প্রচলিত ভুল ধারণার শিকার কয়েকটি শব্দের কষ্টকথা/১

ড. মোহাম্মদ আমীন

প্রচলিত ভুল ধারণার শিকার কয়েকটি শব্দের কষ্টকথা/১

এই শিরোনামের যযাতিতে ধারাবাহিকভাবে এমন কতগুলি শব্দের বানান নিয়ে আলোচনা করা হবে  যেগুলি অশুদ্ধ নয়। তবু অনেকে অশুদ্ধ বলেন। ফলে শব্দগুলির মনে বড়ো কষ্ট। অশুদ্ধ সম্বোধন সতত কষ্টের। তবে শুদ্ধ কাউকে অশুদ্ধ বলা হলে কষ্ট আরও বেশি হয়। শুদ্ধ শব্দগুলিকে অশুদ্ধ বলে কষ্ট দেবেন না। 

আপ্রাণ ও প্রাণপণ: আপ্রাণ কি অশুদ্ধ? সেদিন এক শুবাচি দাবি করলেন অশুদ্ধ, কেবল প্রাণপণ শুদ্ধ। তা ঠিক নয়। আপ্রাণ শুদ্ধ এবং প্রাণপণও শুদ্ধ। সংস্কৃত (আ+প্রাণ) অর্থ (ক্রিয়াবিশেষণে) প্রাণ থাকা পর্যন্ত, আজীবন; (বিশেষণে) প্রাণপণ, যথাসাধ্য। প্রাণপণ ও আপ্রাণ সমার্থক। অতএব, আপ্রাণ ও প্রাণপণ দুটোই শুদ্ধ। 

একত্রিত ও একত্র: অনেকের দাবি একত্রিত শব্দটি অশুদ্ধ। কীভাবে এমন বললেন এবং কেন বলেন জানি না।

পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

আমি জানি—  একত্রিত শব্দটি প্রমিত ও শুদ্ধ। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, একত্রিত বাংলা শব্দ। যার অর্থ— (বিশেষণে) একত্র করা হয়েছে এমন।

অর্ধাঙ্গিনী ও অর্ধাঙ্গী: কেউ বলেন, অর্ধাঙ্গিনী বানান অশুদ্ধ। তাঁদের মতে, এই পরিপ্রেক্ষিতে একমাত্র শুদ্ধ অর্ধাঙ্গী। সংস্কৃত ব্যাকরণমতে অর্ধাঙ্গিনীকে অশুদ্ধ প্রয়োগ বলা হলেও বাংলা শব্দ হিসেবে শুদ্ধ এবং বহুল প্রচলিত। তাই বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে অর্ধাঙ্গিনী পৃথকভুক্তি হিসেবে ঠাঁই দিয়ে সম্মানিত করেছে। মনে রাখবেন, বাংলা শব্দ হিসেবে অর্ধাঙ্গিনী অশুদ্ধ নয়।

উৎস: ব্যাবহারিক বাংলা বানান সমগ্র, ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পবিলেকশন্স লি.

দ্বিতীয় অংশ: প্রচলিত ভুল ধারণার শিকার কয়েকটি শব্দের কষ্টকথা/১


শুবাচ গ্রুপ এর লিংক: www.draminbd.com

All Link

All Links/1

error: Content is protected !!