ফাইফরমাশ,  ঘর পোড়া গোরু সিঁদুরে মেঘ দেখলে ভয় পায়

ড. মোহাম্মদ আমীন

ফাইফরমাশ,  ঘর পোড়া গোরু সিঁদুরে মেঘ দেখলে ভয় পায়

ফাইফরমাশ

ফাইফরমাশ অর্থ (বিশেষ্যে) ছোটখাটো কার্জকর্ম করা, অস্থায়ীভাবে কোনো ছোটো কাজ করা, স্বল্প মজুরিতে কারও ছোটোখাটো আদেশ-নির্দেশ পালন করা। আরবি ‘ফাহিশ’ এবং ফারসি ‘ফরমাশ’ শব্দের মিলনে বাংলা ফাইফরমাশ শব্দের জন্ম। ‘ফাহিশ’ অর্থ অশ্লীল, কদর্য, খারাপ এবং ‘ফরমাশ’ অর্থ আদেশ, নির্দেশ প্রভৃতি।
 
সুতরাং ফাহিশফরমাশ> ফাইফরমাশ শব্দের ব্যুৎপত্তিগত অর্থ অশ্লীল বা কদর্য বা খারাপ কাজের আদেশ। তবে বাংলায় ‘ফাইফরমাশ’ শব্দটি ব্যুৎপত্তিগত অর্থ প্রকাশে ব্যবহৃত হয় না। অশ্লীল বা কদর্য বা খারাপ কাজের পরিবর্তে ছোটখাটো কাজ বা কাজ করার আদেশ প্রদান অর্থে শব্দটি ব্যবহৃত হয়।
 
‘ফাইফরমাশ’ শব্দের ব্যুৎপত্তিগত অর্থ যা-ই হোক না কেন, বাংলায় ব্যবহৃত ফাইফরমাশ শব্দার্থে অশ্লীল কিছু নেই। সবাই কিছু না কিছু ফাইফরমাশ খাটেন, কেউ মনিবের, কেউ পিতামাতার, কেউ-বা তার প্রিয়জনের নতুবা শ্রদ্ধেয় জনের। বউয়ের ফাইফরমাশ খাটে না, এমন লোক পাওয়া মুশকিল। অফিসের বসের ফাইফরমাশও সবাইকে খাটতে হয়, বসবিহীন লোক কি আছে শুধু বেকার ছাড়া! বেকারেরও বস থাকে কোনো না কোনো।
 
বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে ফাইফরমাশ ভুক্তিতে (পৃষ্ঠা নং: ৮৯৫) আছে ‘ফরমাইশ্’ ফারসি শব্দ। আবার একই অভিধানের ৮৯২নং পৃষ্ঠায় উল্লেখ আছে ‘ফরমায়েশ’ শব্দটি ফারসি। দুটিই একই শব্দ হলে তবে দুই জায়গায় ভিন্ন বানানের কারণ কী?
 
 
 
ঘর পোড়া গোরু সিঁদুরে মেঘ দেখলে ভয় পায়” কথাটির আক্ষরিক অর্থ  কোনো গোরু  যদি বাজ পড়ে বা অন্য কোনোভাবে আগুনে পুড়ে একবার  আহত হয়, তাহলে ওই গোরু  বিকেলের লাল মেঘ দেখলেও ভাবে বাজ পড়বে কিংবা আগুন লাগবে এবং সে আহত হবে। ফলে সে ভীত ও আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে।  পূর্বের বিপদের কথা মনে করে অল্প কিছুতেই আতঙ্কগ্রস্ত হয়ে পড়া। এর  আক্ষরিক ও প্রায়োগিক অর্থ অতীতের তিক্ত অভিজ্ঞতার সঙ্গে বর্তমানের সামান্য মিল দেখলেও  ভুক্তভোগী পূর্বাপর চিন্তাভাবনা করার বোধ হারিয়ে ফেলে এবং  অতীতকে স্মরণ করে ভীত ও আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে। এ অবস্থায় মানুষ সাধারণত তার স্বাভাবিক বিবেচনাবোধ হারিয়ে ফেলে। পূর্বের খারাপ অভিজ্ঞতার কারণে অকারণে ভয় পাওয়া।
সমজাতীয় প্রবাদ: আগুনে পোড়া শিশু লাল দেখলে ভয় পায়। ন্যাড়া একবারই বেলতলায় যায়। চুন খেয়ে মুখ পুড়লে, দই দেখে ভয় করে।
error: Content is protected !!