বাংলা নামের উৎপত্তি: প্রথম বঙ্গলা নামের উল্লেখ: বাংলাদেশের নামসমূহ: বিসিএস বাংলাদেশ বিষয়াবলি

ড. মোহাম্মদ আমীন

বাংলা নামের উৎপত্তি: প্রথম বঙ্গলা নামের উল্লেখ: বাংলাদেশের নামসমূহ: বিসিএস বাংলাদেশ বিষয়াবলি

বাংলা নামের উৎপত্তি

বাংলা বা বাংগালা নামের সঠিক উদ্ভব এখনও জানা যায়নি। অনেকের মতো, ১০০০ খ্রিষ্টপূর্বাব্দের কাছাকাছি এ অঞ্চলে বসবাসকারী ‘বঙ’ নামের একটি প্রভাবশালী দ্রাবিড় গোষ্ঠীর নাম থেকে ‘বঙ্গ’ নামের উদ্ভব। অনেকে বলেন, অষ্টি্রক জাতির সূর্যদেবতা ‘বোঙ্গা’ থেকে বঙ্গ নামের উদ্ভব। মহাভারত, পুরাণ ও হরিবংশের মতে রাজা বালীর ‘বঙ্গ’ নামে এক দত্তক পুত্র ছিলেন যিনি বঙ্গ রাজ্য প্রতিষ্ঠা করেছিলেন। মুসলিম তথ্য মতে, নুহ ( নোহা) নবির দৌহিত্র ‘হিন্দ’ এর পুত্র ‘বঙ’ প্রথম এই অঞ্চলে উপনিবেশ স্থাপন করেন। তাই এলাকাটির নাম হয় বঙ্গ।

প্রথম বঙ্গলা নামের উল্লেখ

রাষ্ট্রকূট রাজা তৃতীয় গোবিন্দের নেসারি শিলালিপিতে প্রথম ‘বঙ্গলা’ শব্দটির উল্লেখ রয়েছে; যেখানে ধর্মপালকে বঙ্গলার রাজা বলে উল্লেখ করা হয়েছে। আবার অনেকে বলেন, মুসলিম শাসকগণ “শাহ—ই—বাঙ্গালাহ” উপাধি গ্রহণ করেন। এরপর মুসলিম সূত্রেই বাংলাকে বাঙ্গালাহ বলা শুরু হয়।

বাংলাদেশের নামসমূহ

প্রাচীনযুগে বাংলা নামে কোনো অখন্ড রাষ্ট্র ছিল না। বাংলার বিভিন্ন অংশ তখন বঙ্গ, পুণ্ড, গৌড়, সমতট, বরেন্দ্র, রাঢ়, হরিকেল, চন্দ্রদ্বীপ, সপ্তগাঁও, কামরূপ, তা¤্রলিপ্ত, রূহ্ম, সূহ্ম, বিক্রমপুর ও বাকেরগঞ্জ, প্রাগজ্যোতিষ প্রভৃতি জনপদে বিভক্ত ছিল। বাংলার বিভিন্ন অংশে অবস্থিত প্রাচীন জনপদগুলোর সীমা ও বিস্তৃতি সঠিকভাবে নির্ণয় করা অসম্ভব। কারণ বিভিন্ন সময় এসব জনপদের সীমানার পরিবর্তন হয়েছে। বাংলার জনপদগুলোর মধ্যে প্রাচীনতম হলো পুণ্ড্র এবং বিখ্যাত হচ্ছে বঙ্গ। এই বঙ্গ প্রাচীন বাংলার কবি-সাহিত্যিকদের লেখায় ঐতিহাসিকভাবে একই সময়ে বা বিভিন্ন সময়ে, এক বা একাধিক নামে— যেমন বঙ্গ, বঙ্গদেশ, বাংলা, বাংলাদেশ, বাঙ্গালাহ, বেঙ্গল, পূর্ববঙ্গ, পূর্ববাংলা প্রভৃতি নামে অভিহিত হতো।

বাকি অংশ:  বাংলাদেশের প্রাগৈতিহাসিক নাম: বাংলার প্রাচীন নাম: গঙ্গারিডই, প্রসিঅ

বিসিএস: চৈতন্যভাগবত গ্রন্থে বঙ্গদেশ, দৌলত উজির বাহরাম খান-এর বাংলাদেশ, কবি আব্দুল হাকিম-এর  বঙ্গ

উইলিয়াম কেরির বাঙ্গালা দেশ, অক্ষয়কুমার দত্তের বাঙ্গলাদেশ ও বঙ্গদর্শন, মধুসূদন দত্তের বঙ্গ

রবীন্দ্রনাথের বাংলাদেশ, নজরুলের বাংলাদেশ: বিসিএস সমগ্র সাধারণ জ্ঞান ও বাংলাদেশ বিষয়াবলি

————————————————————

জানা অজানা অনেক মজার বিষয়: https://draminbd.com/?s=অজানা+অনেক+মজার+বিষয়
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
error: Content is protected !!