বাংলাদেশে বিদেশি জাতীয় পতাকা উত্তোলন বিধি

বাংলাদেশের জাতীয় পতাকা বিধি অনুযায়ী বাংলাদেশ ভূখণ্ডে কোনো বিদেশি জাতীয় পতাকা উত্তোলনের নিয়মাবলি নিম্নে দেওয়া হলো:

(১) বাংলাদেশে অবস্থিত কূটনৈতিক মিশনসমূহের চ্যান্সারি ভবন এবং কনস্যুলার অফিসসমূহে বিদেশের ‘জাতীয় পতাকা’ উত্তোলন করা যাবে। তাছাড়া, কূটনৈতিক মিশনসমূহের প্রধানগণ তাঁদের সরকারি ভবন এবং মোটর গাড়িতে নিজ নিজ দেশের ‘জাতীয় পতাকা’ উত্তোলন করতে পারবেন।

(২) বাংলাদেশে রাষ্ট্রীয় সফরকালীন নিম্নবর্ণিত শ্রেণির সম্মানিত বিদেশি ব্যক্তিগণ তাঁদের নিজস্ব পতাকা; নিজস্ব পতাকা না থাকলে তাঁদের দেশের জাতীয় পতাকা সরকারি বাসভবন এবং মোটর গাড়িতে উত্তোলন করতে পারবেন:

(ক) রাষ্ট্রপ্রধান;
(খ) ভ্রমণরত প্রধানমন্ত্রী;
(গ) বিদেশি সরকারের মন্ত্রীবর্গ।
(৩) বাংলাদেশে অবস্থিত কূটনৈতিক মিশনসমূহ কোনো উপলক্ষ্যে যেমন-জাতীয় দিবসসমূহে কূটনৈতিক মিশন প্রধানের বাসভবন বা চ্যান্সারি ব্যতীত, যে স্থানে সামাজিক অনুষ্ঠানের আয়োজন করবেন, সেস্থানে তাঁদের জাতীয় পতাকা উত্তোলন করতে পারবেন, তবে শর্ত থাকে যে, সেক্ষেত্রে বাংলাদেশের ‘পতাকা’ও সম্মানজনক স্থানে পাশাপাশি উত্তোলন করতে হবে।

উপর্যুক্ত বিধিসমূহে বর্ণিত সুবিধাদি কেবল সে সব দেশের ক্ষেত্রে প্রযোজ্য হবে যারা পারস্পরিক আলোচনার ভিত্তিতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশকেও অনুরূপ সুবিধা প্রদান করবে।

(৪) উপরিউক্ত বিধিসমূহের বর্ণনা ব্যতীত, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সুনির্দিষ্ট অনুমোদন ব্যতীত, বিদেশি রাষ্ট্রের পতাকা কোন গাড়িতে বা ভবনে উত্তোলন করা যাবে না। যদি করা হয় তাহলে তা পতাকা বিধি অনুযায়ী দণ্ডনীয় অপরাধ বলে গণ্য হবে এবং অপরাধকারীকে শাস্তির আওতায় আনা যাবে।

জাতীয় পতাকা লংঘেনে যে শাস্তি হবে।

Language
error: Content is protected !!