বাংলাদেশের সকল জাতীয় দিবস/৬

বাংলাদেশের সকল জাতীয় দিবস

ড. মোহাম্মদ আমীন

ফারাক্কা লংমার্চ দিবস বা ফারাক্কা দিবস : ১৬ই মে

ফারাক্কা বাঁধের কারণে বাধাপ্রাপ্ত জলপ্রবাহের নিমিত্ত বাংলার মাওলানা আবদুল হামিদ খান ভাসানীর ডাকে লাখ লাখ মানুষ ভারত থেকে বাংলাদেশে প্রবাহিত গঙ্গার পানির ন্যায্য হিস্যা আদায়ের সংগ্রামে ফারাক্কা অভিমুখে মিছিলে অংশ নিয়েছিল। সেই দাবিকে বারে বারে উত্থাপনের লক্ষ্যেই প্রতি বছর দিবসটি পালিত হয়। ফারাক্কা লং মার্চ ১৯৭৬ সংগঠিত ও পরিচালিত হয়েছিল ফারাক্কায় বাঁধ দিয়ে ভারত কর্তৃক একতরফা গঙ্গার জল অপসারণের মাধ্যমে পদ্মা নদীকে জলশূন্য করে ফেলার বিরূদ্ধে। বাংলাদেশের তৎকালীন সরকার এই লঙ মার্চ আয়োজনে সহায়তা দিয়েছিল। ১৯৭৫ খ্রিস্টাব্দের ২১শে এপ্রিল এই বাঁধ চালু করার কয়েক মাসের মধ্যে এর ভয়াবহ প্রতিক্রিয়া পরিলক্ষিত হয। বাংলাদেশের পরিবেশে ফারাক্কার সুদূরপ্রসারী প্রভাব বিবেচনায় নিয়ে মাওলানা ভাসানী এর বিরূদ্ধে প্রতিবাদের জন্য জাতির প্রতি আহবান জানান। এইরই প্রেক্ষাপটে ১৯৭৬ খ্রিস্টাব্দের ১৬ই মে পদ্মা নদীর তীরবর্তী বিভাগীয় শহর রাজশাহী থেকে ফারাক্কা বাঁধ অভিমুখী এই অভিযাত্রা শুরু করা হয়। যদিও মাওলানা ভাসানী সীমান্ত অতিক্রম করে ভারতের অভ্যন্তরে ফারাক্কা পর্যন্ত পদযাত্রার ঘোষণা দিয়েছিলেন তবু সরকারের পরামর্শে এই পদযাত্রা ১৭ই মে অপরাহ্নে ভারতীয় সীমান্তের কাছে কানসাটে গিয়ে শেষ করা হয।

জাতীয় নৌ নিরাপত্তা দিবস : ২৩ শে মে

২০০৪ খ্রিষ্টাব্দের ২৩ মে বাংলাদেশের চাঁদপুরের কাছে মেঘনা নদীতে লঞ্চ এমভি লাইটিং সান ডুবে যায়। ফলে লঞ্চটি চার শতাধিক যাত্রীর অধিকাংশই নিহত হয়। দুর্ঘটনার চার দিন পর শেষ উদ্ধারকৃত লাশটি ছিল সুমন শামসের মায়ের। এই  ঘটনার পর থেকেই শুরু হয় নিরাপদ নৌ চলাচলের নিশ্চয়তার দাবীতে এবং নদ-নদী দখল-দূষণ রোধে সামাজিক সংগঠন নোঙর-এর কার্যক্রম। ২০১৬ খ্রিষ্টাব্দের ২৩ মে বাংলাদেশের তথ্য মন্ত্রী হাসানুল হক ইনুর উপস্থিতিতে নৌ নিরাপত্তা বিষয়ক একটি ভাসমান সেমিনারে ২৩ মে জাতীয় নৌ নিরাপত্তা দিবস ঘোষণার দাবী তোলেন নোঙর সভাপতি সুমন শামস, তাৎক্ষণিকভাবে বিষয়টি নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খানকে জানানো হলে তিনি এই বিষয়ে একাত্মতা প্রকাশ করেন। এরপর থেকে প্রতিবছর ২৩ শে মে জাতীয় নৌ নিরাপত্তা দিবস পালিত হয়ে আসছে।

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম-এর জন্মবার্ষিকী ২৫ শে মে

কাজী নজরুল ইসলাম বাংলাদেশের জাতীয় কবি এবং বাংলাদেশের গণ সংগীতের রচয়িতা। প্রতিবছর ২৫ মে তার জন্মবর্ষ পালন করা হয়।

নিরাপদ মাতৃত্ব দিবস : ২৮ শে মে

প্রতিবছর ২৮ শে মেে নিরাপদ মাতৃত্ব দিবস পালন করা হয়। ‘জাতীয় উন্নয়নে মা ও শিশু স্বাস্থ্য সুরক্ষা, গর্ভবতী মা ও নবজাতকের মানসম্মত পরিচর্যা এবং রোগ প্রতিরোধে ব্যাপক কর্মসূচি, নিরাপদ প্রসব নিশ্চিত এবং মাতৃমৃত্যু হ্রাসে মিডওয়াইফরা গুরুত্বপূর্ণ ভূমিকা প্রভৃতি বিষয়ে  কার্যকর সচেতনতা সৃষ্টি দিবসটির লক্ষ্য।

ছয় দফা দিবস :  ৭ই জুন

পশ্চিম পাকিস্তানিদের শোষণ থেকে মুক্তির লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেওয়া ৬ দফা বাস্তবায়নের লক্ষ্যে ১৯৬৬ খ্রিস্টাব্দের এই তারিখ  হাজার হাজার লোক রাস্তায় নেমে আসে। হরতাল চলাকালে পুলিশের গুলিতে ঢাকা, নারায়ণগঞ্জসহ বিভিন্ন জায়গায় নিহত হোন অন্তত ১১জন। তাঁদের স্মরণে এবং জাতীয় মুক্তির স্বারকস্বরূপ এই দিবসটি পালিত হয়ে থাকে।

বাংলাদেশের সকল জাতীয় দিবস/১

বাংলাদেশের সকল জাতীয় দিবস/২

বাংলাদেশের সকল জাতীয় দিবস/৩

বাংলাদেশের সকল জাতীয় দিবস/৪

বাংলাদেশের সকল জাতীয় দিবস/৫

 

ব্যাবহারিক প্রমিত বাংলা বানান সমগ্র

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ সমগ্র লিংক

সাধারণ জ্ঞান সমগ্র

শুদ্ধ বানান চর্চা /৪

error: Content is protected !!