বাঁকুড়া থেকে বগুড়া

ইউসুফ খান

বাঁকুড়া থেকে বগুড়া

বাঁকুড়া থেকে বগুড়া সব অঞ্চলের ভাষার বিভিন্ন রূপ বাংলা ভাষার এক একটা অমূল্য অলঙ্কার। দুদিন ধরে শুবাচ-তে বিভিন্ন আঞ্চলিক ভাষার পোস্ট আসছে। তা থেকে অনেক কিছু শিখছি। আমি কলকাতার, কিন্তু দু তিনবার পড়লেই বোঝা যাচ্ছে শব্দটা কী এবং কেন। কিন্তু কিছু মন্তব্যে দেখছি অনেকেই বাংলাদেশের হয়েও সেগুলো নাকি একদমই বুঝতে পারছেন না। বলছেন এটা নাকি

ভাষার দূষণ, ভাষার ধর্ষণ ইত্যাদি। বিশেষ করে চাটগাঁ সিলেট নোয়াখালী বগুড়া জেলার ভাষাকে অনেকেই তুচ্ছ-তাচ্ছিল্য করছেন, নিচু নজরে দেখছেন। বলছেন এখানে নাকি ভাষাটাকে মার্ডার করা হয়েছে। আমার মনে হয় এটা তাদের মনের সংকীর্ণতা। এইভাবে বলা ঠিক নয়। আমার ডান চোখটা ভালো আর বাঁঁ চোখটা ভালো নয়, এরকম কোনও কথা হয় না।

শুবাচ-তে উৎসাহী সদস্য সংখ্যা অনেক। এখানে এসবের আলোচনা হোক। এতে আদতে বাংলা ভাষাই সমৃদ্ধ হবে। আঞ্চলিক শব্দের আরো সিস্টেমেটিক সংকলন হোক। শুধু বানানই ভাষার শেষ কথা নয়। ভাষার প্রাণভোমরা তার আঞ্চলিক ভাষার শব্দে এবং ইডিয়ামে। শুবাচ-তে এসব হোক। দরকারে শুবাচ-র নাম ‘শুধু বাংলা চর্চা’ করা যায় কিনা এটা ভাবা হোক। সদস্যরা বাংলা ভাষার জন্য অনেক গঠনমূলক কাজ করতে পারবেন। যারা বলছেন শুধু শুদ্ধ বানান চর্চা হোক তারা খুব ছোট করে ভাবছেন, আরো অনেক বড় করে ভাবা যেতেই পারে। গঙ্গাপারে রেঢ়ো ভাষা দ্রুত মেড়ো ভাষায় পরিণত হচ্ছে, পদ্মাপারে বাংলা ভাষার শত পদ্ম বিকশিত হোক। শুবাচ আরও ডালপালা ছড়াক।

মিডিয়ার সর্বগ্রাসী দৌরাত্ম্যে এতসব সমৃদ্ধ আঞ্চলিক ভাষা সব একদিন এক ছাঁচে ঢালা হয়ে যাবে। সেটা বড় দুঃখের। আঞ্চলিক ভাষার আলোচনা হোক, সংরক্ষণ হোক, সমৃদ্ধি হোক।জীববৈচিত্র্যের মতো ভাষার ইকোসিস্টেমে ভাষাবৈচিত্র্য থাকতেই হবে। সাধু ভাষা লেপাপোঁছা, স্বাদু ভাষা হৃদয়ছেঁচা। সদরের বানানো ভাষার রোলার চালিয়ে আদরের মাতৃভাষার মৃত্যু ঘটালে তাতে আসলে মূল ভাষাটার ক্ষতিই করা হবে। আঞ্চলিক কিন্তু আন্-ঢলিত নয় বরং তথাকথিত শুদ্ধ ভাষাই কোনওখানে চলিত নয়। চলিত চলবে না এ স্লোগান শুভ নয়। তাই বলছি আঞ্চলিক ভাষার আলোচনা হোক এবং এখানেও হোক।

ইউসুফ খান, কলকাতা, ২০২০ জুলাই ০২

সূত্র: বাঁকুড়া থেকে বগুড়া, ইউসুফ খান, শুদ্ধ বানান চর্চা (শুবাচ)

বেশ্যারা প্রস্টিটিউট নয়, ইউসুফ খান, শুদ্ধ বানান চর্চা (শুবাচ)

ইত্যাদি প্রভৃতি প্রমুখ. ইউসুফ খান, শুদ্ধ বানান চর্চা (শুবাচ)

শুবাচ গ্রুপ এর লিংক: www.draminbd.com

All Link

All Links/1

All Links/2 শুবাচির পশ্ন থেকে উত্তর

উৎস: ব্যাবহারিক প্রমিত বাংলা বানান সমগ্র, ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পবিলেকশন্স লি.

বাক্য: গঠন-অগঠন/১

বাংলা শব্দের পৌরাণিক উৎস, ড. মোহাম্মদ আমীন

মৌলবাদ ও মৌলবাদী শব্দের অর্থ কী জানতে চাই

বাংলা ভাষার মজা, ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পবিলেকশন্স লি.

আল্লাহ শব্দের বাংলা

শুবাচ বিসিএস বাংলা/১

শুবাচির প্রশ্ন থেকে উত্তর/৩২

শুবাচির প্রশ্ন থেকে উত্তর/ ৩৩

বহুল ব্যবহৃত কিছু শব্দের শুদ্ধ বানান/১২ ড. মোহাম্মদ আমীন

ইত্যাদি প্রভৃতি প্রমুখ

বেশ্যারা প্রস্টিটিউট নয়

বাঁকুড়া থেকে বগুড়া

error: Content is protected !!