বাংলা ব্যাকরণ সমগ্র : শব্দ পদ পদার্থ ও বাক্য

বাংলা ব্যাকরণ সমগ্র

ড. মোহাম্মদ আমীন

বাক্যহীন শব্দার্থ : পদার্থ, না কি পদার্থ?

বাক্য পরিপ্রেক্ষিতে শব্দের অর্থ নির্ধারিত হয়। তাই শব্দ ও পদের অর্থ সবসময় অভিন্ন হয় না। এজন্য শুধু শব্দের নিজস্ব অর্থ, ভাব প্রকাশের জন্য যথেষ্ট নয়। শব্দের আভিধানিক অর্থ যাই হোক না কেন, বাক্যের উপরই শব্দের অর্থ বহুলাংশে নির্ভরশীল। আবার অনেক সময় বাগ্‌ধারা বা নানা শাব্দিক সজ্জার কারণে শব্দের আভিধানিক অর্থ পুরোটাই বদলে যেতে পারে। নিচের বাক্যগুলো দেখুন
(১) অর্থ, নয়ছয় করায় তাকে অর্ধচন্দ্র দিয়ে বিদায় করা হলো।
(২) নয়ছয় যোগ করলে কত হয়।
(৩) অর্ধচন্দ্র পূর্ণচন্দ্রের চেয়ে সুন্দর।

প্রথম বাক্যে ‘অর্থ’ মানে টাকা। ‘নয়ছয়’ মানে অপচয় এবং ‘অর্ধচন্দ্র’ মানে গলাধাক্কা। কিন্তু আভিধানিকভাবে, ‘অর্থ’ বলতে ধনসম্পদ বা টাকাকাড়ি ছাড়াও ধনবিজ্ঞান, শব্দের তাৎপর্য, হেতু, তত্ত্ব, সত্য, জাগতিক সৌভাগ্য, ইচ্ছা, অভিলাষ, জ্ঞাতব্য বিষয়, কাম্য বস্তু, কল্যাণ প্রভৃতি বোঝায়। ‘অর্ধচন্দ্র’ অর্থ অর্ধেক চন্দ্র এবং ‘নয়ছয়’ অর্থ নবম ও ষষ্ঠ। কেউ যদি বাক্য বিবৃত না করে কেবল জানতে চান, ‘অর্থ’, ‘অর্ধচন্দ্র’ বা ‘নয়ছয়’ মানে কী? তাহলে দ্বিতীয় ও তৃতীয় বাক্যের মতো উত্তর আসতে পারে। আবার দ্বিতীয় ও তৃতীয় বাক্যের ‘নয়ছয়’ এবং ‘অর্ধচন্দ্র’ শব্দের উত্তর আসতে পারে প্রথম বাক্যের ‘নয়ছয়’ এবং ‘অর্ধচন্দ্র’ শব্দের অর্থের মতো। যা বাক্য বিবেচনায় যথার্থ নয়।

বাক্য ছাড়া কোনো শব্দের অর্থ যথাযথভাবে বলা যায় না। কারণ একটি শব্দের একাধিক অর্থ আছে। অধিকন্তু বাক্যে ব্যবহৃত হলে উদ্দেশ্য এবং পরম্পরা অনুযায়ী শব্দের অর্থেরও পরিবর্তন হয়ে যায়। মনে রাখতে হবে, শ্বেত হস্তী মানে সাদা হাতি নয় আবার বল,মানে শুধু শক্তি নয়। চোখের বালি মানে যে, চক্ষু এবং ধুলো নয় তাও আমরা জানি।

যদি কেউ ‘বলদ’ শব্দের অর্থ জানতে চান, তাহলে যথার্থভাবে বলা যাবে না। কারণ ‘বলদ’ শব্দের একাধিক অর্থ আছে। যেমন ‘বলদ’ অর্থ কী কী হতে পারে দেখুন :
বলদায়ক : তিনি আমাদের পরিবারের বলদ।
ষাঁড় : লাল বলদের কালো শিং।
বৃষ : বলদ লড়াই করে।
যে ষাঁড়ের মুষ্ক ছিন্ন করা হয়েছে : হালচাষের জন্য বলদই উত্তম।
দামড়া : সাদা গাভিটা একটা বলদ বাচ্চা দিয়েছে।
যে গোরু হাল বা গাড়ি টানে : বলদ টানে গরুর গাড়ি।
নির্বোধ : নিজের নামটাও লিখতে পারলে না, তোমার মতো বলদ আর দেখিনি।

আর একটা উদাহরণ দিই। যদি বাক্য না লিখে কেউ, ‘বল’ শব্দের অর্থ কী জানতে চান তাহলে তা যথাযথভাবে বলা সম্ভব নয়। কারণ এর একাধিক অর্থ আছে। যেমন : কমল তুমি বল, শুধু বল দিয়ে বল খেলা যায় না।” এই বাক্যে তিনটি ‘বল’ আছে এবং তিনটি ‘বল’ এর অর্থ বাক্যে পদটির অবস্থান অনুযায়ী ভিন্ন।

তাই ‘পদার্থ’ অর্থ কখনো আয়তন ও ভরবিশিষ্ট বস্তু আবার কখনো পদ বা শব্দের অর্থ। কোনটি হবে তা বলে দেবে বাক্য। অতএব কেউ কোনো শব্দের অর্থ জানতে চাইলে অনুগ্রহপূর্বক সংশ্লিষ্ট বাক্যটিও দেবেন।

বাংলা ব্যাকরণ সমগ্র লিংক

error: Content is protected !!