ফাজিল চুত চোদ চুতমারানি চোদ চোদা চোত

ফাজিল চুত চোদ চুতমারানি চোদ চোদা চোত

ড. মোহাম্মদ আমীন

ফাজিল: ফারসি খানদানি হাজরা-হাজরির হাজি খানদান এক হালি তুর্কি বেগম, দুই খান-খানম, তিন পোর্তুগিজ আয়া এবং চার ফারসি খানসামার সাহায্যে তুর্কি-ফারসি খানবাহাদুরের আরবি খানকার ফারসি খানায় (বারান্দা) বসে হিন্দি খানা (খাদ্য) খাচ্ছিলেন। এসময় ফারসি খানকিগিরিতে ওস্তাদ এক আরবি ফাজিল ও দুই ফারসি খানকি হাজির হয়ে ইংরেজি কার্পেটে ফারসি গু নিক্ষেপ করে পালিয়ে যাবার সময় দেশি খানায় (গর্ত) পড়ে সংস্কৃত পটোল তুলে আরবি কায়দায় দেশের মাটিতে চিত হয়ে গেলেন। আরবি হুজুর রোমান কোরোনার ভয়ে জানাজা পড়াতে এলেন না।

চুত চোদ এবং চুতমারানি: ‘চূত অর্থ ‘আম’। আম অর্থ প্রকাশক চূত বানানের চ-য়ে ঊ-কার এবং উচ্চারণ চুতো। যদি চ-য়ে হ্রস্ব উ-কার দেওয়া  চুত শব্দের উচ্চারণ হবে চুত। আঞ্চলিক অশ্লীল শব্দ হিসেব বহুল পরিচিত ও ব্যবহৃত  ‘‘চোদা’  থেকে চুত’ শব্দের উদ্ভব। চুত ক্রিয়াবাচক এবং ‘মারানি’ কর্তৃবাচক। সে হিসেবে চুতমারানি শব্দের অর্থ দাড়ায়: যৌনকর্ম করে যে। তবে এই যৌনকর্ম অবৈধ যৌনকর্ম নির্দেশ করে।  অর্থাৎ যে বা যারা অবৈধ যৌনক্রিয়া করে তারাই ‘চুতমারানি’।  যৌনকর্ম নারীপুরুষ উভয়ে করে। তবে চোতমারানি শব্দটি স্ত্রীবাচক। পুরুষরা নিজেদের সাধু হিসেবে প্রকাশের জন্য এর পুংজ্ঞাপক শব্দ রাখেনি।

চোদ চোদা চোত: চোদা শব্দের অনেকগুলো  অর্থ ছিল। যেমন—  আধুনিক, উপযুক্ত, শিহরণ, শৃঙ্গারমূলক,   আনন্দদায়ক, সক্রিয়, বন্ধুত্বপূর্ণ, ভাগ্যবান, গুরুতর, অস্থির, স্বাভাবিক, মনোযোগী, উদার, প্রেমময়। তবে  চোদা শব্দটি এসব অর্থ হারিয়ে আঞ্চলিকভাবে কেবল যৌনক্রিয়া অর্থ প্রকাশে ব্যবহৃত হয়। অভিধানমতে, চোদ, চোদা  অশ্লীল শব্দ হিসেবে পুরুষের যৌনাঙ্গ নারীর জননাঙ্গে প্রবেশ করানোর প্রক্রিয়া অর্থ জ্ঞাপনে  ব্যবহৃত হয়। ‘চোত’ বাংলা শব্দ। এটি  চৈত্র শব্দের আঞ্চলিক রূপ।

দেখুন:

  • কোথায় কী লিখবেন বাংলা বানান: প্রয়োগ অপপ্রয়োগ, . মোহাম্মদ আমীন,পাঞ্জেরী পাবলিকেশন্স লি.
  • পৌরাণিক শব্দের উৎস ও ক্রমবিবর্তন, ড. মোহাম্মদ আমীন,পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

 

Leave a Comment

You cannot copy content of this page

poodleköpek ilanlarıankara gülüş tasarımıantika alanlarPlak alanlarantika eşya alanlarAntika mobilya alanlarAntika alan yerler
Casibomataşehir escortjojobetbetturkey