বাংলাদেশ ভবন কী এবং কোথায় অবস্থিত

ড. মোহাম্মদ আমীন

বাংলাদেশ ভবন কী এবং কোথায় অবস্থিত

বাংলাদেশ ভবন ভারতের পশ্চিমবঙ্গের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থিত। বাংলাদেশ ও ভারত— দুই দেশের শিল্পকলা, ভাষা, সংস্কৃতি, ইতিহাসের মেলবন্ধন অটুট রাখা এবং শিক্ষাবিষয়ক অধ্যয়ন ও গবেষণার লক্ষ্যে বাংলাদেশ সরকারের উদ্যোগ ও অর্থায়নে ৪১০০ বর্গ মিটার আয়তনের এই ভবনটি নির্মাণ করা হয়। বাংলাদেশ ভবনে রয়েছে দুটি সেমিনার হল, একটি গ্রন্থাগার, একটি জাদুঘর, একটি শিক্ষা কেন্দ্র, একটি ক্যাফেটারিয়া এবং ৪৫৩ আসনবিশিষ্ট একটি মিলনায়তন।জাদুঘরটি ৪টি অংশে বিভক্ত। উয়ারি বটেশ্বরে প্রাপ্ত ২৫০০ বছরের পুরনো সভ্যতার নিদর্শন দিয়ে শুরু। শেষ হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ দিয়ে। মাঝখানে প্রায় সবটা সময় জুড়ে রবীন্দ্রনাথ প্রসঙ্গ।
 
২০১৮ খ্রিষ্টাব্দের ২৫শে মে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে বাংলাদেশ ভবন উদ্‌বোধন করা হয়। ২০১৮ খ্রিষ্টাব্দের ১৮ই সেপ্টেম্বর বাংলাদেশ ভবন সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয়।
 
নতুন পাসপোর্টে বানান ভুল: প্রথম কভারের ভেতরের পৃষ্ঠায় জাতীয় সংগীতের নিচে লেখা হয়েছে ‘স্মৃতি সৌধ’  কিন্তু ২৩ পৃষ্ঠা ও ২৭ পৃষ্ঠায় লেখা হয়েছে ‘স্মৃতিসৌধ’। পাসপোর্টের ২১ পৃষ্ঠায়  লেখা হয়েছে ‘সুপ্রিম কোর্ট’ কিন্তু কোর্ট কর্তৃপক্ষ লেখেন ‘সুপ্রীম কোর্ট’। পাসপোর্টের ২৩ পৃষ্ঠায় লেখা হয়েছে ‘বুদ্ধিজীবি’ কিন্তু শুদ্ধ হবে ‘বুদ্ধিজীবী। ৪৫ পৃষ্ঠা, ৪৬ পৃষ্ঠা ও ৪৭ পৃষ্ঠায় লেখা হয়েছে ‘ভ্রমনের’ শুদ্ধ হবে ‘ভ্রমণের’। ৪৮ পৃষ্ঠায় লেখা হয়েছে ‘তথ্যাবলী’ শুদ্ধ হবে ‘তথ্যাবলি’। এ ছাড়া আরও একটি প্রচলিত ভুল রয়েছে। যেমন : শহীদ> শহিদ।
 
error: Content is protected !!