বাংলা বানান কোথা কী লিখবেন : ফুলের শুভেচ্ছা এবং ফুলেল শুভেচ্ছা

ফুলের শুভেচ্ছা ও ফুলেল শুভেচ্ছা
ড. মোহাম্মদ আমীন
 
সংস্কৃত ‘ফুল্ল’ থেকে উদ্ভূত এবং বিশেষণ পদ হিসেবে ব্যবহৃত তদ্ভব ‘ফুল’ শব্দের অর্থ- পুষ্প বা কুসুম প্রভৃতি। ফুলের অর্থ- পুষ্পের, পুষ্পের তৈরি প্রভৃতি। যেমন : ফুলের গন্ধে ঘুম আসে না। ফুলের মতো সুন্দর। ফুলের মালা। বিশেষণ হিসেবে ব্যবহৃত হিন্দি ‘ফুলেল’ শব্দের অর্থ- পুষ্পময়, কুসুমিত, ফুলের মতো মোহনীয়, ফুলের গন্ধযুক্ত প্রভৃতি। যেমন : শিক্ষার্থীরা প্রধান অতিথিকে ফুলেল শুভেচ্ছা জানাল।
 
অতএব, ‘ফুলের’ এবং ‘ফুলেল’ সমার্থক নয়, কিন্তু অনেকে ‘ফুলের’ আর ‘ফুলেল’ শব্দকে সমর্থক মনে করেন। কেউ কেউ বলেন, ‘ফুলেল শুভেচ্ছা’ কথার পরিবর্তে ‘ফুলের শুভেচ্ছা’ বললে সমস্যা কী? আসলে, ফুলের শুভেচ্ছা = ফুল+এর শুভ+ইচ্ছা । ‘ফুলের শুভেচ্ছা’ কথার একটি অর্থ হতে পারে ‘ফুলের তৈরি শুভেচ্ছা’ ; যেমন – ময়দার রুটি, সোনার অলংকার, পিতলের গ্লাস ইত্যাদি। অন্য একটি অর্থ হতে পারে, ‘ফুল কর্তৃক প্রদত্ত শুভেচ্ছা’।
 
“ফুলের শুভেচ্ছায় প্রধান অতিথি আপ্লুত হলেন”- বাক্যটি হবে হাস্যকর। কারণ, ফুল কাউকে নিজ থেকে শুভেচ্ছা দিতে পারে না।তাই, “ফুলেল শুভেচ্ছায় প্রধান অতিথি আপ্লুত হলেন”- লেখাই যৌক্তিক হবে। “জাফরের শুভেচ্ছায় প্রধান অতিথি আপ্লুত হলেন”-বাক্যের অর্থ : জাফর নামের ব্যক্তির দেওয়া শুভেচ্ছায় প্রধান অতিথি আপ্লুত হলেন, কিন্তু “ফুলের শুভেচ্ছায় প্রধান অতিথি আপ্লুত হলেন”- বাক্যের অর্থ হবে, ‘ফুল কর্তৃক প্রদত্ত শুভেচ্ছায় প্রধান অতিথি আপ্লুত হলেন’।
 
সুতরাং ‘ফুলেল শুভেচ্ছা’ কিংবা ‘ফুলের মতো শুভেচ্ছা’ হতে পারে, কিন্তু ‘ফুলের শুভেচ্ছা’ হতে পারে না। অধিকন্তু, ‘ফুলেল’ শব্দটি বাক্যে রূপক অর্থে ব্যবহার করা হয়। এর দ্বারা কোনো অনুষ্ঠান বা প্রক্রিয়ার নির্দিষ্ট অংশবিশেষ নয় বরং পুরো অনুষ্ঠানকে প্রকাশ করা হয়।
——————————————————————————————————————————————–

বিবিধ এবং হযবরল : জ্ঞান কোষ

বাংলা বানান কোথায় কী লিখবেন : বান ও মান

একনজরে বাংলা বর্ণমালা : পরিসংখ্যান : ইতিবৃত্ত

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন

পঙ্‌ক্তির শেষে শব্দ ভাঙার নিয়ম

শুদ্ধ বানান চর্চা লিংক/১

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

শুদ্ধ বানান চর্চা লিংক/৪

সাধারণ জ্ঞান সমগ্র/১

সাধারণ জ্ঞান সমগ্র/২

কীভাবে হলো দেশের নাম

সমাস বাংলা ব্যাকরণের পেঁয়াজ

 

error: Content is protected !!