প্রচারই প্রসার: প্রচার বনাম প্রসার

ড. মোহাম্মদ আমীন
বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত সংস্কৃত প্রচার (প্র+√ চর্‌+অ) অর্থ সর্বসাধারণকে অবহিতকরণ, ঘোষণা, প্রকাশ, বিজ্ঞপ্তি, রটনা, প্রচলন। প্রচারণ ও প্রচারণা এর সমার্থক। প্রচারকারী ও প্রচারক সমার্থক এবং দুটোই বিশেষণ। প্রচারের বিষয় অবহিতকরণের জন্য বা প্রচারের জন্য যা লেখা বা আঁকা হয় তা প্রচারপত্র বা ঘোষণাপত্র, ইশতাহার, বিজ্ঞাপন, ঘোষপত্র। এগুলো বাক্যে সাধারণত বিশেষ্য পদ হিসেবে ব্যবহৃত হয়।

প্রচারপত্রে বর্ণিত বিষয় যে মাধ্যমের সাহায্যে সর্বসাধারণকে অবহিত করা হয় সেটি প্রচার মাধ্যম; টেলিভিশন, রেডিয়ো, সংবাদপত্র প্রভৃতি প্রচার মাধ্যম।প্রচারযন্ত্র ও ‘প্রচার মাধ্যম’ পরস্পর সমার্থক। প্রচারিত অর্থ (বিশেষণে) প্রচার করা হয়েছে এমন বা

ড. মোহাম্মদ আমীন

সর্বসাধারণে বিজ্ঞাপিত। যেসব বিষয় প্রচার করা উচিত বা প্রচারযোগ্য তাকে বলা হয় প্রচার্য।

বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত প্রসার (প্র+√সারি+অ) অর্থ বিস্তৃতি, বিস্তারলাভ, নির্গমন, উদারতা। শব্দটি বিস্তৃতি, বিস্তারলাভ, জনপ্রিয়তা অর্জন, খ্যাতির প্রকাশ প্রভৃতি অর্থে সমধিক ব্যবহৃত হয়। অন্যদিকে, প্রচার হচ্ছে সর্বসাধারণকে অবহিতকরণ, ঘোষণা, প্রকাশ, বিজ্ঞপ্তি, রটনা, প্রচলন প্রভৃতি।
প্রচার হলো কর্ম এবং প্রসার লাভ হচ্ছে প্রচারের উদ্দেশ্য। প্রসার লাভের নিমিত্তে প্রচার করা হয়। তাই বলা হয়: প্রচারই প্রসার। অর্থাৎ জনসমক্ষে প্রচার করা হলে বা জনসগণকে জ্ঞাত করার ব্যবস্থা গ্রহণ করা হলে প্রসার বা বিস্তার ঘটে। তবে প্রচার-যন্ত্রণা যে কত ভয়াবহ এবং প্রচার কী বিষয় তা নির্বাচন এলে কিংবা টেলিভিশনে প্রিয় কোনো অনুষ্ঠান দেখতে বসলে অনুধাবন করা যায়।
প্রচার: বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত সংস্কৃত প্রচার (প্র+√ চর্‌+অ) অর্থ — সর্বসাধারণকে অবহিতকরণ, ঘোষণা, প্রকাশ, বিজ্ঞপ্তি, রটনা, প্রচলন। প্রচারণ ও প্রচারণা এর সমার্থক। প্রচারের বিষয় অবহিতকরণের জন্য বা প্রচারের জন্য যা লেখা বা আঁকা হয় তা প্রচারপত্র বা ঘোষণাপত্র, ইশতাহার, বিজ্ঞাপন, ঘোষপত্র।
প্রসার: বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত প্রসার (প্র+√সারি+অ) অর্থ বিস্তৃতি, বিস্তারলাভ, নির্গমন, উদারতা। শব্দটি বিস্তৃতি, বিস্তারলাভ, জনপ্রিয়তা অর্জন, খ্যাতির প্রকাশ প্রভৃতি অর্থে সমধিক ব্যবহৃত হয়। অন্যদিকে, প্রচার হচ্ছে সর্বসাধারণকে অবহিতকরণ, ঘোষণা, প্রকাশ, বিজ্ঞপ্তি, রটনা, প্রচলন প্রভৃতি।
প্রচার হলো কর্ম এবং প্রসার লাভ হচ্ছে প্রচারের উদ্দেশ্য। প্রসার লাভের নিমিত্তে প্রচার করা হয়। প্রচার, প্রসারের সহায়ক। তাই বলা হয়: প্রচারই প্রসার। অর্থাৎ জনসমক্ষে জ্ঞাপন করা হলে বা জনসগণকে জ্ঞাত করার ব্যবস্থা গ্রহণ হচ্ছে প্রচার এবং এর ফল প্রসার বা বিস্তার। তবে প্রচার-যন্ত্রণা যে কত ভয়াবহ এবং প্রচার কী বিষয় তা নির্বাচন এলে কিংবা টেলিভিশনে প্রিয় কোনো অনুষ্ঠান দেখতে বসলে অনুধাবন করা যায়।
—————
শুবাচ গ্রুপের লিংক: www.draminbd.com
তিনে দুয়ে দশ: শেষ পর্ব ও সমগ্র শুবাচ লিংক
error: Content is protected !!