পৃথিবীর ইতিহাস ও নামকরণ : অক্সিজেনের আগমণ প্রাণের বিস্ফোরণ জীবাশ্ম স্নোবাল-আর্থ জীবজগতের বিলুপ্তি

পৃথিবীর ইতিবৃত্ত

ড. মোহাম্মদ আমীন

অক্সিজেনের আগমন

প্রায় ৩.৫ বিলিয়ন বছর আগে সালোকসংশ্লেষণ থেকে আসে প্রথম অক্সিজেন। পাথরের ওপরে জন্মানো সায়ানোব্যাকটেরিয়া বা নীলচে সবুজ শ্যাওলা থেকে প্রথম অক্সিজেন আসে। এই অক্সিজেনের উপস্থিতির কারণে এমন কিছু ব্যাকটেরিয়া মরে যায় যারা অক্সিজেন এর উপস্থিতি সহ্য করতে পারে না। এভাবে ২.৪ বিলিয়ন বছর আগে পৃথিবীতে অক্সিজেন অনেক বেশি বেড়ে যায় যাকে বলে হয়ে থাকে “Great Oxygenation Crisis”।

প্রাণের বিস্ফোরণ

৬৫০ মিলিয়ন বছর আগে বায়ুমণ্ডলে আবার অক্সিজেন বাড়তে শুরু করে। এসময় বিভিন্ন প্রাণীর উদ্ভব হতে থাকে। এককোষী প্রাণীর পাশাপাশি সৃষ্টি হয় বহুকোষী প্রাণী। এই সময়সীমার মাঝেই শিকার এবং শিকারির উদ্ভব হয়।

প্রাচীনতম জীবাশ্ম

 এ পর্যন্ত প্রাপ্ত সবচেয়ে প্রাচীন জীবাশ্মসমূহ হলো ৩.৪৮ বিলিয়ন বছর পূর্বে পশ্চিম অস্ট্রেলিয়ায় প্রাপ্ত স্যান্ডস্টোন মাইক্রোবায়াল ম্যাট জীবাশ্ম, ৩.৭ বিলিয়ন বছর পূর্বে পশ্চিম গ্রিনল্যান্ডে প্রাপ্ত মেটাসেডিমেন্ট জৈব গ্রাফাইট এবং পশ্চিম অস্ট্রেলিয়ায় প্রাপ্ত জৈব শিলার অংশবিশেষ উল্লেখযোগ্য।

স্নোবাল আর্থ

প্রায় ৭৫ থেকে ৫৮ কোটি বছর পূর্বে নিউপ্রোটেরোজোয়িক যুগে, পৃথিবীর বেশিরভাগ অংশ বরফাচ্ছাদিত ছিল বলে ধারণা করা হয়। এই ধারণাকে ‘স্নোবল আর্থ’ বলা হয়।

প্রাণীজগতের বিলুপ্তি

পৃথিবীর ইতিহাসে সবচেয়ে বড়ো বিলুপ্তির ঘটনা ঘটে ২৫২ মিলিয়ন বছর আগে পারমিয়ান পিরিয়ডে। মাত্র ৬০ হাজার বছরের মাঝে প্রায় ৯০ শতাংশ জীবের বিলুপ্তি ঘটে। ৬৬ মিলিয়ন বছর আগে ক্রেটেশাস পিরিয়ডে বিলুপ্তি ঘটে ডায়নোসর সহ ৮৫ শতাংশ জীবের। পারমিয়ান পিরিয়ডে এই বিলুপ্তির কারণ ছিল সাইবেরিয়ায় বিশাল অগ্ন্যুৎপাত। পরিবেশ পরিবর্তনের কারণেও বিলুপ্তি ঘটতে দেখা গেছে। ৪৫০ মিলিয়ন বছর আগে বিশাল এক তুষার যুগের কারণে বিলুপ্তি ঘটে ৭৫ শতাংশ জীবের।

—————————————————————————————————————————————————————

পৃথিবীর ইতিহাস একনজরে : গঠন পরিভ্রমণ নামকরণ সৃষ্টি ও স্থায়িত্ব

পৃথিবীর ইতিহাস ও নামকরণ : চাঁদ চৌম্বকক্ষেত্র বরফ যুগ প্রথম অণুর সন্ধান রোডেনিয়া

সাধারণ জ্ঞান সমগ্র

error: Content is protected !!