প্রাকৃতিক দুর্যোগ : বাংলাদেশের বন্যা : ইতিহাস : প্রথম বন্যা কমিটি

ড. মোহাম্মদ আমীন

বন্যা : মৌসুমি প্রাকৃতিক দুর্যোগ

 কোনো অঞ্চলে প্রবল বৃষ্টি হলে নদ-নদী বা জলের প্রবাহ ব্যবস্থা নাব্যতা হারিয়ে ফেললে অতিরিক্ত পানি সমুদ্রে নামার আগেই নদ-নদী কিংবা ড্রেন উপচে আশেপাশের স্থলভাগ প্লাবিত করে দেয়। এটাকে বলা হয় বন্যা। উপকূলীয় দেশসমূহ নিজ দেশ ছাড়াও মহাদেশীয় অবস্থানের দেশগুলোর অতিবৃষ্টিপাতের কারণে নদ-নদীর জলস্তর বৃদ্ধির কারণেও বন্যায় প্লাবিত হতে পারে। বাংলাদেশ এরকমই একটি দেশ, যা ভারতের অতিবৃষ্টির প্রভাবেও বন্যায় প্লাবিত হয়। বন্যা মৌসুমি প্রকৃতির দুর্যোগ। মৌসুম শব্দটি আরবি শব্দ মৌসিম থেকে উদ্ভূত, যার অর্থ ঋতু।

বাংলাদেশের বন্যা

প্রতিবছর বাংলাদেশের প্রায় ২৬,০০০ বর্গ কিমি অঞ্চল অর্থাৎ ১৮ শতাংশ ভূখণ্ড বন্যা কবলিত হয়। ব্যাপকভাবে বন্যা হলে দেশের ৫৫ শতাংশের অধিক ভূখণ্ড বন্যা কবলিত হয়। প্রতিবছর গড়ে বাংলাদেশে তিনটি প্রধান নদীপথে মে থেকে অক্টোবর পর্যন্ত আর্দ্র মৌসুমে ৮৪৪,০০০ মিলিয়ন কিউবিক মিটার পানি প্রবাহিত হয়। বার্ষিক মোট প্রবাহের এটি ৯৫ শতাংশ। বৃষ্টিজনিত কারণে একই সময় দেশের অভ্যন্তরে ১৮৭,০০০ মিলিয়ন কিউবিক মিটার নদী প্রবাহ সৃষ্টি হয়।

 পৌরাণিক যুগে বন্যা

বন্যার কথা  মহাভারত,  রামায়ণ ও অন্যান্য প্রাচীন গ্রন্থে লিপিবদ্ধ আছে। চন্দ্রগুপ্ত মৌর্য্যরে(৩২১-২৯৬ খ্রিপূ) শাসনামলে তাঁর প্রধান উপদেষ্টা কৌটিল্য রচিত  ‘অর্থশাস্ত্র’ গ্রন্থে রাজ্যের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের পরিসংখ্যান উল্লেখ রয়েছে। তাতে প্রতীয়মান হয়, সেসময় বৃষ্টিপাতা পরিমাপ জ্ঞান তাঁদের ছিল। জ্যোতির্বিদ বরাহমিহির (৫০৭-৫৮৭ খ্রি পূ) বৃষ্টির পূর্বাভাস দিতে পারতেন। জ্যোতির্বিদ আর্যভট্ট ও ব্রহ্মগুপ্তও বর্ষা মৌসুম নিয়ে গবেষণা করেছেন। সংস্কৃতকবি কালিদাস রচিত বর্ষার বিরহাভিসার  মেঘদূত ও ঋতুসংহার কাব্য বিখ্যাত ধ্রুপদী মহাকাব্য।  খনার বচনে আবহাওয়া ও কৃষিবার্তা সম্পর্কে অনেক পূর্বাভাস পাওয়া যায়।

 বাংলার বন্যার প্রথম বিস্তারিত প্রতিবেদন

বাংলায় ১৮৭০ থেকে ১৯২২ খ্রিষ্টাব্দ পর্যন্ত সংঘটিত বন্যা নিয়ে অধ্যাপক  পিসি মহলানবীশ সর্বপ্রথম বিস্তারিত প্রতিবেদন দেন। ওই প্রতিবেদনে দেখানো হয় যে, মাঝারি আকারের বন্যা গড়ে প্রতি দুই বছরে একবার এবং ৬/৭ বছরে গড়ে একবার ভয়াবহ বন্যা সংঘটিত হয়েছে। ১৭৮৭ থেকে ১৮৩০ খ্রিষ্টাব্দে সংঘটিত পুনরাবৃত্ত বন্যায় ব্রহ্মপুত্রের পুরানো গতিপথ পরিবর্তিত হয়ে যায়।

প্রথম বন্যা কমিটি

১৯২২ খ্রিষ্টাব্দে বাংলাদেশের উত্তরাঞ্চলে প্রলয়ংকরী এক বন্যার পর একটি বন্যা কমিটি গঠিত হয়।


প্রাকৃতিক দুর্যোগ : প্রাকৃতিক দুর্যোগের কারণ

প্রাকৃতিক দুর্যোগ : ঝড় : বজ্রপাত : কালবৈশাখী ঝড় : জলোচ্ছ্বাস : বজ্রঝড় ও আশ্বিনের ঝড়

——————————————————————————-

বাংলাদেশ ও বাংলাদেশবিষয় সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

সাধারণ জ্ঞান সমগ্র

শুদ্ধ বানান চর্চা/১

শুদ্ধ বানান চর্চা/২

error: Content is protected !!