বাংলা বানান কোথায় কী লিখবেন : অনুপস্থিত ও অবর্তমান

অনুপস্থিত ও অবর্তমান 

ড. মোহাম্মদ আমীন

বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধামতে বাক্যে বিশেষণ হিসেবে ব্যবহৃত সংস্কৃত ‘অনুপস্থিত’ (ন+উপ+√স্থা+ত)’ শব্দের অর্থ (১) গরহাজির, অনাগত এবং (২) অবর্তমান। অন্যদিকে, বাক্যে বিশেষণ হিসেবে ব্যবহৃত সংস্কৃত ‘অবর্তমান [ন+√বৃৎ+মান(শানচ)]’ শব্দের অর্থ (১) অবিদ্যমান, অনুপস্থিত (২) গত (৩) মৃত। অভিধানমতে, বাংলায় ‘অবর্তমান’ শব্দটি মৃত অর্থ প্রকাশে ব্যবহৃত হয়। অর্থদৃষ্টে শব্দদুটো কিছুটা সমার্থক মনে হলেও আসলে তা ঠিক নয়। উভয়ের প্রায়োগিক পার্থক্যও বিশাল।অনেক বৈয়াকরণ মনে করেন ব্যুৎপত্তি বিচারে ‘অনুপস্থিত’ ও ‘অবর্তমান’ ভিন্নার্থক শব্দ। অনুপস্থিত ব্যক্তি তার অনুপস্থিতির অবসান ঘটিয়ে উপস্থিত হতে পারেন। যেমন : মন্ত্রী এখনো সভাস্থলে উপস্থিত হননি, তিনি পথে আছেন এবং আশা করা যায় অল্পসময়ের মধ্যে  এসে যাবেন।

অন্যদিকে ‘অবর্তমান’ অর্থ মৃত ব্যক্তি, যিনি কখনো উপস্থিত হতে পারেন না বা পারবেন না। কেননা, মৃত্যুর পর কোনো ব্যক্তি তার অনুপস্থিতির অবসান ঘটাতে পারেন না। “প্রধান অতিথির অবর্তমানে বিশেষ অতিথি সাহেব প্রধান অতিথির আসন গ্রহণ করবেন।” — এ বাক্যে ‘অবর্তমান’ শব্দটির ব্যবহার যথার্থ হবে না, যদি প্রধান অতিথি জীবিত থাকেন। এটি ব্যবহার করায় বাক্যটির অর্থ হয়েছে— “প্রধান অতিথির মৃত্যু হওয়ায় বিশেষ অতিথি প্রধান অতিথির আসন গ্রহণ করবেন।”

অনুপস্থিত ব্যক্তি এসে উপস্থিত হতে পারেন। যেমন: মন্ত্রী এখনো সভাস্থলে উপস্থিত হননি, তিনি পথে আছেন। ‘অবর্তমান’ অর্থ মৃত ব্যক্তি। তাই তিনি কখনো এসে উপস্থিত হতে পারেন না। অবর্তমান শব্দটির আর একটি প্রয়োগ দেখুন: “বাবা বললেন, আমার অবর্তমানে (মৃত্যুর পর) তোমাদের কী হবে তা ভেবে আমি অস্থির।”

সূত্র : ড. মোহাম্মদ আমীন, বাংলা বানান কোথায় কী লিখবেন, পুথিনিলয়, বাংলাবাজার, ঢাকা।


Knowledge Link

শুবাচ

শুবাচ/২

শুদ্ধ বানান চর্চা/১

শুদ্ধ বানান চর্চা/২

শুদ্ধ বানান চর্চা /৩

শুদ্ধ বানান চর্চা /৪

বিসিএস প্রিলি থেকে ভাইভা কৃতকার্য কৌশল

কীভাবে হলো দেশের নাম

সাধারণ জ্ঞান লিংক

বাংলা ভাষার মজার লিংক

error: Content is protected !!