বয়কট: ভারতীয় পণ্য বয়কট: বয়কটকারীদের স্বরূপ ও বয়কটের পরিণতি: ভারতীয় পণ্য বয়কটকারীদের ভণ্ডামি

বয়কট: ভারতীয় পণ্য বয়কট: বয়কটকারীদের স্বরূপ ও বয়কটের পরিণতি: ভারতীয় পণ্য বয়কটকারীদের ভণ্ডামি

ড. মোহাম্মদ আমীন

 বয়কট ব্র্যাক, বয়কট ইসরাইল, বয়কট ভারত— এই ‘বয়কট’ শব্দের উৎপত্তি কী? “চার্লস কানিংহাম বয়কট”; Charles Cunningham Boycott (১২ই মার্চ ১৮৩২— ১৯শে জুন ১৮৯৭) নামের জনেক আইরিশ ভূপ্রশাসকের নাম থেকে বয়কট (Boycott) শব্দের উদ্ভব। তিনি ছিলেন ব্রিটিশ সেনাবাহিনীর একজন ক্যাপ্টেন। বিয়ের পর বউয়ের সঙ্গে একত্রে

পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

বসবাসের জন্য সেনাবাহিনীর চাকুরি ছেড়ে আয়ারল্যান্ডের মেয়ো কাউন্ট্রিতে (Mayo county) তৃতীয় আর্ক অব উমরাও (Ark of Umrao)-এর একটি স্টেটের ম্যানেজার হিসেবে কাজ শুরু করেন। চার্লস কানিংহাম বয়কট সাহেবের কাজ ছিল বর্গাচাষিদের কাছ থেকে জমির ভাড়া আদায়।

বয়কট দায়িত্ব নিয়ে দেখতে পেলেন— চাষিদের অবস্থা খুবই করুণ। কিছু কিছু এলাকায় দুর্ভিক্ষ চলছে। ১৮৮০ খ্রিষ্টাব্দে পার্লামেন্ট মেম্বার ও জনপ্রিয় নেতা চার্লস পারনেলের নেতৃত্বে গঠন করা হয় আইরিশ ন্যাশনাল ল্যান্ড লিগ। পারনেল আমেরিকা থেকে দুর্ভিক্ষপীড়িত আইরিশদের জন্য সাহায্য নিয়ে এসে ঘোষণা দেন—“যদি কোনো বর্গাচাষি এমন কোনো জমিতে কাজ নেয় যেখান থেকে আরেক বর্গাচাষিকে উৎখাত করা হয়েছে, তাহলে ওই বর্গাচাষিকে সামাজিকভাবে একঘরে করা হবে। অধিকন্তু, জমির মালিক নির্ধারিত হারে জমি বর্গা দিতে রাজি না-হলে তাকেও সামাজিকভাবে একঘরে করা হবে। এমনকী কোনো জমিদার অতিরিক্ত খাজনা আদায় করলে তাকেও একঘরে করার ঘোষণা দেওয়া হয়।
বর্গাচাষিরা দলে দলে বয়কটের কাছে এসে বর্গা-হার কমানোর আবেদন করেন। তিনি তা না-কমিয়ে চাষিদের বরখাস্ত করতে শুরু করেন। চাষি এবং তৎসঙ্গে বয়কটের অধস্তন কর্মচারীবৃন্দ এমন আচরণে ক্ষুব্ধ হয়ে তাকে ত্যাগ করে চলে যান। কিছুদিন পর জমির ফসল তোলার সময় এলো। বয়কট সাহেব ফসল তোলার জন্য কাউকে পেলেন না। চাষিরা পুরো এলাকায় বয়কটকে সামাজিকভাবে একঘরে করে ফেলেছেন। এলাকার সবাই তার সঙ্গে কথা বলা এমনকী মেলামেশা পর্যন্ত বন্ধ করে দেন। বাজারে গেলেও তার কাছে কেউ কিছু বিক্রয় করত না; ডাক পিওন পর্যন্ত তার চিঠি বিলি করত না ।
উপায়হীন বয়কট, ব্রিটিশ সৈন্যদের পাহারায় ৫০ জন কৃষক এনে ফসল তোলার কাজ সে বছরের মতো সম্পাদন করলেন। পরের মৌসুমে আবার একই অবস্থা সৃষ্টি হলে নিরুপায় বয়কট রাতের অন্ধকারে আয়ারল্যান্ড ত্যাগ করে চলে যান। ততদিনে আয়ারল্যান্ডের মেয়ো কাউন্ট্রি-সহ আশেপাশের এলাকায় “বয়কট” নামটি ‘একঘরে করার’ নতুন শব্দ হিসেবে প্রতিষ্ঠা পেয়ে যায়। কয়েক বছরের মধ্যে তা পুরো ইংল্যান্ড হয়ে সারা ইউরোপ; অতঃপর সারা বিশ্বে ছড়িয়ে পড়ে।
বয়কটকারীদের স্বরূপ
ভারতীয় তিস্তার পলিজলে বেড়ে উঠা ভারতীয় আলু-মসলা সহযোগে রাঁধা ভারতীয় রুই মাছ দিয়ে ভারতীয় চালের ভাত খেয়ে ভারতীয় চিনি দিয়ে ভারতীয় গুঁড়ো দুধের চা পান করতে করতে ভারতীয় সিনেমা দেখে গুনগুন স্বরে ভারতীয় গান গেয়ে গেয়ে ভারতীয় মোটরসাইকেলে বাজারে গিয়ে নিজের জন্য ভারতীয় পাঞ্জাবি, বউয়ের জন্য ভারতীয় শাড়ি আর সন্তানদের জন্য ভারতীয় চুরিদার কিনে ফুটপাত থেকে ভারতীয় লেখক সমরেশ মজুমদারের দুটি বই কিনে ভারতীয় পণ্য বয়কট আন্দোনের সভায় যোগ দিয়ে ভারতীয় আতর মেখে বাড়ি ফেরার পথে হিন্দি নায়িকার কল্পনায় আচ্ছন্ন বাংলাদেশি উদীয়মান ধনী-রাজনীতিক ও ভারতীয় পণ্য-আমদানি ব্যবসায় সমিতির নেতা চৌধুরী রব্বত আলি আকস্মিক দুর্ঘটনা পতিত হলে ভারতীয় পণ্য বয়কট আন্দোনের প্রধান উদ্যোক্তা জনাব জয়নালুল­াহ আহাজারি আহতকে দ্রæত টাটা কোম্পানির গাড়িতে চড়িয়ে উন্নত
চিকিৎসার জন্য ভারত নিয়ে গেলেন। তারপর… ক্রমশ
সূত্র: পৌরাণিক শব্দের উৎস ও ক্রমবিবর্তন, ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

You cannot copy content of this page

poodleköpek ilanlarıankara gülüş tasarımı
Casibomataşehir escort