বাংলা শব্দের পৌরাণিক উৎস সম্পূর্ণ বই, এক মলাটে বাংলা শব্দের পৌরাণিক উৎস পিডিএফ

ড. মোহাম্মদ আমীন

বাংলা শব্দের পৌরাণিক উৎস

চতুর্থ অধ্যায়
উ ঊ ঋ


ঊন বর্ষায় দুনো শীত
‘ঊন বর্ষায় দুনো শীত’ এবং ‘ঊনা ভাতে দুনা বল’ এ দুটো বাক্যের সূচনা-শব্দ ‘ঊন’-র আভিধানিক অর্থ কম। ঊন লিখতে ‘ঊ’ যেমন ঊনত্রিশ, ঊনচল্লি¬শ, ঊনপঞ্চাশ, ঊনষাট, ঊনসত্তর, ঊননব্বই ইত্যাদি, কিন্তু ‘উনিশ’ লিখতে ‘ঊ’ লাগে না। উদ্ভট হলেও মনে রাখার যুক্তি উনিশ তো উনিশ। যদি ঊনবিংশ হতো তাহলে ‘ঊ’ না-হলে চলত না। বাগ্ধারাটির অর্থ হচ্ছে বৃষ্টি যে বছর কম হবে সে বছর বেশি শীত পড়বে।

ঊর্ধ্বরেতা
যার বীর্য ঊর্ধ্বগত হয়েছে অথবা যার কখনো রেতস্খলন হয়নি, অর্থাৎ যার রেত কখনো অধঃপতিত হয় না, যার আস্খলিত বীর্য সেই ঊর্ধ্বরেতা। মহাদেব শিব, রাজা শান্তনু প্রমুখসহ মহাভারতে অষ্টাশীতি ঊর্ধ্বরেতা ঋষির উল্লেখ আছে।

ঋক্
‘ঋক্’ একটি স্তুতি গ্রন্থ। যা দিয়ে দেবগণের স্তুতি করা হয় তা ঋক্। এটি বেদের অন্তর্গত ত্রিবিধ মন্ত্রের অন্যতম। বাকি দুটো হচ্ছে : যজু ও সাম।

ঋক্ষ
‘ঋক্ষ’ একটি পর্বত। এ পর্বতের মধ্য দিয়ে নর্মদা নদী প্রবাহিত। বর্তমান বিন্ধ্য পর্বতের দক্ষিণ-পূর্বাংশ প্রাচীনকালে ‘ঋক্ষ’, ‘ঋক্ষবান’ প্রভৃতি নামে অভিহিত হতো।

ঋগ্বেদ
চারটি বেদের মধ্যে ‘ঋগ্্বেদ’ প্রাচীনতম। কথিত হয়, এটি পৃথিবীর প্রাচীন ধর্মগ্রন্থ। প্রাচীনকালে গুরু-শিষ্য পরস্পর শ্র“ত হয়ে এটি প্রচারিত হতো বলে এর অন্য নাম ‘শ্র“তি’। ঋগ্্বেদে ১০৫৮০টি ঋক্ আছে। তবে বর্তমানে ১৬৩টি ঋক্্ পাওয়া যায় না। ঋগ্বেদ প্রথমবার শাকল মুনি দ্বারা অধীত হয়েছিল। তারপর আসে যথাক্রমে বাস্কল, অশ্বলায়ন, শঙ্খায়ন ও মণ্ডুক। ঋগ্বেদ যতবারই কোনো নতুন ঋষির দ্বারা অভ্যস্ত ও চর্চিত হয়েছে ততবারই এর নতুন শাখার উদ্ভব ঘটেছে। ঋগ্বেদের মন্ত্রগুলো অগ্নি, ইন্দ্র, সূর্য, বরুণ, ঊষা, অশ্বিনীদ্বয়, পৃথিবী, মরুৎ, মরু, রুদ্র, যম ও সোম প্রমুখদের স্তব-স্তুতিতে পূর্ণ। এ সকল স্তব-স্তুতি ও মন্ত্র দ্বারা আর্যরা দেবতাদের উদ্দেশে যাগযজ্ঞ করে অভীষ্ট প্রার্থনা করতেন।

ঋষি
শব্দটির অর্থ কবি ও মহাদ্রষ্টা মুনি। পরমার্থ তত্ত্বে যিনি খুব ভালো জ্ঞান ও সম্যক দৃষ্টি রাখেন, তিনিই ঋষি। যিনি জ্ঞানমর্গে গমন করে সংসার অতিক্রম করেছেন, তিনিই ঋষি। পুরাণ মতে, যাঁর দ্বারা বিদ্যা, সত্য, তপঃ ও শ্র“তি সম্যকরূপে নিরূপিত হয় তিনিই ঋষি। তবে বর্তমানে যিনি জ্ঞানী, স্বার্থহীনভাবে মানুষের কল্যাণে চরম ও পরম আত্মত্যাগে নিবেদিত তিনিই ঋষি।

 

শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/

error: Content is protected !!