প্রভাতকুমার মুখোপাধ্যায়: বাংলার মপাসাঁ এবং গুটেনবার্গ

ড. মোহাম্মদ আমীন

প্রভাতকুমার মুখোপাধ্যায়: বাংলার মপাসাঁ এবং গুটেনবার্গ

বাংলা সাহিত্যের অপ্রতিদ্বন্দ্বী কথাসাহিত্যিক ছোটগল্পকার, ঔপন্যাসিক, পত্রিকা সম্পাদক ও শিক্ষাবিদ প্রভাতকুমার মুখোপাধ্যায়  ১৮৭৩ খ্রিষ্টাব্দের ৩রা ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের পূর্ব বর্ধমান জেলার ধাত্রীগ্রামে মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। তাঁর পৈতৃক নিবাস ছিল পশ্চিমবঙ্গের হুগলি জেলার গুরাপ গ্রামে। তিনি ১৮৮৮ খ্রিষ্টাব্দে  জামালপুর হাই স্কুল থেকে এন্ট্রান্স, পাটনা কলেজ থেকে এফ এ  এবং ১৮৯৫ খ্রিষ্টাব্দে বিএ পাশ করেন। ১৯০১ খ্রিষ্টাব্দে আইন পড়ার জন্য বিলেত যান।  ব্যারিস্টারি পাশ করে ১৯০৩ খ্রিষ্টাব্দে দেশে প্রত্যাবর্তন করেন। ১৯০৪ খ্রিষ্টাব্দ থেকে ১৯১৬ খ্রিষ্টাব্দে পর্যন্ত তিনি দার্জিলিং, রংপুর, গয়া প্রভৃতি স্থানে আইন ব্যবসায় নিযুক্ত থাকেন।

নাটোরের রাজা জগদীন্দ্রনাথ রায়ের উৎসাহে তিনি ১৯১৫ খ্রিষ্টাব্দে মানসী ও মর্মবাণী পত্রিকার সম্পাদনা  শুরু করেন। পরে  মহারাজের চেষ্টায়  কলকাতা বিশ্ববিদ্যালয়ের আইন কলেজে শিক্ষকতায় নিযুক্ত হন। ছাত্রাবস্থায় ‘ভারতী’ পত্রিকায় কবিতা রচনার মধ্য দিয়ে প্রভাতকুমারের সাহিত্য জীবনের শুরু। প্রভাতকুমার কবি হতে চেয়েছিলেন, কিন্তু  রবীন্দ্রনাথই তাঁকে গদ্য লিখতে উৎসাহিত করেন।

প্রভাতকুমার মুখোপাধ্যায় ‘শ্রীমতী রাধামণি দেবী’ ছদ্মনামে লিখে কুন্তলীনের প্রথম পুরস্কার অর্জন করেন।  ‘শ্রীজানোয়ারচন্দ্র শর্মা’ ছদ্মনামে  রচিত তার  নাটক ‘সূক্ষ্মলোম পরিণয়’ মর্মবাণী পত্রিকায় প্রকাশিত হয়।  তাঁর রচিত ১৪ টি উপন্যাস, ১০৮ টি ছোটো গল্প নিয়ে ১২ টি গল্প-সংকলন রয়েছে। তাঁর প্রথম উপন্যাস ‘রমাসুন্দরী’ ১৯০৮ খ্রিষ্টাব্দে ধারাবাহিকভাবে ‘ভারতী’ পত্রিকায় প্রকাশিত হয় ।  ১৯১৫ খ্রিষ্টাব্দে প্রকাশিত ‘রত্নদীপ’ শ্রেষ্ঠ উপন্যাস হিসাবে স্বীকৃতি লাভ করে।  সূক্ষ্ম জীবনবোধের কারণেই রবীন্দ্রনাথের জীবদ্দশায় তিনি বিপুল পাঠকপ্রিয়তা অর্জন করেন।  বিচিত্রমুখী গল্পের জন্য  তিনি ‘বাংলার মপাসাঁ’ নামে প্রসিদ্ধি অর্জন করে। ১৯৩২ খ্রিষ্টাব্দের ৫ই এপ্রিল প্রভাতকুমার মারা যান।

ইয়োহানেস গুটেনবের্গ (Johannes Gutenberg); জার্মান উদ্ভাবক এবং প্রকাশক। ১৩৯৮ খ্রিষ্টাব্দে জন্মগ্রহণ করেন। তিনি স্যাকরার দোকানে কাজ করতেন।  ১৪৪০ খ্রিষ্টাব্দে তিনি ছাপাকল তৈরি পদ্ধতির উপর তার গবেষণা প্রকাশ করেন। তিনি  মুদ্রণযন্ত্রের সাহায্যে ইউরোপে মুদ্রণ ব্যবস্থা চালু করেন।

 

শুবাচ গ্রুপের লিংক: www.draminbd.com

All Link : শুবাচে প্রকাশিত গুরুত্বপূর্ণ লেখা

All Link

All Links/1

All Links/2 শুবাচির প্রশ্ন থেকে উত্তর

All Links/3

১. স্যমন্তকএক মলাটে স্যমন্তক সম্পূর্ণ উপন্যাস একসঙ্গে

২. অর্হণা: অর্হণা : এক মলাটে সম্পূর্ণ উপন্যাস অর্হণা

৩. সন্মিত্রা: সন্মিত্রা সম্পূর্ণ উপন্যাস : প্রথম থেকে শেষ পর্ব

৪. তিনে দুয়ে দশ: তিনে দুয়ে দশ সম্পূর্ণ উপন্যাস একসঙ্গে

৫. তিনে দুয়ে দশ: এক মলাটে নিউটনের ছাত্রী সমগ্র পর্ব

error: Content is protected !!