বলিভিয়া (Bolivia) নামকরণ ও ইতিহাস

ড. মোহাম্মদ আমীন
বলিভিয়া ( Bolivia)
নতুন ল্যাটিন ভাষায় বলিভিয়া মানে ল্যান্ড অব বলিভার। সাইমন বলিভারের সম্মানে ভূখ-টির নাম রাখা হয় বলিভিয়া। বলিভিয়ার প্রাচীন নাম ছিল আপার- পেরু। ১৮২৫ খ্রিষ্টাব্দের ৩রা অক্টোবর দেশটির নাম রিপাবলিক অব বলিভিয়া হিসাবে গৃহিত হয়। ২০০৯ খ্রিষ্টাব্দে দেশটির নাম রিপাবলিক অব বলিভিয়া পরিবর্তন করে প্লুরিন্যাশনাল স্টেট অব বলিভিয়া (Plurinational State of Bolivia) রাখা হয়। বলিভিয়া দক্ষিণ আমেরিকার মধ্যভাগের একটি দেশ। এর উত্তর ও পূর্বদিকে ব্রাজিল, দক্ষিণপূর্ব দিকে প্যারাগুয়ে, দক্ষিণে আর্জেন্টিনা, দক্ষিণ-পূর্বে চিলি এবং উত্তর-পশ্চিমে পেরু অবস্থিত। আন্দেস পর্বতমালায় অনেক উঁচুতে অবস্থিত বলে দেশটিকে পৃথিবীর ছাদ নামেও অনেক সময় ডাকা হয়। ১৮২৫ খ্রিষ্টাব্দের ৬ই আগস্ট বলিভিয়া স্পেন হতে নিজেদের স্বাধীন বলে ঘোষণা করে। যা ১৮৪৭ খ্রিষ্টাব্দের ২১ জুলাই স্বীকৃত হয়। বর্তমান সংবিধান গৃহীত হয় ২০০৯ খ্রিষ্টাব্দের ৭ই ফেব্রুয়ারি। সরকারিভাবে বলিভিয়ার রাজধানীর নাম সুক্রে। তবে লা পাজ দেশটির প্রাশাসনিক রাজধানী ও সরকারের প্রধান কর্মস্থল। সমুদ্রপৃষ্ঠ হতে ৩,৬০০ মিটার বা প্রায় ১১,৯১০ ফুট উচ্চতায় অবস্থিত লা পাজ বিশ্বের উচ্চতম রাজধানী। ১৮৭৯ হতে বলিভিয়া একটি স্থলবেষ্ঠিত দেশ। ওই বছর চিলির সাথে প্রশান্ত মহাসাগরের যুদ্ধে বলিভিয়া উপকূলবর্তী আন্তোফাগাস্তা এলাকাটির দখল হারায়। তবে প্যারাগুয়ে নদীর মাধ্যমে বলিভিয়া অ্যাটলান্টিক মহাসাগরের সঙ্গে যুক্ত।
বলিভিয়ার আয়তন ১০,৯৮,৫৮১ বর্গকিলোমিটার। তন্মধ্যে জলীয় অংশ ১.২৯%। আয়তনের দিক থেকে এটি থেকে এটি পৃথিবীতে ২৮তম বৃহত্তম দেশ। ২০১৪ খ্রিষ্টাব্দের হিসাবমতে, মোট জনসংখ্যা ১,৫৫,৫৬,১০২। মোট জনসংখ্যা বিবেচনায় এটি পৃথিবীর ৮৩-তম জনবহুল দেশ কিন্তু জনসংখ্যার ঘনত্ব বিবেচনায় ২২১-তম। দেশের ৭৮% অধিবাসী রোমান ক্যাথলিক। ২০১৫ খ্রিষ্টাব্দের হিসাবমতে, জিডিপি (পিপিপি) ৭৩.৮৭৯ বিলিয়ন ইউএস ডলার (৯১-তম) এবং মাথাপিছু আয় ৬৪২০ ইউএস ডলার।
বলিভিয়ার লবণের নিচে পৃথিবীর বৃহত্তম লিথিয়াম মজুদের সন্ধান পাওয়া গেছে। এখন পৃথিবীর তাই সকল ব্যাটারি কোম্পানির দৃষ্টি বলিভিয়ার দিকে। বলিভিয়া পৃথিবীর সবচেয়ে আদ্র-অঞ্চলের অন্যতম। এখানে প্রতিবছর ৮০০০ মিলিমিটারের অধিক বৃষ্টিপাত হয়। পৃথিবীর সর্বোচ্চ শহরের মধ্যে অন্যতম দুটি বলিভিয়ায় অবস্থিত। পোটোসি (Potosí) প্রথম সর্বোচ্চ ও লা পাজ দ্বিতীয় সর্বোচ্চ শহর।
error: Content is protected !!