বাংলাদেশের সকল জাতীয় দিবস/৮

বাংলাদেশের সকল জাতীয় দিবস

ড. মোহাম্মদ আমীন

 

জাতীয় শোক দিবস : ১৫ই অগাস্ট

১৯৭৫ খ্রিস্টাব্দের ১৫ই অগাস্ট বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ও বাঙালি জাতির জনক শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নৃশংসভাবে হত্যা করা হয়। তাই প্রতিবছর জাতি দিনটিকে শোক দিবস হিসেবে পালন করে।

 মহান শিক্ষা দিবস : ১৭ই সেপ্টেম্বর

তৎকালীন পশ্চিম পাকিস্তান সরকারের গণবিরোধী, শিক্ষা-সংকোচনমূলক শিক্ষানীতি চাপিয়ে দেওয়ার প্রতিবাদে এবং একটি গণমুখী শিক্ষানীতি চালু করার দাবিতে ১৯৬২ খ্রিস্টাব্দের ১৭ই সেপ্টেম্বর  ছাত্র-জনতার ব্যাপক গণআন্দোলন দমাতে ব্যর্থ হয়ে পুলিশ ঢাকার হাইকোর্ট মোড়ে গুলি চালায়। এতে অনেক আন্দোলনকারী হতাহত হয়। ১৭ই সেপ্টেমর ওই দিবসটির স্মরণে মহান শিক্ষা দিবস পালন করা হয়।

কৃষ্ণপুর গণহত্যা দিবস : ১৮ই সেপ্টেম্বর

১৯৭১ খ্রিষ্টাব্দের ১৮ই সেপ্টেম্বর পাকিস্তানি হানাদার বাহিনী হবিগঞ্জের কৃষ্ণপুরে হিন্দু ধর্মাবলম্বী ১২৭জন পুরুষকে নির্মমভাবে হত্যা করে। এরপর আশেপাশের এলাকাগুলোতে হামলা চালিয়ে আরো প্রায় শতাধিক পুরুষকে হত্যা করে। দিবসটির স্মরণে এবং নিহতদের শ্রদ্ধা জ্ঞাপনের লক্ষ্যে প্রতিবছর ১৮ই সেপ্টেম্বর দিবস পালিত হয়।

প্রীতিলতার আত্মাহুতি দিবস ২৩ শে সেপ্টেম্বর

ব্রিটিশবিরোধী আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদার ১৯৩২ খ্রিস্টাব্দের ২৩ শে সেপ্টেম্বর  স্বাধীনতা, সার্বভৌমত্ব রক্ষার জন্য আত্মাহুতি দেন। তাঁর আত্মাহুতির স্মরণে প্রতিবছর দিবসটি পালন করা হয়। প্রীতিলতা ওয়াদ্দেদার-এর ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম নারী মুক্তিযোদ্ধা ও প্রথম বিপ্লবী মহিলা শহীদ। ১৯৩২ খ্রিষ্টাব্দে পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব দখলের সময় তিনি ১৫ জনের একটি বিপ্লবী দল পরিচালনা করেন। এই ক্লাবটিতে একটি সাইনবোর্ড লাগানো ছিল যাতে লেখা ছিলো “কুকুর এবং ভারতীয়দের প্রবেশ নিষেধ”। প্রীতিলতার দলটি ক্লাবটি আক্রমণ করলে পুলিশ তাদের আটক করে। পুলিশের হাতে আটক এড়াতে প্রীতিলতা ১৯৩২ খ্রিস্টাব্দের ২৩ শে সেপ্টেম্বর সায়ানাইড গলাধঃকরন করে আত্মহত্যা করেন। প্রীতিলতা ওয়াদ্দেদার ১৯১১ খ্রিষ্টাব্দের ৫ই মে মঙ্গলবার চট্টগ্রামের বর্তমান পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে জন্মগ্রহণ করেন।  তিনি ১৯৩০ খ্রিষ্টাব্দে আই.এ. পরীক্ষায় মেয়েদের মধ্যে প্রথম এবং সবার মধ্যে পঞ্চম স্থান লাভ করেন। এই ফলাফলের জন্য তিনি মাসিক ২০ টাকার বৃত্তি পান এবং কলকাতার বেথুন কলেজে বি এ পড়তে যান। তিনি ১৯৩২ খ্রিষ্টাব্দে ডিসটিংশান নিয়ে বি.এ. পাশ করেন। কিন্তু, ব্রিটিশবিরোধী আন্দোলনে সম্পৃক্ত থাকায় তাঁকে এবং তাঁর সঙ্গী বীণা দাসগুপ্তের পরীক্ষার ফল স্থগিত রাখা হয়। ২০১২ খ্রিষ্টাব্দে ২২ শে মার্চ, কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে তাদের মরণোত্তর স্নাতক ডিগ্রি প্রদান করা হয়।

মাহমুদপুর গণহত্যা দিবস : ৩০শে সেপ্টেম্বর

১৯৭১ খ্রিষ্টাব্দের ৩০ শে সেপ্টেম্বর পাকিস্তানি হানাদার বাহিনী রাজাকার ও আলবদরদের সঙ্গে নিয়ে মাহমুদপুর গ্রামে হামলা চালায়। এ হামলার ঘটনায় ২৩ জন শহিদ এবং অনেক পঙ্গুত্ব বরণ করেন। এ ঘটনাকে স্বরণ করে রাখতেই এ দিবস পালন করা হয়।

বাংলাদেশের সকল জাতীয় দিবস/১

বাংলাদেশের সকল জাতীয় দিবস/২

বাংলাদেশের সকল জাতীয় দিবস/৩

বাংলাদেশের সকল জাতীয় দিবস/৪

বাংলাদেশের সকল জাতীয় দিবস/৫

বাংলাদেশের সকল জাতীয় দিবস/৬

বাংলাদেশের সকল জাতীয় দিবস/৭

অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম-এর আমলে বঙ্গভবন

ব্যাবহারিক প্রমিত বাংলা বানান সমগ্র

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ সমগ্র লিংক

সাধারণ জ্ঞান সমগ্র

শুদ্ধ বানান চর্চা /৪

error: Content is protected !!