প্রশ্নপত্রে ভুল: পিএসসির দায় কতটুকু; বিসিএস লিখিত পরীক্ষার প্রশ্নপত্রের নজিরবিহীন ভুল বানান

ড. মোহাম্মদ আমীন

প্রশ্নপত্রে ভুল: পিএসসির দায় কতটুকু; বিসিএস লিখিত পরীক্ষার প্রশ্নপত্রের নজিরবিহীন ভুল বানান

সম্প্রতি অনুষ্ঠিত (২০২৪ খ্রিষ্টাব্দের ২৬শে এপ্রিল) বিসিএস (প্রিলিমিনারি) পরীক্ষার প্রশ্নপত্রের ভুলের কারণ ও পিএসসির দায় সম্পর্কে পিএসসির চেয়ারম্যান জনাব সোহরাব হোসাইনের সঙ্গে আলাপ হচ্ছিল।
আলাপের এক পর্যায়ে তিনি বললেন, প্রশ্নপত্র প্রণয়নের শুরু থেকে ছাপা পর্যন্ত কোনো পর্যায়ে কোনো বিষয়ে বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের কেউ সম্পৃক্ত থাকেন না। থাকার সুযোগও নেই। নির্ধারিত বিধি অনুযায়ী পিএসসি প্রশ্নকারীদের প্রশ্নপত্র প্রস্তুত করার অনুরোধ করেন। মডারেটরগণ তা সংশোধন করেন। প্রশ্নকারী ও মডারেটরগণ প্রশ্নপত্র প্রণয়নের দায়িত্বে থাকেন। তাঁরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিদগ্ধ শিক্ষক। এঁদের কেউ পিএসসির কর্মকর্তা নন। তাঁরা ৬ সেট প্রশ্নপত্র প্রণয়ন করে তা ছাপানোর জন্য সরাসরি বিজি প্রেসে পাঠিয়ে দেন। পরীক্ষার কয়েকদিন পূর্বে ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে বিজিএস প্রেস হতে ৬ সেট প্রশ্নপত্র সিলগালা অবস্থায় গ্রহণ করেন। সংগৃহীত প্রশ্নপত্র উপযুক্ত স্থানে নিরাপদ ভল্টে সম্মিলিত জিম্মায় সংরক্ষণ করা হয়। পরীক্ষা অনুষ্ঠানের আধ ঘণ্টা আগে দেশের বিশিষ্ট ব্যক্তিবর্গের উপস্থিতিতে লটারির বা দৈবচয়নের মাধ্যমে ৬ সেট প্রশ্নপত্র থেকে এক সেট প্রশ্নপত্র নির্বাচন করে। এরপর নির্বাচিত সেটের নাম বিভিন্ন বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাকে জানিয়ে দেওয়া হয়। নির্বাচিত সেটের প্রশ্নই হলে নিয়ে যাওয়া হয়। পরীক্ষা শুরু হওয়ার কয়েক মিনিট পূর্বে প্রশ্নপত্রের প্যাকেট খোলা হয়। তখনই আমাদের প্রশ্নপত্র দেখার সুযোগ হয় এবং জানতে পারি কোথায় কী রয়েছে। এর আগে আমাদের কারও প্রশ্নপত্র বিষয়ে কোনো কিছু দেখার বা জানার সুযোগ থাকে না। বরং আমাদের আগে পরীক্ষার্থীগণ প্রশ্নপত্র পেয়ে যান। সুতরাং, বুঝতেই পারছেন, প্রশ্নপত্রের ভুল বা অসংগতিতে পিএসসির সরাসরি কোনো সম্পৃক্ততা নেই। তাই কিছু করারও নেই।
“আপনাদের কি আসলেই কিছু করার নেই?” আমার প্রশ্নের উত্তরে চেয়ারম্যান মহোদয় বললেন, প্রশ্নকর্তা ও মডারেটগণকে আমরা আরও সাবধানতা অবলম্বনের অনুরোধ করতে পারি। তৃতীয় কোনো পক্ষকে দেখাতে গেলে গোপনীয়তাসংক্রান্ত সমস্যা হতে পারে। প্রশ্নপত্রের গোপনীয়তা সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়। ভুলত্রুটি কাম্য নয়; তবু বাধ্য হয়ে কিছুটা মেনে নেওয়া গেলেও গোপনীয়তা ক্ষুণ্ণ হওয়ার বিষয়টি একবিন্দুও মেনে নেওয়া যায় না। তাই অনেক সতর্ক থাকার পরও কিছু ত্রুটি থেকে যায়। এ বিষয়ে আমরা আরও সতর্ক থাকার তাগিদ অনুভব করছি এবং থাকব।

