

বাংলাদেশ ছাত্রলীগের পূর্ব নাম

বাংলাদেশ ছাত্রলীগের আদি নাম  ‘পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্র লীগ’। এই ছাত্র সংগঠন থেকে এসেছে বর্তমান নাম ‘ বাংলাদেশ ছাত্রলীগ’।

পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগের প্রথম সভাপতি

১৯৪৮ খ্রিষ্টাব্দের ৪ঠা জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলের সভাকক্ষে এক সাধারণ আলোচনার মাধ্যমে শেখ মুজিবের উদ্যোগে সংগঠনটি যাত্রা করে। প্রথমে গঠিত হয় আহবায়ক কমিটি। আহ্বায়ক ছিলেন নাঈমউদ্দিন আহমেদ। ছাত্রলীগ সাংগঠনিকভাবে কার্যক্রম শুরু করলে এর সভাপতি মনোনিত হন দবিরুল ইসলাম। ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন খালেক নেওয়াজ খান।

বাংলাদেশ ছাত্রলীগের ভূমিকা

বাংলাদেশ ছাত্রলীগ ১৯৫২ খ্রিষ্টাব্দের ভাষা আন্দোলন, ১৯৬২ খ্রিষ্টাব্দের শিক্ষা কমিশন আন্দোলন, ১৯৬৬ খ্রিষ্টাব্দের ছয় দফা আন্দোলন, ১৯৬৯ খ্রিষ্টাব্দের গণঅভ্যুত্থান ও এগারো দফা আন্দোলন এবং বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধসহ বিভিন্ন রাষ্ট্রীয় স্বাধিকার আন্দোলনে অংশগ্রহণ করে। ১৯৭১ খ্রিষ্টাব্দে বাংলাদেশের স্বাধীনতার জন্য যুদ্ধের উদ্দেশ্যে ছাত্রলীগ মুজিব বাহিনী গঠন করে। 

error: Content is protected !!