বাংলা সংবাদ পত্র সাময়িকী ও সাহিত্য পত্রিকা প্রথম ও প্রধান/৭

ড. মোহাম্মদ আমীন

চট্টগ্রামের প্রথম পত্রিকা
১৮৮২ খ্রিষ্টাব্দে মতান্তরে ১৮৮৩ খ্রিষ্টাব্দে নর্মাল স্কুলের দ্বিতীয় পণ্ডি কাশীচন্দ্র গুপ্তের সম্পাদনায় প্রকাশিত ‘সংশোধনী’ চট্টগ্রাম হতে প্রকাশিত প্রথম পত্রিকা।

নীলকর বিরোধী পত্রিকা
১৮৫৩ খ্রিষ্টাব্দের ৬ই জানুয়ারি হরিশচন্দ্র মুখোপাধ্যায়ের স¤পাদনায় ‘হিন্দু পেট্রিটয়’ পত্রিকার প্রকাশনা শুরু হয়। পত্রিকাটিতে কৃষকদের উপর নীলকরদের অত্যাচারের খবরাখবর ছাপানোকে সমধিক গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হতো। এজন্য পত্রিকাটি নীলকর বিরোধী পত্রিকা হিসেবে খ্যাতি পায়।

অবিভক্ত বাংলার মুসলিম সম্পাদিত প্রথম দৈনিক
অবিভক্ত বাংলার মুসলিম সম্পাদিত প্রথম দৈনিক পত্রিকা ‘ আজাদ’। ‘নবযুগ’ পত্রিকা প্রকাশের পূর্বে পর্যন্দ ‘আজাদ’ পত্রিকাই ছিল অবিভক্ত বাংলা ও আসামের মুসলমানদের একমাত্র দৈনিক পত্রিকা।

মফস্বল তথা তৃণমূল সাংবাদিকতার উন্মেষ
‘সমাচার দর্পণ’ পত্রিকা তৃণমূল পর্যায় হতে সংবাদ সংগ্রহের রীতি চালু করে মফস্বল সাংবাদিকতার উন্মেষ ঘটিয়েছিল। ১৮২৭ খ্রিষ্টাব্দে বিভিন্ন জেলাসহ প্রায় ষাটটি কেন্দ্র হতে ‘সমাচার দর্পণ’ সংবাদ সংগ্রহ করে পত্রিকায় প্রকাশ করা হতো।

মফস্বলের প্রথম সংবাদপত্র
মফঃস্বল থেকে প্রকাশিত প্রথম সংবাদপত্রের নাম ‘মুর্শিদাবাদ নিউজ’। এটি ১৮৩৮ খ্রিষ্টাব্দের সেপ্টেম্বর মাসে মুর্শিদাবাদ জেলার কাশিমবাজার হতে উইলিয়াম স্টিফেন ল্যাম্ব্রিক নামের এক ইংরেজের স¤পাদনায় ইংরেজি ভাষায় প্রকাশিত হয়েছিল।

মফস্বলের প্রথম বাংলা সংবাদপত্র
গুরুদয়াল চৌধুরীর সম্পাদনায় ১৮৪০ খ্রিষ্টাব্দের ১০ই মে মুর্শিদাবাদ হতে প্রকাশিত ‘মুর্শিদাবাদ সম্বাদপত্রী’ প্রথম মফস্বল বাংলা সংবাদপত্র। সে হিসেবে গুরুদয়াল চৌধুরীকে মফস্বল বাংলা পত্রিকার জনক বলা হয়।


বাংলা সংবাদপত্র সাময়িকী ও সাহিত্যপত্রিকা প্রথম ও প্রধান/১

বাংলা সংবাদপত্র সাময়িকী ও সাহিত্য পত্রিকা প্রথম ও প্রধান/২

বাংলা সংবাদপত্র সাময়িকী ও সাহিত্যপত্রিকা প্রথম ও প্রধান/৩

বাংলা সংবাদপত্র সাময়িকী ও সাহিত্যপত্রিকা প্রথম ও প্রধান/৪

বাংলা সংবাদপত্র সাময়িকী ও সাহিত্যপত্রিকা প্রথম ও প্রধান/৫

বাংলা সংবাদপত্র সাময়িকী ও সাহিত্যপত্রিকা প্রথম ও প্রধান/৬

error: Content is protected !!