বলাৎকার বনাম ধর্ষণ এবং বাণীমন্দির

ড. মোহাম্মদ আমীন

বলাৎকার কী?  বনাম ধর্ষণ বানান নিমোনিক
বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, সংস্কৃত বলাৎকার (বলাৎ+√কৃ+অ) অর্থ— বলপূর্বক যৌনসঙ্গম, ধর্ষণ; অত্যাচার, জুলুম, জবরদস্তিমূলক আচরণ প্রভৃতি। অর্থ হতে দেখা যায়, বলাৎকার ও ধর্ষণ প্রায় সমার্থক। তবে, প্রয়োগের ক্ষেত্রে  শিশুদের জন্য বলাৎকার  এবং নারীদের জন্য ধর্ষণ কথাটির বহুল ব্যবহার লক্ষণীয়। যদিও উভয় শব্দে বিশেষ করে শিশুদের যৌন হয়রানির ক্ষেত্রে বল প্রয়োগের বিষয়টি সাধারণভাবে অনিবার্য। তবে ধর্ষণে বলপ্রয়োগ অনিবার্য নয়। শিশুর সঙ্গে সম্মতিসহকারে যৌনসঙ্গম করলেও ধর্ষণ হয়ে যায়। তাছাড়া প্রতারণামূলকভাবে যৌনসঙ্গমও ধর্ষণ।

নিমোনিক:  বলাৎকার শব্দটিকে অনেকে লিখে থাকেন— বলৎকার। এটি ভুল বানান। কারণ: বলাৎ থেকে বলাৎকার। বল থেকে নয়। ভুল এড়ানোর জন্য মনে রাখুন—  বলদ বলাৎকার করে না, করতে পারে না। তাই শব্দটি বলৎকার নয়, বলাৎকার। বল বানানের ল-য়ে আকার দিতে হবে।

বাণীমন্দির মানে কী?
বাণীমন্দির শব্দের অর্থ— স্কুল, পাঠশালা, বিদ্যালয়, শিক্ষালয়, কলেজ, বিশ্ববিদ্যালয়, গবেষণাগার, শিক্ষা-সহায়ক প্রতিষ্ঠান প্রভৃতি।
কিন্তু কেন?
বাণী ও মন্দির মিলে— বাণীমন্দির। সংস্কৃত বাণী অর্থ— (বিশেষ্যে) শব্দ, উক্তি, ভাষণ; সরস্বতী দেবী (বাণীবন্দনা); উপদেশমূলক উক্তি। সংস্কৃত মন্দির অর্থ— (বিশেষ্যে) পূজা বা উপাসনার গৃহ; দেবালয়; গৃহ, ভবন।
সুতরাং, বাণীমন্দির অর্থ— এমন একটি গৃহ বা ভবন যেখানে শব্দ, উক্তি, ভাষণ, উপদেশ বা নানাবিধ বিষয়ে জ্ঞান বা শিক্ষা প্রদান করা হয়।  অর্থাৎ— বিদ্যালয়, শিক্ষালয়, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, গবেষণাগার প্রভৃতি।

সূত্র: ড. মোহাম্মদ আমীন, নিমোনিক প্রমিত বাংলা বানান অভিধান।

 উৎস: বলাৎকার বনাম ধর্ষণ এবং বাণীমন্দির

লিংক: https://draminbd.com/বলাৎকার-বনাম-ধর্ষণ-এবং-বা/

শুবাচ গ্রুপের লিংক: www.draminbd.com

 

error: Content is protected !!