Warning: Constant DISALLOW_FILE_MODS already defined in /home/draminb1/public_html/wp-config.php on line 102

Warning: Constant DISALLOW_FILE_EDIT already defined in /home/draminb1/public_html/wp-config.php on line 103
বাংলা সংবাদপত্র সাময়িকী ও সাহিত্যপত্রিকা প্রথম ও প্রধান/৬ – Dr. Mohammed Amin

বাংলা সংবাদপত্র সাময়িকী ও সাহিত্যপত্রিকা প্রথম ও প্রধান/৬

ড. মোহাম্মদ আমীন

মুসলিম সম্পাদিত প্রথম কবিতা পত্রিকা
১৯০০ খ্রিষ্টাব্দে কবি মোজাম্মেল হক সম্পাদিত ও কলকাতা হতে প্রকাশিত ‘লহরী’ মুসলমান সম্পাদিত প্রথম কবিতা পত্রিকা। মুসলমান পত্রিকা হলেও পত্রিকাটিতে হিন্দুদের কবিতাও ছাপা হতো।

সুধাকর, ইসলাম প্রচারক ও মিহির
শেখ আবদুর রহিমের স¤পাদনায় কলকাতা হতে ১৮৯৯ খ্রিষ্টাব্দে প্রকাশিত ‘সুধাকর’ পত্রিকার মাধ্যমে সুধাকর দল নামক একটি মুসলিম সাহিত্যিক গোষ্ঠী গড়ে উঠেছিল। ১৮৯১ খ্রিষ্টাব্দে মোহাম্মদ রেয়াজ উদ্দিন আহমদের সম্পাদনায় সাহিত্য মাসিক ‘ইসলাম প্রচারক’ প্রকাশিত হয়। ১৮৯২ খ্রিষ্টাব্দে শেখ আবদুর রহিমের সম্পাদনায় প্রকাশিত মাসিক পত্রিকা ‘মিহির’ বাংলা সাহিত্যের প্রচার ও বিকাশে মুসলিম সম্পাদিত একটি উল্লেখযোগ্য পত্রিকা। ঊনবিংশ শতকের নবম দশকে ‘সুধাকর দল’ বাংলা সাহিত্যে ইসলামি ধারার সূত্রপাত করেন।

সওগাত এবং মোসলেম ভারত; নজরুলের আবির্ভাব
‘সওগাত’ মুসলমানদের একটি বিখ্যাত পত্রিকা। ১৯১৮ খ্রিষ্টাব্দে কলিকাতা হতে মোহাম্মদ নাসির উদ্দিনের স¤পাদনায় পত্রিকাটি প্রকাশিত হয়। পরবর্তীকালে পত্রিকাটি ঢাকা হতে প্রকাশ করা হয়। ‘মোসলেম ভারত’ ১৯২০ খ্রিষ্টাব্দে মোজাম্মেল হকের স¤পাদনায় কলিকাতা হতে প্রকাশিত আর একটি বিখ্যাত মাসিক সাহিত্য পত্রিকা। ‘সওগাত’ এবং ‘মোসলেম ভারত’ পত্রিকার মাধ্যমে সাহিত্য জগতে কাজী নজরুল ইসলামের আবির্ভাব ঘটে।

ধুমকেতু পত্রিকা
‘ধুমকেতু’ পত্রিকাটি বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের স¤পাদনায় ১৯২২ খ্রিষ্টাব্দে কলিকাতা হতে অর্ধ-সাপ্তাহিক পত্রিকা হিসেবে প্রথম প্রকাশিত হয়। এ পত্রিকাটির জন্য রবীন্দ্রনাথ ঠাকুর, শরৎচন্দ্র চট্টোপাধ্যায় এবং বারীণ ঘোষ প্রমূখ আশীর্বাণী প্রেরণ করেছিলেন। পত্রিকাটিতে রাজদ্রোহমূলক কবিতা প্রচার করায় নজরুল ইসলামকে এক বছর সশ্রম কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছিল।

ঢাকার মুসলিম সাহিত্য সমাজের প্রথম মুখপত্র
১৯২৭ খ্রিষ্টাব্দে ঢাকা হতে প্রকাশিত আবুল হোসেন সম্পাদিত বার্ষিক পত্রিকা ‘শিখা’ মুসলিম সাহিত্য সমাজের মুখপত্র হিসেবে প্রকাশিত প্রথম পত্রিকা হিসেবে খ্যাত। ঢাকার সাহিত্যিক গোষ্ঠী মুসলিম সাহিত্য সমাজ প্রতিষ্ঠার মাধ্যমে পত্রিকাটি দ্বারা ‘বুদ্ধির মুক্তিআন্দোলন’ এর সূচনা ঘটান।

মুসলমান প্রকাশিত সবচেয়ে উন্নত পত্রিকা
১৯০৩ খ্রিষ্টাব্দে সৈয়দ এমদাদ আলী সম্পাদিত মাসিক ‘নবনুর’ মুসলমান প্রকাশিত পত্রিকাসমূহের মধ্যে সবচেয়ে উন্নত পত্রিকা হিসেবে খ্যাতি লাভ করেছিল। মুসলমান সম্পাদিত অন্যান্য উল্লেখযোগ্য পত্রিকার মধ্যে মোজাম্মেল হক কর্তৃক ১৯০০ খ্রিষ্টাব্দে কলিকাতা হতে প্রকাশিত ‘লহরী’, ১৮৯৯ খ্রিষ্টাব্দে মধু মিয়া কর্তৃক কলকাতা হতে স¤পাদিত সাময়িক পত্রিকা ‘প্রচারক’, ১৯০৮ খ্রিষ্টাব্দে রংপুরের কাকিনা হতে শেখ ফজলর করিম সম্পাদিত মাসিক ‘বাসনা’ প্রভৃতি উল্লেখযোগ্য।


বাংলা সংবাদপত্র সাময়িকী ও সাহিত্যপত্রিকা প্রথম ও প্রধান/১

বাংলা সংবাদপত্র সাময়িকী ও সাহিত্য পত্রিকা প্রথম ও প্রধান/২

বাংলা সংবাদপত্র সাময়িকী ও সাহিত্যপত্রিকা প্রথম ও প্রধান/৩

বাংলা সংবাদপত্র সাময়িকী ও সাহিত্যপত্রিকা প্রথম ও প্রধান/৪

বাংলা সংবাদপত্র সাময়িকী ও সাহিত্যপত্রিকা প্রথম ও প্রধান/৫

বাংলা সাহিত্যবিষয়ক লিংক