পৃথিবী: ওয়ার্ল্ড World এবং পৃথিবী নামের উৎস, নামকরণ বৃত্তান্ত, নামকরণের ইতিহাস, World নামের উৎপত্তি ও ব্যুৎপত্তি

ড.  মোহাম্মদ আমীন

পৃথিবী: ওয়ার্ল্ড World এবং পৃথিবী নামের উৎস, নামকরণ বৃত্তান্ত, নামকরণের ইতিহাস, World নামের উৎপত্তি ও ব্যুৎপত্তি

সংযোগ:  https://draminbd.com/পৃথিবী-ওয়ার্ল্ড-world-এবং-পৃথি/

World শব্দের উৎপত্তি ও ব্যুৎপত্তি: প্রাচীন স্যাক্সন ভাষার শব্দ  ‘wer‘ এবং ‘eld’  সহযোগে গঠিত ‘werold’ শব্দটি বর্তমানে প্রচলিত ‘world’ শব্দের মূল উৎস।  ‘wer অর্থ: মানুষ এবং ‘eld’ অর্থ যুগ। সে হিসেবে  ‘werold’ কথার শাব্দিক অর্থ: ‘Age of Man’ বা মানুষের যুগ।  তবে আমরা শব্দটি স্যাক্সন হতে পাইনি। পেয়েছি আধুনিক ইংলিশ শব্দ `world’ থেকে। এবার দেখা যাক, কীভাবে এটি world বানানে রূপ নিল।

 ‘Werold’ শব্দটি প্রাচীন স্যাক্সন হতে প্রথমে ‘weorold’ বানানে প্রাচীন ইংরেজি ভাষায় প্রচলিত হয়। তারপর একটু পরিবর্তন হয়ে weorld এবং পরে আর একটু পরিবর্তন হয়ে ‘worold’ বানান ধারণ করে। বর্তমান ওয়ার্ল্ড ‘world’ বানানের শব্দটি প্রাচীন ইংলিশ হতে উদ্ভূত। শব্দটি সাধারণ জার্মানিকে (wira-alđiz), প্রাচীন ডাচ ভাষায় ‘werilt’, প্রাচীন হাই জার্মান ভাষায় ‘weralt’ এবং প্রাচীন ফ্রিসিয়ান ভাষায় ‘warld’ বানানে প্রচলিত ছিল। লাতিন ভাষায় পৃথিবী (world) শব্দের সমার্থ ছিল ‘mundus’। অনেকে মনে করেন এটি ভারতীয় পুরানের মনু শব্দের সঙ্গে সংশ্লিষ্ট। যাই হোক, লাতিন `mundus’  অর্থ আকর্ষণীয়, সুন্দর, মার্জিত, রুচিশীল প্রভৃতি। গ্রিক ‘cosmos’ হতে লাতিন শব্দের অর্থ গৃহীত। প্রসঙ্গত, গ্রিক  ‘cosmos’ শব্দের অর্থ সুচারুভাবে সজ্জিত, আকর্ষণীয়ভাবে রূপায়িত।

পৃথিবী শব্দের উৎপত্তি ও ব্যুৎপত্তি: পৃথিবী (√প্রথ্‌+ইব+ঈ) সংস্কৃত শব্দ। সংস্কৃত পৃথ্বী (পৃথু+ঈ) থেকে পৃথিবী। প্রাচীন পৃথ্বীই বর্তমান পৃথিবী।পৃথ্বী ছিল পৌরাণিক রাজা পৃথুর রাজ্য। অর্থাৎ, প্রাচীন পৃথুর রাজ্যটিই বর্তমান পৃথিবী। পুরাণমতে, পৃথু ছিলেন সমগ্র পৃথিবীর রাজা। তার পিতার নাম ছিল বেন। তিনি পৃথিবীকে সমতল করে প্রথম চাষাবাদের ব্যবস্থা করেন। অবনি, ক্ষিতি, ধরণি, বসুধা, বসুন্ধরা, ধরা, মেদিনী, ধরিত্রী, ধরাতল, ভূমি, মহি, দুনিয়া, জগৎ প্রভৃতি পৃথিবীর সমার্থক শব্দ।

“হিংসায় উন্মুত্ত পৃথ্বী, নিত্য নিষ্ঠুর দ্বন্দ্ব- – -” (রবীন্দ্রনাথ)।

 

পৃথিবীর ইতিহাস ও নামকরণ : মহাসাগর : মহাসাগরের ভর গভীরতা আয়তন লবণাক্ততা : পানির পরিমাণ

পৃথিবীর ইতিহাস ও নামকরণ : চৌম্বকক্ষেত্র অভিকর্ষজাত ত্বরণ

পৃথিবীর ইতিহাস ও নামকরণ : জীবমণ্ডল : জীবমণ্ডলের গঠন: কক্ষীয় দ্রুতি

সাধারণ জ্ঞান সমগ্র

 

জানা অজানা অনেক মজার বিষয়: https://draminbd.com/?s=অজানা+অনেক+মজার+বিষয়
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
error: Content is protected !!