ফলশ্রুতি: ফলে বা পরিণাম অর্থে ফলশ্রুতি শুদ্ধ কি না

ড. মোহাম্মদ আমীন
 
ফলশ্রুতি ফলাফল পরিণতি পরিণাম: বিশেষ্য হিসেবে ব্যবহৃত সংস্কৃত ‘ফলশ্রুতি’ অর্থ— বেদ শ্রবণে অর্জিত পুণ্য, প্রভাব, পুণ্যকর্মের বিবরণ শ্রবণ প্রভৃতি। অধুনা পরিণাম, ফলে, ফলাফল, হেতু, পরিণতি প্রভৃতি অর্থে সর্বমহলে ফলশ্রুতি শব্দের বহুল ব্যবহার লক্ষণীয়। অনেক বৈয়াকরণ মনে করেন— পরিণাম, ফলে, ফলাফল, হেতু, পরিণতি প্রভৃতি অর্থে ‘ফলশ্রুতি’ শব্দের ব্যবহার বিধেয় হবে না। তবে এ অর্থে শব্দটির ব্যবহার এত ব্যাপক এবং জনপ্রিয় যে, তা রূদ্ধ করা বৈয়াকরণদের পক্ষে সম্ভব হবে না। সংগত কারণে বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে ফলশ্রুতি শব্দের বাংলা অর্থ হিসেবে ‘পরিণাম’কে অন্তর্ভুক্ত করেছে। কোনোরূপ সংশয় ছাড়া এটি (ফলশ্রুতি) এখন ‘পরিণাম’ অর্থে প্রয়োগযোগ্য একটি খাঁটি বাংলা শব্দ।
অতএব, পরিণাম, পরিণতি প্রভৃতি অর্থে ‘ফলশ্রুতি’ শব্দের ব্যবহার বাংলায় শুদ্ধ, সিদ্ধ ও প্রমিত। আমি ফলশ্রুতি ব্যবহার করি না, পরিবর্তে ‘ফলে’ ব্যবহার করি—অশুদ্ধ বলে নয়। ফলশ্রুতি শব্দটির চেয়ে ‘ফলে’ শব্দটি অনেক প্রাঞ্জল, সহজ ও শ্রুতিমধুর তাই। কিন্তু বাংলা শব্দ হিসেবে ফলশ্রুতি শব্দকে অশুদ্ধ বলার সুযোগ নেই। প্রচলনই  একটি শব্দের শুদ্ধতার হৈমালয়িক ভিত।

ফি ফি: বাংলায় ‘ফি’ দুপ্রকার। একটি ফারসি ‘ফি’ এবং অন্যটি আরবি ‘ফি’। দুটোর বানান ও উচ্চারণ অভিন্ন, তবে পদে ভিন্ন। তাই বাক্যে বসে পদ রূপ ধারণ না করা পর্যন্ত তাদের যথার্থ অর্থ বলা যায় না। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, বাক্যে বিশেষণ হিসেবে ব্যবহৃত ফারসি ‘ফি’ শব্দের অর্থ প্রত্যেক, প্রতি ( ফি সপ্তাহে)। প্রয়োগ: ফিরোজ তো আর ফি রোজ আমাদের বাসায় আসে না (শিবরাম চক্রবর্তী)। অন্যদিকে, একই অভিধানমতে, বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত ইংরেজি ‘ফি’ শব্দের অর্থ দর্শনি (ডাক্তারের ফি), বেতন, মাহিনা, মাশুল প্রভৃতি। অনেকে মাহিনা, দর্শনি বা মাশুল অর্থে ‘ফী’ লিখেন। এটি ঠিক নয়। বাংলা একাডেমি কেবল ‘ফি’ বানানকে প্রমিত করেছে। কেননা, এটি বিদেশি শব্দ। উদাহরণ: ফিরোজ ডাক্তারের ফি দেড় হাজার টাকা। ফি দিন ফিরোজ ডাক্তার লাখ টাকা ফি নিয়ে বাসায় ফিরেন।

পুষ্পিতা শব্দের অর্থ রজঃস্বলা নারী: সংস্কৃত পুষ্প থেকে পুষ্পিত(পুষ্প+ইত) এবং ‘পুষ্পিত’ থেকে ‘পুষ্পিতা(পুষ্পিত+আ)’ শব্দের উদ্ভব। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, ‘পুষ্পিতা’ শব্দের অর্থ বিশেষণে কুসুমিতা এবং বিশেষ্যে রজস্বলা (রজঃস্বলা) নারী। কিন্তু কেন এমন অর্থ? কারণ আছে— পুষ্প কুসুমিত হলে গাছে ফল আসার সম্ভাবনা সৃষ্টি হয়। নারী রজস্বলা (রজঃস্বলা) হলে নতুন প্রাণ সৃষ্টির সক্ষমতায় বিকশিত হয়। এই অর্থে অভিধানে ‘পুষ্পিতা’ অর্থে রজস্বলা (রজঃস্বলা) নারী নির্দেশ করা হযেছে। অর্থাৎ— পুষ্পিতা অর্থ রজঃস্বলা নারী।

————-

All Link

বিসিএস প্রিলি থেকে ভাইভা কৃতকার্য কৌশল

ড. মোহাম্মদ আমীনের লেখা বইয়ের তালিকা

বাংলা সাহিত্যবিষয়ক লিংক

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/১

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/২

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন /৩

কীভাবে হলো দেশের নাম

ইউরোপ মহাদেশ : ইতিহাস ও নামকরণ লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/১

দৈনন্দিন বিজ্ঞান লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

শুদ্ধ বানান চর্চা লিংক/৪

কীভাবে হলো দেশের নাম

সাধারণ জ্ঞান সমগ্র

সাধারণ জ্ঞান সমগ্র/১

সাধারণ জ্ঞান সমগ্র/২

বাংলাদেশের তারিখ

error: Content is protected !!