প্রচলিত ভুল ধারণার শিকার কয়েকটি শব্দের কষ্টকথা/২

ড. মোহাম্মদ আমীন

প্রচলিত ভুল ধারণার শিকার কয়েকটি শব্দের কষ্টকথা/২

একটা ভালো মানুষকে খারাপ বলা যেমন ঠিক নয়, তেমনি ঠিক নয় একটি শুদ্ধ শব্দকে অশুদ্ধ বলা। কিন্তু আমরা অনেকে না জেনে তাই করছি। শুদ্ধ মানুষকে অশুদ্ধ বললে যেমন সে কষ্ট পায় তেমন শব্দও কষ্ট পেতে পারে। সে আমাদের মুখ দিয়ে বের হয় কত অনিন্দ্য বাণী হয়ে। কেন অযথা একটি শুদ্ধ শব্দকে অশুদ্ধ বলব, কেন নিরীহ শব্দকে গালি দেব অযথা!

চলমান ও চলন্ত: একজন কলেজ শিক্ষক ফোন করে জানতে চাইলেন, চলমান শব্দটি অশুদ্ধ কেন? বললাম, শুদ্ধ। তিনি বললেন, অনেকে অশুদ্ধ বলেন, চলমান শব্দের শুদ্ধ বানান চলন্ত। আমি বললাম, আপনি কি কলেজ

পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

শিক্ষক? হ্যাঁ। কেউ যদি বলেন, আপনি কলেজ শিক্ষক নন, তা কি শুদ্ধ হবে? না। আমি বললাম, “চলমান শুদ্ধ। তাকে কেউ অশুদ্ধ বললেও সে শুদ্ধ থেকে যাবে।” প্রমাণ? বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে সংস্কৃত চলমান [√চল্+মান(শানচ)] অর্থ চলছে এমন, বহমান। সংস্কৃত চলন্ত (√চল্‌+অন্ত) শব্দটি চলমান শব্দের সমার্থক। সুতরাং, চলমান ও চলন্ত দুটোই ব্যাকরণগতভাবে শুদ্ধ।

সকাতর সকাতরে: অনেক বলেন, সকাতর শব্দটি  অশুদ্ধ। সকাতর-এর পরিবর্তে কাতর লিখতে হবে। তাদের   এ দাবি আদৌ ঠিক নয়। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, বাক্যে বিশেষণ হিসেবে ব্যবহৃত বাংলা ‘সকাতর’ অর্থ অতিশয় কাতরতাযুক্ত, ব্যগ্র (সকাতর আবেদন)। অন্যদিকে, বাক্যে ক্রিয়াবিশেষণ হিসেবে ব্যবহৃত বাংলা ‘সকাতরে’ অর্থ করুণভাবে, মিনতিসহকারে (সকাতরে নিবেদন)। রবীন্দ্রনাথের ভাষায়: “সকাতরে ওই কাঁদিছে সকলে শোনো শোনো পিতা।” প্রসঙ্গত, সংস্কৃত কাতর (কু+তৃৃ+অ) অর্থ বিশেষণে বিপন্ন, অধীর, ব্যাকুল, কুণ্ঠিত, কাঙাল, ভীত প্রভৃতি।অতএব, বাংলা একাডেমি আধুনি বাংলা অভিধানমতে কাতর, সকাতর ও সকাতরে সবগুলি শুদ্ধ।

মুহ্যমান ও মোহ্যমান: বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে মুহ্যমান শব্দটি স্থান পেয়েছে। যদিও বলা হচ্ছে অশুদ্ধ প্রয়োগ, কিন্তু প্রচলিত। সংস্কৃত ব্যাকরণমতে এটি অশুদ্ধ। তবে বাংলা শব্দ হিসেবে শুদ্ধ। এর প্রচলন এত ব্যাপক যে, তা শুদ্ধটিকে অনেক আগে হারিয়ে দিয়েছে। এটাকে শুদ্ধ হিসেবে অভিধানে স্থান দেওয়া সমীচীন।

উৎস: ব্যাবহারিক বাংলা বানান সমগ্র, ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পবিলেকশন্স লি.


শুবাচের লিংক: www.draminbd.com

All Link

All Links/1

প্রচলিত ভুল ধারণার শিকার কয়েকটি শব্দের কষ্টকথা/১

প্রচলিত ভুল ধারণার শিকার কয়েকটি শব্দের কষ্টকথা/২

তিনে দুয়ে দশ: পঞ্চম পর্ব (শুবাচ লিংক)

error: Content is protected !!