বউনি: উৎপত্তি ও ব্যুৎপত্তি: হট্টমন্দির; হ-কার ও হকার

ড. মোহাম্মদ আমীন  

বউনি: উৎপত্তি ও ব্যুৎপত্তি: হট্টমন্দির; হ-কার ও হকার

সংযোগ: https://draminbd.com/বউনি-উৎপত্তি-ও-ব্যুৎপত্ত/

বউনি: অভিধানে দুটি বউনি দেখা যায়। দুটোই তদ্ভব বা খাঁটি বাংলা শব্দ, কিন্তু অর্থ ও ব্যুৎপত্তি ভিন্ন।  সংস্কৃত বহন থেকে উদ্ভূত  এবং বাক্যে সাধারণত বিশেষ্য হিসেবে ব্যবহৃত  বউনি অর্থ— বহন করার মজুরি বা বহন করার পারিশ্রমিক, বাহককে প্রদত্ত পারিশ্রমিক।  সংস্কৃত বর্ধণী থেকে উদ্ভূত এবং বাক্যে সাধারণত বিশেষ্য হিসেব ব্যবহৃত বউনি  অর্থ— দিনের প্রথম বিক্রয়; দিনের প্রথম বিক্রয়লব্ধ অর্থ

প্রশ্ন হচ্ছে, ‘দিনের প্রথম বিক্রয়লব্ধ অর্থ  বা দিনের প্রথম বিক্রি’ প্রকাশে ব্যবহৃত বউনি শব্দটি কীভাবে বহন করার মজুরি অর্থে ব্যবহৃত বউনি কথার সমার্থক হয়ে গেল?

একসময় হাটবাজারে স্থায়ী দোকান খুব কম ছিল। সাধারণত দিনের একটি নির্দিষ্ট সময় পর্যন্ত হট্টমন্দির বা চালাঘর এবং খোলাস্থানে বেচাকেনা চলত।  বিক্রেতা বাজারে আসার সময় মালামাল নিয়ে আসত। বাজার শেষে অবিক্রিত মালালাম আবার নিয়ে যেত। মালামাল বহন করে  বিক্রয়স্থানে আনার জন্য প্রয়োজনে বাহকের সহায়তা নেওয়া হতো। সাধারণত প্রথম ক্রেতার নিকট হতে প্রাপ্ত অর্থ দিয়ে বিক্রেতা বাহকের মজুরি বা বউনি পরিশোধ করা হতো। এটিই ছিল সাধারণ নিয়ম।

ফলে, ‘বহন করার মজুরি’ ও ‘দিনের প্রথম বিক্রয়’ উভয় কথা বউনি শব্দের সমার্থক হয়ে যায়।

হট্টমন্দির: ‘হট্টমন্দির’ আসলে কোনো মন্দির নয়— হাটে দোকানরূপে ব্যবহৃত চালাঘর। মন্দির শব্দের বর্তমান অর্থ দেবালয়। তবে এর আদি অর্থ ছিল অর্থ গৃহ বা ঘর। হট্ট অর্থ হাট এবং মন্দির অর্থ ঘর বা গৃহ। সুতরাং, হট্টমন্দির অর্থ হাটের গৃহ। হাটের গৃহ মানে সেসব গৃহ যেখানে বেচাকেনা হয়।

প্রয়োগ: ভোজনং যত্রতত্র শয়নং হট্টমন্দির।

হ-কার ও হকার: হকার মানে— হ- বর্ণ। যেমন: হ-কারে চন্দ্রবিন্দু দিয়ে হাঁস বানান লিখতে হয়। হাঁটু ছাড়া হাঁটা যায় না। তাই শব্দদুটোর হ-কারে চন্দ্রবিন্দু দিতে হয়। হকার মানে— বাড়ি বাড়ি গিয়ে পণ্য ফেরি করা বা রাস্তার ধারে পণ্য বিক্রি করা যার পেশা, ফেরিওয়ালা। ‘হ-কার’ আর ‘হকার’ শব্দের অর্থ দেখে বোঝা গেল, হাইফেন কখনো কখনো শব্দের অর্থও পরিবর্তন করে দেয়।

 

জানা অজানা অনেক মজার বিষয়: https://draminbd.com/…
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/

আমি শুবাচ থেকে বলছি

error: Content is protected !!