বাংলা একাডেমির নাম বিদেশি শব্দে কেন

ড. মোহাম্মদ আমীন

বাংলা একাডেমির নাম বিদেশি শব্দে কেন

আমার কাছে শুবাচের মাধ্যমে কয়েক জন শুবাচির প্রশ্ন: জানতে চাই,

(১) বাংলা একাডেমির নাম বিদেশি শব্দে কেন?

(২) ‘একাডেমি’ নাম বিষয়ে আপনার অভিমত কী?

(৩) আপনি কর্তৃত্ব প্রাপ্ত হলে বিদেশি নাম পরিবর্তন করে বাংলা নাম দেবেন কি?

খ্রিষ্টপূর্ব ৩৮৭ অব্দে এথেন্সের অদূরে স্থাপিত প্লেটোর শিক্ষাদানকেন্দ্র Academia সূত্রে পৃথিবীর বিভিন্ন দেশের বিভিন্ন ভাষার আঙ্গিকে নামটি বৈশ্বিকভাবে সর্বজ্ঞাত ও গ্রহণযোগ্য । একাডেমি কথাটি শুনলে যে বিষয়টি আমাদের মানসপটে ভেসে উঠে তা অত্যন্ত পরিষ্কার। এমন সর্ববোধ্য ও সর্বগ্রাহ্য শব্দ বিশ্বে খুব কমই আছে। এবার প্রশ্নের উত্তর।
  1. একাডেমি বিদেশি শব্দ নয়। বাংলা পারিভাষিক শব্দ। ইংরেজি ভাষায় যেটি academy, ফরাসি ভাষায় তা academie এবং লাতিন/ প্রাচীন গ্রিক ভাষায় সেটিই academia। আর বাংলা ভাষায় তা একাডেমি। প্রসঙ্গত, পশ্চিমবঙ্গের ‘বাংলা আকাদেমি’ লাতিন রীতি অনুসরণে এবং দিল্লির ‘সাহিত্য অকাদেমি’ ফরাসি রীতি অনুসরণে লিখিত। বাংলায় ব্যবহৃত একাডেমি কোনো রীতি অনুসরণ করে রচিত হয়নি। এটি বাংলা পারিভাষিক শব্দ। অতএব, একাডেমি বা অ্যাকাডেমি বিদেশি শব্দ নয়। এটি একটি নাম। বেশি বিদেশিপ্রেমী হলে বলতে পারেন— ইংরেজি উৎসের বাংলা পারিভাষিক শব্দ।
  2. বাংলায় সাধারণভাবে বহুল পরিচিত কিংবা অভিধানে স্থান পাওয়া কোনো শব্দকে বিদেশি শব্দ বলা সমীচীন নয়। তবু বলি, বলা হয়— যেভাবে শিখে এসেছি অনেকটা মতবাদের মতো। আমেরিকার অধিকাংশ নাগরিক ইউরোপ বিশেষ করে ব্রিটিশ বংশোদ্ভূত। তাদের ব্রিটিশ বলা হয় না। বিদেশি বলা হয় না। বলা হয় আমেরিকান। আমাদের দেশে অনেকের পূর্বপুরুষ পারস্য-আরব কিংবা মধ্যপ্রাচ্য প্রভৃতি দেশ/এলাকা হতে আগত। তাদের আরবীয় বা ফারসীয় বলা হয় না। বলা হয় বাংলাদেশি। বঙ্গবন্ধুর পূর্বপুরুষ এসেছেন ইরাকের বাগদাদ হতে। তাঁকে কেউ কি ইরাকি বলেন? তিনি বাংলাদেশি।
  3. পৃথিবীর প্রত্যেক ভাষায় বিদেশি উৎসের শব্দ আছে। কুরআন শরিফেও হ্রিব্রু ফারসি-সহ আরও অনেক বিদেশি উৎসের শব্দ আছে। সেগুলোকে বিদেশি শব্দ বলা হয় না। বলা হয়: বিদেশি উৎসের আরবি শব্দ। এমনকি সংস্কৃত ভাষায় রচিত মহাভারতেও অন্য ভাষার শব্দ আছে। সেগুলোও সংস্কৃত।
  4. মানুষের ক্ষেত্রে স্থায়ী নিবাস যদি প্রাচীন উৎস/ নামকে ছাপিয়ে বর্তমান নামে উদ্ভাসিত হতে পারে তো শব্দের (word) ক্ষেত্রে হবে না কেন? শব্দের উৎপত্তি ব্যুৎপত্তির সুবিধার্থে উৎস বলা যায়, কিন্তু বিদেশি বলা হবে কেন? বাংলায় বহুল প্রচলিত হিসেবে বাংলা অভিধানে স্থান-পাওয়া শব্দের উৎস যেটাই হোক না, এগুলো এখন বাংলার নিজস্ব শব্দ।  ‘বাংলা একাডেমি’ নামের চেয়ে এই প্রতিষ্ঠানের কোনো যোগ্য নাম অন্তত আমার জানামতে নেই। অন্য নাম দিলে আরও বেশি সাংঘর্ষিকতা সৃষ্টি হবে। বাংলাদেশ বিশ্ব নয়, বিশ্বের একটি অংশ। 
  5. অভিমত: আমার নিজের নামটা বাংলা নয়। অন্যকে কীভাবে বাংলা করতে বলি? পৃথিবীতে একাডেমি নামের বিকল্প নেই। এর চেয়ে কার্যকর ও গ্রহণযোগ্য নাম পাওয়া যাবে না। তবু, যদি নিজের নামটা কখনো পরিবর্তন করতে পারি তখন একাডেমির নাম পরিবর্তনের বিষয়টা মনে আসতেও পারে। নামের কোনো বিকল্প বা অনুবাদ থাকে না কি? দেখুন নিচের নামগুলো পরিবর্তন করা যায় কি না—
কাবা, মসজিদ, নবি, রসুল, মাজার, দরবার, মাদ্রাসা, আলকেমি, ফাউন্ডেশন, 
ইসলামিক, ইসলামিক ফাউন্ডেশন, অবতার, রেঁনেসা, গডফাদার, ডন, গ্র্যাজুয়েশন, 
ক্রুসেড, ডক্টরেট, আওয়ামী লীগ------ --
উপসংহার: আমি কর্তৃত্ব পেলেও অন্তত একাডেমি নামটা পরিবর্তন করব না। এই নামটি প্রায় আড়াই হাজার বছরের জ্ঞানবিজ্ঞান আর বিশ্ব ঐতিহ্যের ধারক।

Leave a Comment

You cannot copy content of this page

poodleköpek ilanlarıankara gülüş tasarımıantika alanlarPlak alanlarantika eşya alanlarAntika mobilya alanlarAntika alan yerler
Casibomataşehir escortjojobetbetturkey