বাংলা পৃথিবীর সবচেয়ে কঠিন ভাষা

বাংলা পৃথিবীর সবচেয়ে কঠিন ভাষা

ড. মোহাম্মদ আমীন

 একজন সুসন্তান নিজের মাকে যে-কোনো অবস্থায় অন্যের মায়ের চেয়ে অধিক ভালোবাসে, অধিক বুঝে, অধিক জানে, অধিক শ্রদ্ধা করে, নিবিড় মমতায় সর্বক্ষণ নিরাপদ রাখার চেষ্টা করে। কারণ, মা হচ্ছে জন্মদাত্রী। তাই যে-কোনো প্রতিকূল পরিস্থিতিতেও সন্তান প্রচণ্ড অধ্যবসায়ের মাধ্যমে হলেও নিজের মাকে জানার, লালন করার এবং সন্তুষ্ট করার চেষ্টা করে। এর মাধ্যমে সে অন্যের মাকেও ভালোবাসার শিক্ষা পেয়ে যায়।
মাতৃভাষা মায়ের মতো। মাতৃভাষা মায়ের মতো বলেই তাকে অন্যের ভাষার চেয়ে বেশি লালন করতে হয়, জানতে হয়, বুঝতে হয়, ভালোবাসতে হয়, আদর করতে হয়, বেশি বেশি অধ্যয়ন করতে হয়— যেমন মা জন্মদাত্রী বলে তাকে অন্যের মায়ের চেয়ে বেশি শ্রদ্ধা করতে হয়, অনুগত থাকতে হয়, পুরোপুরি বুঝে নেওয়ার চেষ্টা করতে হয়।তা না করে কেউ যদি পথেঘাটে নিজের মাকে পৃথিবীর সবচেয়ে অবোধ্য বা কঠিন বলে বেড়ায়— তা কি মায়ের প্রতি অবজ্ঞা নয়? আমার মা যদি ভালোভাবে কথা বলতে না পারে তাকে কি আমি বের করে দেব?
যে নিজের মাকে বুঝে না, সে অন্যের মাকে কীভাবে বুঝবে? যে মাতৃভাষা বুঝে না, সে অন্যের ভাষা বুঝবে কীভাবে? যে সন্তান কঠিন তথা দুর্বোধ্য আখ্যা দিয়ে নিজের মায়ের বদনাম করে বেড়ায়— তা পৃথিবীর সবার কাছে সম্মানের বিষয় হোক; আমার কাছে অবজ্ঞার। মাতৃভাষাকে কঠিন বলার মধ্যে সুস্পষ্টভাবে অবহেলা আর অবজ্ঞার চিহ্ন রয়ে গেছে। হতে পারে কঠিন, কিন্তু তা আমার কাছে নয়, কারণ সে আমার মা, মাতৃভাষা।
আমার কাছে আগে আমার মা, তারপর অন্যের মা। আমার মা অসুন্দর হতে পারে, পাগল হতে পারে, হতে পারে অক্ষম-পঙ্গু, গরিব, অশিক্ষিত, দুর্ভাষী; কিন্তু সে আমার মা— আমার কাছে আমার মা সবার মায়ের চেয়ে শ্রেষ্ঠ।
আমার মায়ের কথা যতই কঠিন আর অবোধ্য হোক সে কথাই আমার কাছে পৃথিবীর শ্রেষ্ঠ সংগীত। জীবনপণ করে হলেও তার সেই অবোধ্য কথা আমি বুঝে নেওয়ার চেষ্টা আমরণ চালিয়ে যাব। তবু বলব না— আমার মায়ের ভাষা দুর্বোধ্য, মাকে আমি বুঝি না। কুলাঙ্গার হতে যাব কেন? অনেকে বাঙালি গর্বের সঙ্গে বলে বেড়ান, বাংলা খুব কঠিন ভাষা, অনেকে তা আবার উৎসাহের সঙ্গে সমর্থনও করে যান। এদের উদ্দেশে সপ্তদশ শতকের কবি আবদুল হাকিম নুরনাম কবিতায়  বলেছেন-
“যে সবে বঙ্গেত জন্মি হিংসে বঙ্গবাণী।
সে সব কাহার জন্ম নির্ণয় ন জানি॥
দেশী ভাষা বিদ্যা যার মনে ন জুয়ায়।
নিজ দেশ ত্যাগী কেন বিদেশ ন যায়॥”
———————–

অথই বনাম অথৈ

অংশগ্রহণ বনাম অংশ গ্রহণ

বাংলায় মোট শব্দ সংখ্যা : শুবাচ জরিপ 

ইদ বনাম ঈদ

বাংলা ভাষার মজা

বাংলা সাহিত্য বিষয়ক লিংক

বাংলা ভাষার মজা

অকালি মাকালী

অগুরু ও গুরু

অনুপস্থিত বনাম অবর্তমান

অনুগত বনাম বাধ্যগত

অনুষ্ঠিতব্য নয়, অনুষ্ঠেয় বা অনুষ্ঠাতব্য

অনুকরণ বনাম অনুসরণ

শুদ্ধ বানান চর্চা লিংক/১

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

শুদ্ধ বানান চর্চা লিংক/৪

সাধারণ জ্ঞান সমগ্র

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

অচিন্তনীয় বনাম অচিন্ত্য

বুঝ্‌ এবং বোঝ্‌ : বাংলা বানান কোথায় কী লিখবেন

error: Content is protected !!