বউ, বউ-কথা-কও, বউকাঁটকি বউ-ঝি, বউঠাকুরানি, বউঠান, বউড়ি, বউদি, বউদিদি, বউনি, বউভাত, বউমা, বউমানুষ, বউল

ড. মোহাম্মদ আমীন
সংযোগ: https://draminbd.com/বউ-বউ-কথা-কও-বউকাঁটকি-বউ-ঝি/
বউ: সংস্কৃত বধু থেকে উদভূত খাঁটি বাংলা বউ অর্থ (বিশেষ্যে)— পত্নী, গৃহিণী; কনে, নববধূ; পুত্রবধূ বা তৎস্থানীয়; কুলবধূ।  বউ  এসেছে বউ, চারদিকে আজ আনন্দ সব, খুশবতে মউ মউ।
বউ-কথা-কও: বউ, কথা ও কও এই তিন শব্দের সমন্বয়ে বউ-কথা-কউ শব্দটি গঠিত। এটি একটি পাখিবিশেষ। পাখিটির ডাক শুনলে হঠাৎ মনে হয়, “বউ-কথা-কও’ শব্দে সুরে সুরে কাকলি ছড়িয়ে দিচ্ছে। তাই বাংলা নাম বউ-কথা-কউ। ধীরে ধীরে বউ-কথা-কও ডাকে বনে রে।
বউকাঁটকি:সংস্কৃত বধূঁকণ্টকী থেকে উদ্ভূত খাঁটি বাংলা বউকাঁটকি অর্থ (বিশেষ্যে)— পুত্রবধূঁর সব কাজে খুঁত ধরে এমন শাশুড়ি। বউকাঁটকি শ্বাশুড়ি, মরণকালে জল পায় না, তৃষ্ণা নিয়ে যায় মরি।
বউ-ঝি: বউ ও ঝি মিলে বউ-ঝি।  এটি বাংলা শব্দ। বাক্যে বিশেষ্যে হিসেবে ব্যবহৃত বউ-ঝি অর্থ— পুত্রবধূ ও কন্যা; কন্যাস্থানীয় নারী। বউ-ঝি আর পাড়পড়শি সবাই 
বউঠাকুরানি বউঠান বউদি বউদিদি,:এটি বাংলা শব্দ। অভিধানমতে, বউঠাকুরানি অর্থ— জ্যেষ্ঠ ভ্রাতার বউ, বৌদি, ভাবি, বড়ো ভাইয়ের বউ; বড়ো ভাইস্থানীয় আত্মীয়ের বউ। বউঠাকারানির হাট গ্রন্থাকারে প্রকাশিত রবীন্দ্রনাথের প্রথম উপন্যাস। গ্রন্থটিতে বউঠাকুরানি বানান লেখা হয়েছে: বউঠাকুরানি। কারণ, গ্রন্থটি প্রকাশকালে বাংলা বানান বিধি প্রণীত হয়নি। পরবর্তীকালে ১৯৩৬ খ্রিষ্টাব্দের রবীন্দ্রনাথের নেতৃত্বে বানানবিধি প্রণীত হয়। বউঠাকুরানি শব্দের সমার্থক হচ্ছে বউঠান, বউদি ও বউদিদি।
বউভাত: বউভাত  বাংলা শব্দ। বউ ও ভাত মিলে বউভাত। আধুনিক অভিধানমতে, বাক্যে বিশেষ্যে হিসেবে ব্যবহৃত বউভাত অর্থ—  শ্বশুরালয়ে নববধূর প্রথম ভাতরাঁধা ও পরিবেশনের সংস্কার; এই উপলক্ষ্যে অনুষ্ঠেয় অনুষ্ঠান, পাকস্পর্শ, ওয়ালিমা। সাধারণভাবে বলা যায়, বউভাত অর্থ বউ পরিবেশিত ভাত।এটি সনাতন সমাজ থেকে প্রচলিত। বিয়ের পর শ্বশুর বাড়িতে তিন-চারদিন পর্যন্ত নানা অনুষ্ঠান থাকত। তার পরে আনুষ্ঠানিকভাবে নতুন বউ নিজে রান্না করে বা অপরের রান্না করা খাদ্য নিজ হাতে পরিবারের সবাইকে পরিবেশন করত। মুসলিমের মধ্যেও এই সংস্কার প্রচলিত। যার নাম ওয়ালিমা বলা হতো। তবে এখনও মুসলিমরাও এটাকে বউভাত বলে। বউভাতনামে যে হার্দিক মাধুর্য ওয়ালিমা নামের মধ্যে তা পাওয়া যায় না। বউড়ি:  বউনি, 
বউমা: বউমা বাংলা শব্দ। এর অর্থ (বিশেষ্যে)— পুত্রবধূ বা কনিষ্ঠ ভ্রাতার পত্নী, ছোটো ভাইয়ের বউ।  বউমা, এক গ্লাস জল দিয়ে যাও তো। আমাদের বউমা খুব লক্ষ্মী।
বউমানুষ: বউমানুষ বাংলা শব্দ। বাক্যে বিশেষ্যে হিসেবে ব্যবহৃত বউমানুষ শব্দের অর্থ—  নতুন বউ, গৃহস্থের পত্নী, কুলবধূ। বউমানুষটি আসার পর তার ভাগ্যের চাকা ঘুরতে শুরু করে। এমন ভাগ্যবান বউমানুষ পাড়ার আর কারও ঘরে নেই।
—  √
জানা অজানা অনেক মজার বিষয়: https://draminbd.com/…
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
Spelling and Pronunciation
HTTPS://DRAMINBD.COM/ENGLISH-PRONUNCIATION-AND-SPELLING-RULES-ইংরেজি-উচ্চারণ-ও-বান/
বাঙালির খাবারদাবার: https://draminbd.com/বাঙালির-খাবারদাবার/
error: Content is protected !!