প্যারাগুয়ে (Paraguay) নামকরণ ও ইতিহাস

ড. মোহাম্মদ আমীন
প্যারাগুয়ে (Paraguay)
প্যারাগুয়ে দক্ষিণ আমেরিকায় অবস্থিত দুটি স্থলবন্দি দেশের একটি। আরেকটি হচ্ছে বলিভিয়া। প্যারাগুয়ের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে আর্জেন্টিনা, পূর্ব ও উত্তর-পূর্বে ব্রাজিল এবং উত্তর-পশ্চিমে বলিভিয়া অবস্থিত। প্যারাগুয়ে নদীর উভয় তীরে প্যারাগুয়ে অবস্থিত। এটি দক্ষিণ আমেরিকার ঠিক মধ্যখানে অবস্থিত। এজন্য প্যারাগুয়েকে কোরাজন ডি আমেরিকা বা আমেরিকার হার্ট বলা হয়। প্যারাগুয়ের জাতীয় পতাকা পৃথিবীর একমাত্র জাতীয় পতাকা যার দু পিঠে দুটি জাতীয় প্রতীক খচিত।
প্যারাগুয়ের মোট আয়তন ৪,০৬,৭৫২ বর্গকিলোমিটার। দেশটির মোট জনসংখ্যা ২০১৫ খ্রিষ্টাব্দের হিসাবমতে, ৭০,১২,৪৩৩ এবং প্রতি বর্গকিলোমিটার জনসংখ্যা ১৭.২। আয়তন বিবেচনায় প্যারাগুয়ে পৃথিবীর ৬০-তম বৃহত্তম দেশ কিন্তু জনসংখ্যার দিক হতে ১০৪-তম। অন্যদিকে জনঘনত্ব বিবেচনায় পৃথিবীর ২০৪তম জনবহুল দেশ। প্যারাগুয়ে ১৮১১ খ্রিষ্টাব্দের ১৪ই মে স্পেন হতে স্বাধীনতা ঘোষণা করে এবং ১৮১১ খ্রিষ্টাব্দের ১৫ মে স্বাধীনতা স্বীকৃত হয়। স্প্যানিশ ও গুয়ারানি সরকারি ভাষা।
প্যারাগুয়ে আমেরিকার দ্বিতীয় দরিদ্রতম দেশ। ২০১৫ খ্রিষ্টাব্দের হিসাবমতে, প্যারাগুয়ের জিডিপি (পিপিপি) ৬১.১৬৭ বিলিয়ন ইউএস ডলার (১০০-তম) এবং সে হিসাবে মাথাপিছু আয় ৮,৭১৬ ইউএস ডলার। মুদ্রার নাম গুয়ারানি। রাজধানী অসনচিয়ন। পৃথিবীর স্থলবন্দি যে কোনো দেশের চেয়ে প্যারাগুয়ের নৌবাহিনি বৃহত্তম। প্যারাগুয়ের বাড়িঘরে কোনো কলিংবেল দেখা যায় না। অতিথি তালি দিয়ে তার আগমন জানায়। এটি খুব উষ্ণ দেশ বলে ঘরের দরজা জানালা প্রায় সময় খোলা রাখা হয়। সুতরাং আগুন্তুকের তালির শব্দ পরিষ্কারভাবে শুনতে কোনো অসুবিধা হয় না। ডুয়েলিং এখানে বৈধ। তবে তা শুরু করার আগে রক্তদাতা নিবন্ধন করতে হয় এবং ডুয়েলের সময় চিকিৎসকের উপস্থিতি নিশ্চিত করতে হবে। প্যারাগুয়ের হোটেল ভাড়া তুলনামূলকভাবে অন্যান্য দেশের চেয়ে সস্তা। তেমনি সস্তা নারীসঙ্গ।
error: Content is protected !!