প্রাকৃতিক দুর্যোগ : সুনামি : ভূমিধ্বস : নদীভাঙন : তুষার ঝড় : সিঙ্কহোল : পৃথিবীর বৃহত্তম সিঙ্কহোল

ড. মোহাম্মদ আমীন

সুনামি

ভূমিকম্পের ফলে যদি সাগরে বিশাল ঢেউয়ের সৃষ্টি হয়ে জলোচ্ছ্বাস হয় তাকে সুনামি বলে। সুনামি জাপানি শব্দ। ‘সু’ শব্দের অর্থ বন্দর এবং ‘নামি’ শব্দের অর্থ ঢেউ। সুনামি শব্দের অর্থ, বন্দরের ঢেউ। ভূমিকম্পের ফলে সৃষ্ট সুনামিতে জাপানে পারমাণবিক দুর্ঘটনা ঘটে। সাধারণত ভূমিকম্পের পরে সুনামি ঘটে থাকে। তবে ভূমিকম্পের পর যে সুনামি হবেই এমন নিশ্চয়তা দেয়া যায় না বলেই উপকূলীয় এলাকায় ভূমিকম্প সংঘটিত হলেই উপকূলীয় জনসাধারণ এব্যাপারে সর্বদা প্রস্তুত থাকতে পারে না।

শতকের ভয়াবহ ভূমিকম্প : বাংলাদেশের প্রথম সুনামি

শতকের ভয়াবহ সুনামি সংঘটিত হয় : ২০০৪ খ্রিষ্টাব্দের ২৬ শে ডিসেম্বর। এ সুনামিতে ক্ষতিগ্রস্থ হয়- এশিয়া ও আফ্রিকার ১৩টি দেশ। বাংলাদেশে সর্বপ্রথম সুনামি হয় ১৭৬২ খ্রিষ্টাব্দের ২রা এপ্রিল। আন্দামান সাগরে ভূমিকম্পের ফলে ১৯৪১ খ্রিষ্টাব্দে বঙ্গোপসাগরে সুনামি হয়েছিল।

ভূমিধ্বস

পাহাড়কর্তন, বৃক্ষনিধন প্রভৃতি অপরিকল্পিত মনুষ্য কর্মের সঙ্গে অতিবৃষ্টি যুক্ত হলে সাধারণত পাহাড়ের বা উঁচু স্থানের মাটি ভেঙে পড়ে যায়। এটাকে বলে ভূমিধ্বংস। তবে পাহাড় কাটা না হলেও পাহাড়ের মাটি বৃষ্টির কারণে আলগা হয়ে গেলেও যেকোনো সময় এমন ভূমিধ্বস সৃষ্টি করতে পারে। আকস্মিক পাহাড়ধ্বসে পাহাড়ে পাদদেশে থাকা মনুষ্যবসতিতে বিপুল প্রাণনাশ হয়ে থাকে। সাধারণত বৃষ্টিপাতের কারণে ভূমিধ্বস হয়। চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, সিলেট, নেত্রকোণা প্রভৃতি জেলায় ভূমিধ্বস হয়ে অনেক মানুষের জীবন ও জানমালের ক্ষতি হয়।

 নদীভাঙন

নদী যতই সমুদ্রের কাছাকাছি হয় ততই গতি বৃদ্ধি পায়। সমুদ্রে গিয়ে পড়র সময় সমুদ্রের কাছাকাছি হলে নদী তীব্র গতিপ্রাপ্ত হয়। তখন পানির প্রচণ্ড স্রোতের ফলে নদীর পাড় ভাঙতে থাকে। নদীর পানির স্রোতে নদীর পাড় ভাঙাকে নদীভাঙন বলে। পানি উন্নয়ন বোর্ডের দেওয়া তথ্যমতে, পদ্মা-ব্রহ্মপুত্র-মেঘনা অববাহিকার প্রায় ১,২০০ কিলোমিটার জুড়ে ভাঙন অব্যাহত আছে। আরো প্রায় ৫০০ কিলোমিটার এলাকায় নতুন করে ভাঙন দেখা দিতে পারে।

সিঙ্কহোল

একথায় বলা যায়, সিঙ্কহোল হলো চুনাপাথর অঞ্চলে সৃষ্ট বড়ো বড়ো গর্ত। তবে এটি সিঙ্কহোলের আদর্শ সজ্ঞা নয়। সিঙ্কহোল হলো বিশাল গর্ত, যা রাসায়নিক-দ্রব্য প্রধান, বিশেষ করে চুনাপাথর এলাকায় চুনাপাথর তথা কার্বনেট বা অন্য রাসায়নিক দ্রব্যের গলার বা দ্রবীভূত হওয়ার কারণে ভুপৃষ্টের স্তর চ্যুত হয়ে এলাকা নিয়ে নিম্নের দিকে ধেবে গিয়ে হঠাৎ বা ধীরে ধীরে সৃষ্টি হয়।

পৃথিবীর বৃহত্তম সিঙ্কহোল

দক্ষিণ চীন সাগরে অবস্থিত “দ্য সানশা য়োঙ্গল ব্লু হোল” পৃথিবীর বৃহত্তম সিঙ্কহোল। সমুদ্রের তলদেশ থেকে ৯৮৭ ফুট গভীর এই সিঙ্কহোলটি বাহামাসের ‘ব্লহোল’ এর চেয়েও ৩০০ ফুট বেশি গভীর।  এটি এতটাই গভীর যে আস্তআইফেল টাওয়ারকে নিজের ভিতরে ঢুকিয়ে নিতে পারে।

তুষারঝড়

তুষারঝড় হলো ভারী তুষারপাত এবং ভারী বায়ু দ্বারা চিহ্নিত চরম শীতল ঝড়। ১৮৮৮ খ্রিষ্টাব্দে গ্রেট ব্লিজার্ড তুষারঝড় মার্কিন যুক্তরাষ্ট্রকে  ক্ষতিগ্রস্ত করেছিল। ২০০৮ খ্রিষ্টাব্দে আফগানিস্তানে এবং ১৯৭২ খ্রিষ্টাব্দে ইরানের তুষারঝড় হয়। ১৯৯৩ খ্রিষ্টাব্দে মেক্সিকো উপসাগরে সৃষ্ট একটি তুষারঝড় দেশের ২৬ টি রাজ্যের পাশাপাশি কানাডাকেও ক্ষতিগ্রস্ত করে এবং ৩০০ শ লোক মারা যায়। 

প্রাকৃতিক দুর্যোগ : বাংলাদেশের বন্যা : ইতিহাস : প্রথম বন্যা কমিটি

প্রাকৃতিক দুর্যোগ : ভূমিকম্প : ভূমিকম্পের ইতিহাস : কারণ : ভুমিকম্পের কেন্দ্র : ভূমিকম্প জোন

——————————————————————————-

বাংলাদেশ ও বাংলাদেশবিষয় সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

সাধারণ জ্ঞান সমগ্র

শুদ্ধ বানান চর্চা/১

শুদ্ধ বানান চর্চা/২

শুদ্ধ বানান চর্চা /৩

error: Content is protected !!