বাংলা কাব্য সাহিত্যে অনুপ্রাস

বাংলা কাব্যসাহিত্যে অনুপ্রাস

ড. মোহাম্মদ আমীন

বাংলা কাব্য-সাহিত্যে প্রধানত ৬ প্রকার অনুপ্রাস নিয়ে আলোচনা করা হয়। যথা :

(১) সরল অনুপ্রাস : একটি বা দুটি বর্ণ একাধিকবার ধ্বনিত হলে সরল অনুপ্রাস সৃষ্টি হয়। যেমন কাননে কুসুম কলি সকলি ফুটিল। কেতকী কেশরে কেশপাশ কর সুরভি।

(২) গুচ্ছানুপ্রাস: ব্যঞ্জনবর্ণের গুচ্ছ বা একাধিক ব্যঞ্জনবর্ণ অভিন্ন বা একই ক্রমে অনেকবার ধ্বনিত হলে গুচ্ছানুপ্রাস অলংকার হয়। যেমন ভূলোক দ্যুলোক গোলক ছাড়িয়া। না মানে শাসন ব্যসন অশন আসন যত।

(৩) অন্ত্যানুপ্রাস : কবিতার এক চরণের শেষে যে শব্দধ্বনি থাকে অন্য চরণের শেষে তারই পুনরাবৃত্তিতে যে অনুপ্রাস অলংকারের সৃষ্টি হয় তার নাম অন্ত্যানুপ্রাস। একে অন্ত্যমিলও বলা হয়ে থাকে। যেমন “দিনের আলো নিভে এলো সুয্যি ডোবে ডোবে, আকাশ ঘিরে মেঘ জুটেছে চাঁদের লোভে লোভে।” (রবীন্দ্রনাথ ঠাকুর)। এখানে, ‘ডোবে’ আর ‘লোভে’র অন্ত্যমিল তাই এটি অলংকার অন্ত্যানুপ্রাস। গড়াগড়ি দিয়ে কাঁদে কচি মেয়ে ফাতিমা ‘আম্মা গো, পানি দাও, ফেটে গেল ছাতি মা’। (নজরুল)।

(৪) ছেকানুপ্রাস : দুই বা ততোধিক ব্যঞ্জনধ্বনি যুক্ত বা বিযুক্ত ভাবে একইক্রমে মাত্র দুবার ধ্বনিত হলে যে অলংকারের সৃষ্টি হয় তার নাম ছেকানুপ্রাস। একে শ্রুত্যানুপ্রাস, লাটানুপ্রাস, মালানুপ্রাস, গুচ্ছানুপ্রাস, আদ্যানুপ্রাস বা সর্বানুপ্রাস হিসাবেও চিহ্নিত করা হয়ে থাকে। মনে রাখা দরকার যে একক ব্যঞ্জনে কোনোক্রমেই ছেকানুপ্রাস হয় না। এ ধরনের অনুপ্রাসের ব্যবহার বাংলায় খুব বেশি দেখা যায় না। যেমন “করিয়াছ পান চুম্বন ভরা সরস বিম্বাধরে।” (রবীন্দ্রনাথ ঠাকুর)। এখানে যুক্তব্যঞ্জন ‘ম্ব’ একের অধিকবার ক্রমানুসারে ধ্বনিত হয়েছে চুম্বন ও বিম্বাধরে এর মধ্যে, তাই এটি অলংকার ছেকানুপ্রাস।

(৫) বৃত্ত্যনুপ্রাস : বৃত্ত্যনুপ্রাস একটি ব্যঞ্জনধ্বনি একাধিকবার ধ্বনিত হলে, বর্ণগুচ্ছ যথার্থ ক্রমানুসারে যুক্ত বা বিযুক্তভাবে বহুবার ধ্বনিত হলে যে অনুপ্রাসের সৃষ্টি হয় তাকে বলা হয় বৃত্ত্যনুপ্রাস। যেমন “সাগর জলে সিনান করি সজল এলোচুলে।” (রবীন্দ্রনাথ ঠাকুর)। এখানে একক ব্যঞ্জন ‘স’ ও ‘ল’ পরপর তিনবার পুনরাবৃত্তি হওয়ায় এটি অলংকার বৃত্ত্যনুপ্রাস।

(৬) মালানুপ্রাস : অনুপ্রাসের মালা অর্থাৎ একাধিক অনুপ্রাস থাকলে তাকে মালানুপ্রাস বলে। যেমন আজন্ম সাধন-ধন সুন্দরী আমার/কবিতা কল্পনালতা।

সূত্র: বাংলা ব্যাকরণ অভিধান, ড. মোহাম্মদ আমীন, পুথিনিলয়, বাংলাবাজার, ঢাকা।

বাংলা ব্যাকরণ সমগ্র লিংক

সাধারণ জ্ঞান সমগ্র/২

সাধারণ জ্ঞান সমগ্র/১

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/১

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন

কীভাবে হলো দেশের নাম

বাংলা ভাষার মজা, ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পাবিলিকেশন্স লি.।

error: Content is protected !!