 বিসিএস পরীক্ষার প্রশ্নপত্রের ভুল বানান

২০১৬ খ্রিষ্টাব্দে অনুষ্ঠিত বিসিএস পরীক্ষার প্রশ্নপত্রের কিছু ভুল বানান ও অসংগতি নিচে দেওয়া হলো। 
শুদ্ধীকরণ:
কোডঃকোড: [বিসর্গ (ঃ) যতিচিহ্ন নয়। তাই যতিচিহ্ন বা সংক্ষেপণে কোলনের (:_ পরিবর্তে বিসর্গ বিধেয় নয়। বিসর্গ দিলে কোডঃ কথার উচ্চারণ হবে কোডোহ্‌।]
৪ ঘন্টা> ৪ ঘণ্টা (ণত্ববিধিমতে ঘণ্টা বানানে মূর্ধন্য-ণ অপরিহার্য।)
প্রবাল দ্বীপ এরপ্রবাল দ্বীপের/ প্রবাল দ্বীপ-এর (ষষ্ঠী বিভক্তি সেঁটে বসে; আবশ্যকীয় ক্ষেত্রে ‘এর’ বসাতে হলে আগে হাইফেন অনিবার্য।)
গুরুত্ব কি ?গুরুত্ব কী? (ব্যাখ্যা-কাঙ্ক্ষিত প্রশ্নজ্ঞাপনে সর্বনাম পদ ‘কী’ অপরিহার্য। যতিচিহ্নের পূর্বে ফাঁক পরিহার্য। প্রশ্নবোধক চিহ্নের আগে ফাঁক রাখা হয়েছে। যা বিধেয় নয়।)
 ব-দ্বীপ সমূহব-দ্বীপসমূহ (পদাশ্রিত নির্দেশক সেঁটে বসে।)
কি বুঝেন ? > কী বুঝেন? (‘কি’ সংশয়সূচক প্রশ্নবাচক পদ; যার উত্তর হ্যাঁ কিংবা না। এখানে হ্যাঁ কিংবা না দিয়ে উত্তর দেওয়া যাবে না। অতএব, সর্বনাম ‘কী’ আবশ্যক।)
 যাদুঘরজাদুঘর
যাদুঘর এরজাদুঘরের
শহীদ মিনারশহিদ মিনার (অতৎসম শব্দে ঈ-কার পরিহার্য।)
গুরুত্ব কি ? > গুরুত্ব কী? (‘কি’ সংশয়সূচক প্রশ্নবাচক পদ; যার উত্তর হ্যাঁ কিংবা না। এখানে হ্যাঁ কিংবা না দিয়ে উত্তর দেওয়া যাবে না। অতএব, সর্বনাম ‘কী’ আবশ্যক।)
বাঙ্গালীবাঙালি
ভাষা আন্দোলন এরভাষা আন্দোলনের
গণঅভ্যুত্থান এর > গণঅভ্যুত্থানের
কি বুঝেন ? > কী বুঝেন? (‘কি’ সংশয়সূচক প্রশ্নবাচক পদ; যার উত্তর হ্যাঁ কিংবা না। এখানে হ্যাঁ কিংবা না দিয়ে উত্তর দেওয়া যাবে না। অতএব সর্বনাম ‘কী’ আবশ্যক।)
মূলনীতিগুলি কি কি ? > মুলনীতি কী কী?/ মূলনীতিগুলো কী? (একই পদের জন্য একই সঙ্গে দুটি বহুবচন পরিহার্য। ‘-গুলো’ আর ‘কী কী’ দুটোই বহুবচনজ্ঞাপক। তাই ‘গুলো’ দিলে বহুবচনজ্ঞাপক দুটো ‘কী কী’ বাহুল্য। )
অধিকারসমূহ কি কি ?> অধিকারসমূহ কী?/অধিকার কী কী?
 বাংলাদেশের সংবিধান অনুসারে সংশ্লিষ্ট অনুচ্ছেদ অনুসারে ব্যাখ্যা করুনবাংলাদেশের সংবিধানের সংশ্লিষ্ট অনুচ্ছেদ অনুসারে ব্যাখ্যা করুন (বাক্যটির শব্দচয়ন সঠিক হয়নি)

বিসিএস পরীক্ষার প্রশ্নপত্রের ভুল বানান

২০১৬ খ্রিষ্টাব্দের ১লা সেপ্টেম্বর অনুষ্ঠিত ৩৬তম বিসিএস পরীক্ষার ইংরেজি বিষয়ের প্রশ্নপত্রে ইংরেজি অনুবাদ করার জন্য নির্ধারিত বাংলা অনুচ্ছেদের কিছু ভুল বানান ও অসংগতি বাংলা একাডেমি প্রণীত প্রমিত বানানবিধি অনুসারে নিচে তুলে ধরা হলো। আমার চিহ্নিত প্রতিটি ভুলের সঙ্গে সবাই একমত নাও হতে পারেন। মন্তব্য থাকলে দেবেন। ঋদ্ধ হতে পারব। দ্বিমতই মতকে শক্তিশালী করে। অধিকন্তু, আমারও ভুল হতে পারে। দেখিয়ে দেবেন। লেখাটি পরিশুদ্ধ হবে।

