প্রতীক্ষা আর অপেক্ষার পার্থক্য

প্রতীক্ষা আর অপেক্ষার পার্থক্য

ড. মোহাম্মদ আমীন

প্রথমে বলে রাখি সাধারণত ‘প্রতীক্ষা’ ও ‘অপেক্ষা’ উভয় শব্দের অর্থগত কোন পার্থক্য নেই। অপেক্ষা অর্থ প্রতীক্ষা, প্রতীক্ষা অর্থ অপেক্ষা। সহজভাষায়

পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

উভয় শব্দের পার্থক্য এত কম যে, অপেক্ষার স্থলে প্রতীক্ষা ও প্রতীক্ষার স্থলে অপেক্ষা লেখা যায়। প্রতীক্ষার চেয়ে অপেক্ষার ব্যবহার ব্যাপক। শব্দদ্বয়ের পার্থক্য এত সুক্ষ্ম যে, গভীরভাবে নিরীক্ষণ না করলে পার্থক্য অনুধাবন করা অসম্ভব। উদাহরণ: অপেক্ষার যন্ত্রণা প্রতীক্ষার প্রহর/ প্রতীক্ষার অবসান অপেক্ষার নহর।

সুক্ষ্ণ পার্থক্যটি কী তা আরও বিশদ করা যায়:
প্রতীক্ষা অর্থে যা ঘটতে পারে সে বিষয়ের জন্য অপেক্ষা করা। যেমন: অধীরচিত্তে বসিয়া যুবক প্রেয়সীর প্রতীক্ষায়। প্রতীক্ষার সময় সাধারণত অপেক্ষার সময় থেকে দীর্ঘতর। যেমন: তোমার জন্য দুই ঘণ্টা অপেক্ষা করেছি।
প্রতীক্ষার অবসান হয় না গো সখি।
ধৈর্য, নির্ভরতা, কারণ, শঙ্কা প্রভৃতি অর্থেও অপেক্ষা ব্যবহৃত হয়। যেমন:
অপেক্ষা সফলতার সেতু।
বৃষ্টির অপেক্ষায় কৃষিকাজ বন্ধ।
অপেক্ষার যন্ত্রণা মৃত্যুর চেয়ে ভয়াবহ।

একটি মন্তব্য : Mahin Dot Exe লিখেছেন, আমি ব্যাকরণ ভাল জানিনা। তবে মনে হয়েছে ‘প্রতীক্ষা’ এর ক্ষেত্রে এটি long term period, specific এবং এখানে একটা ফল বা অফল থাকবে আর ‘অপেক্ষা’ short term period এর ক্ষেত্রে এবং কোন ফলাফল হওয়ার আগেই এটা শেষ হতে পারে। উদাহরণ: “আমি তোমারি প্রতীক্ষায় থাকবো।” এখানে অপেক্ষার প্রহর (প্রতীক্ষা) ততদিন পর্যন্ত হবে যতদিন পর্যন্ত না উভয়ের মধ্যে মিলন/সাক্ষাত্‍ না ঘটে বা এমন কোন নিশ্চত খবর না আসে যে তার মৃত্যু হয়েছে। সুতরাং সাক্ষাত্‍ আর হচ্ছে না। কিন্তু ‘অপেক্ষা’ হতে পারে যেমন- “করিম শরিফার জন্য

পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

অপেক্ষা করছে।” “সুমি গাড়ির জন্য অপেক্ষা করছে ইত্যাদি।” (এখানে এমন না যে গাড়ি না পেলে সে মাসের পর মাস এখানেই দাড়িয়ে থাকবে।) এখানে অপেক্ষার প্রহর এমন হতে পারে যে, করিম কিছু সময় তার জন্য অপেক্ষা করলো কিন্তু সে এলো না সুতরাং করিম আর তার জন্য অপেক্ষা করলো না বা সুমি গাড়ি না পেলে অন্য কোন উপায় বের করে নিল। কিন্তু এখানে করিম ‘প্রতীক্ষা’ করলে ততদিন পর্যন্ত করতে হত untill she come. So, অপেক্ষা use in general/common sense এবং প্রতীক্ষা use as for secial/specific someone/something. …ধন্যবাদ।

বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত সংস্কৃত প্রতীক্ষা শব্দের অর্থ অপেক্ষা, প্রত্যাশা।  অন্যদিকে, বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত সংস্কৃত অপেক্ষা শব্দের অর্থ প্রতীক্ষা, নির্ভরতা, তোয়াক্কা, প্রত্যাশা,  বিলম্ব এবং অব্যয়ে এর অর্থ চেয়ে, থেকে প্রভৃতি। অভিধার্থ বিবেচনায়, সাধারণভাবে প্রত্যাশা বা অপেক্ষার ক্ষেত্রে শব্দ দুটোর অর্থগত কোনো পার্ক্য নেই। এই প্রসঙ্গে, শব্দদ্বয়ের অর্থগত পার্থক্য এত সুক্ষ্ণ যে, গভীরভাবে নিরীক্ষণ না করলে পার্থক্য অনুধাবন করা অসম্ভব। উদাহরণ: অপেক্ষার যন্ত্রণা প্রতীক্ষার প্রহর/ প্রতীক্ষার অবসান অপেক্ষার নহর। সহজভাষায়  প্রত্যাশা প্রকাশে উভয় শব্দের পার্থক্য এত সূক্ষ্ম যে, অপেক্ষার স্থলে প্রতীক্ষা এবং প্রতীক্ষার স্থলে অপেক্ষা লেখা যায়। সুক্ষ্ণ পার্থক্যটি কী তা আরও বিশদ করা যায়:

প্রতীক্ষার চেয়ে অপেক্ষার ব্যবহার ব্যাপক। প্রতীক্ষা অর্থে যা ঘটতে পারে সে বিষয়ের জন্য অপেক্ষা করা। যেমন: অধীরচিত্তে বসিয়া যুবক প্রেয়সীর

ড. মোহাম্মদ আমীন

প্রতীক্ষায়। প্রতীক্ষার সময় সাধারণত অপেক্ষার সময় থেকে দীর্ঘতর। যেমন: তোমার জন্য দুই ঘণ্টা অপেক্ষা করেছি।
প্রতীক্ষার অবসান হয় না গো সখি।
ধৈর্য, নির্ভরতা, কারণ, শঙ্কা প্রভৃতি অর্থেও অপেক্ষা ব্যবহৃত হয়। যেমন:
অপেক্ষা সফলতার সেতু।
বৃষ্টির অপেক্ষায় কৃষিকাজ বন্ধ।
অপেক্ষার যন্ত্রণা মৃত্যুর চেয়ে ভয়াবহ।

তবে কিছু কিছু ক্ষেত্রে উভয় শব্দের কিছু প্রায়োগিক পার্থক্য রয়েছে। যেমন : সে এত আত্মবিশ্বাসী যে,   কারও সাহায্যের অপেক্ষা রাখে না।

একথা আর বলার অপেক্ষা রাখে না।  এই বাক্যে  ‘প্রতীক্ষা’ কথা চলবে না। তাদের অপেক্ষা ( তোয়াক্কা) করলে কিছুই হবে না। এই বাক্যেও প্রতীক্ষা চলবে না।

All Link

বিসিএস প্রিলি থেকে ভাইভা কৃতকার্য কৌশল

ড. মোহাম্মদ আমীনের লেখা বইয়ের তালিকা

বাংলা সাহিত্যবিষয়ক লিংক

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/১

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/২

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন /৩

কীভাবে হলো দেশের নাম

ইউরোপ মহাদেশ : ইতিহাস ও নামকরণ লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/১

দৈনন্দিন বিজ্ঞান লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

শুদ্ধ বানান চর্চা লিংক/৪

কীভাবে হলো দেশের নাম

সাধারণ জ্ঞান সমগ্র

সাধারণ জ্ঞান সমগ্র/১

সাধারণ জ্ঞান সমগ্র/২

বাংলাদেশের তারিখ

ব্যাবহারিক বাংলা বানান সমগ্র : পাঞ্জেরী পবিলেকশন্স লি.

শুদ্ধ বানান চর্চা প্রমিত বাংলা বানান বিধি : বানান শেখার বই

error: Content is protected !!