শুদ্ধীকরণ:

শুধুমাত্রশুধু/মাত্র (‘শুধুমাত্র’ শব্দটি সিদ্ধ প্রয়োগ বিবেচনায় বিতর্কিত। অনেকের কাছে অশুদ্ধ প্রয়োগ হিসেবে চিহ্নিত।)
বাঙালীর অন্তরের> বাঙালির অন্তরের (বাঙালি বানানে ই-কার)
বহ্নি শিখারবহ্নি শিখার (অভিধানভুক্ত শব্দ, একশব্দে লেখা হয়। আমি দূরন্ত বৈশাখী ঝড়, তুমি যে বহ্নিশিখা )
বহ্নি শিখার নাম> বহ্নিশিখা (বহ্নিশিখার কোনো নাম দেওয়া হয়নি)
.
বাঙালীর গৌরব> বাঙালির গৌরব
বাঙালীর গৌরব আর গর্ব > বাঙালির গৌরব/গর্ব ( গৌরব আর গর্ব সমার্থক, গৌরব অর্থই গর্ব। একসঙ্গে দুটি বাহুল্য)
বাঙালীর চেতনা> বাঙালির চেতনা
বাঙালীর ইস্পাতকঠিন> বাঙালির ইস্পাতকঠিন
.
বাঙালীর অনুপ্রেরণা> বাঙালির অনুপ্রেরণা
বাঙালীর শানিত> বাঙালির শানিত
সব কিছুসবকিছু (অভিধানমতে, এটি একক শব্দ।)
কেননা> কেননা, [ কেননা পদের পর যতিচিহ্ন হিসেবে কমা (,) বাঞ্ছনীয়]
.
জাতিসত্ত্বার ভিত্তি> জাতিসত্তার ভিত্তি (জাতিসত্তা বানানের ত্ত-ধ্বনির নিচে অন্তস্থ-ব পরিহার্য)
ভীষণভাবে আপ্লুত করে > দারুণভাবে আপ্লুত করে (ভীষণভাবে সাধারণত নেতিবাচক অর্থে ব্যবহার করা হয়।)
মুক্তিযুদ্ধ সম্পর্কিতমুক্তিযুদ্ধসম্পর্কিত/ মুক্তিযুদ্ধ-সম্পর্কিত
লক্ষ্য করা যায়> লক্ষ করা যায় (লক্ষ্য অর্থ উদ্দেশ্য, লক্ষ অর্থ দেখা)
.
যে জানতে চায়> সে জানতে চায় (এখানে পূর্ব ও পরের বাক্য বিবেচনায় ‘সে’ হয়)
নিজ জাতিসত্ত্বারনিজ জাতিসত্তার
উদ্বুদ্ধ করে> দ্‌ পৃথক থাকা বিধেয় ছিল।
৭১ এর৭১-এর (ষষ্ঠী বিভক্তি সেঁটে বসে বা হাইফেন নিয়ে বসে। হাইফেন ছাড়া ‘এর’ লিখলে অর্থ হয়ে যায়: তার, তাহার, ইহার)
.
একুশের বইমেলা> অমর একুশে গ্রন্থমেলা ( ২০১৬ খ্রিষ্টাব্দে নাম ছিল ‘অমর একুশে গ্রন্থমেলা, ২০২১ খ্রিষ্টাব্দ থেকে হয়েছে অমর একুশে বইমেলা।)
স্বাধীনতা ও বিজয় দিবসেস্বাধীনতা দিবসে ও বিজয় দিবসে ( পৃথক দুটি দিবস, পৃথক দুটি নাম। স্বাধীনতা ও বিজয় দিবসে বললে একই দিবস বুঝায়। হাসিবুর রহমান ও করিমুর রহমান নামের দুই ব্যক্তিকে হাসিবুর ও করিমুর রহমান কথা দিয়ে প্রকাশ করা যায় না। তাহলে একজন তার পূর্ণনাম হারায়। )
শহীদ মিনার> শহিদ মিনার ((শহিদ বিদেশি শব্দ, বানানে ঈ-কার পরিহার্য)
৭১ এর৭১-এর

বাংলাদেশ সরকারী কর্মকমিশন: সরকারী বানানে এখনো ঈ-কার কেন

বিসিএস পরীক্ষার প্রশ্নপত্রের ভুল শুদ্ধীকরণ: বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নপত্রের ভুল কারণ ও প্রতিকার

বিসিএস ৪৬তম (প্রিলিমিনারি) পরীক্ষার প্রশ্নপত্রের ভুল ও শুদ্ধীকরণ: প্রশ্ন নং ১ থেকে ৩০

#subach

Leave a Comment

You cannot copy content of this page

poodleköpek ilanlarıankara gülüş tasarımıantika alanlarPlak alanlarantika eşya alanlarAntika mobilya alanlarAntika alan yerler
Casibomataşehir escortjojobetbetturkey