বাংলা সাহিত্যের প্রথম ও প্রধান/২

বাংলা ভাষার প্রথম-ব্যাকরণ
ম্যানুয়াল দ্যা আসসুম্পসাঁউ রচিত ‘Vocabularis Em Idioms Bengalla’ গ্রন্থটি বাংলা ভাষার প্রথম ব্যাকরণ এবং অভিধান হিসেবে খ্যাত। এই গ্রন্থটি ১৭৪৩ খ্রিষ্টাব্দে পর্তুগালের রাজধানী লিসবন হতে রোমান অক্ষরে মুদ্রিত ও প্রকাশিত হয়।

বাংলাভাষী অঞ্চল হতে মুদ্রিত প্রথম ব্যাকরণ
১৭৭৮ খ্রিষ্টাব্দে হুগলী শহরে স্থাপিত মুদ্রণ যন্ত্র হতে ১৭৭৮ খ্রিষ্টাব্দে প্রকাশিত ন্যাথানিয়েল ব্রাসি হ্যালহেডের ‘A Grammar of Bengali Language’ গ্রন্থটি বাংলা সাহিত্যের ইতিহাসে বাংলাভাষী অঞ্চল হতে মুদ্রিত প্রথম বাংলা ব্যাকরণ। হ্যালহ্যাড ১৭৭৬ খ্রিষ্টাব্দে গ্রন্থটি রচনা শুরু করেছিলেন। গ্রন্থটির নাম ইংরেজি হলেও সম্পূর্ণ ইংরেজি ভাষায় রচিত নয়; কিয়দংশ বাংলা ছিল। অন্যান্য বাংলা ব্যাকরণ রচয়িতাদের মধ্যে আসসুম্পসাঁউ (১৭৪৩ খ্রিষ্টাব্দ ), হ্যালহেড (১৭৭৮), রামমোহন (১৮৩৩), জগদীশ চন্দ্র (১৩৪০বাং), হরনাথ (১৯৩৪) ও সুনীতি কুমার (১৯৭২ খ্রিষ্টাব্দে) উল্লেখযোগ্য।

বাংলাদেশে বাংলা বর্ণমালার ছেনী কাটার পূর্বের গ্রন্থ
বাংলাদেশে বাংলা টাইপের ছেনি কাঁটার পূর্বে ১৭৬৭ খ্রিষ্টাব্দে রেভারেন্ড বিন্টো লন্ডনের মুদ্রণযন্ত্রে ‘প্রার্থনামালা’ ও ‘প্রশ্নমালা’ নামক দু খানি গ্রন্থ রচনা করেন। এ গ্রন্থ দুটি বাংলা বর্ণমালার ছেনি কাটার পূর্বের গ্রন্থ।

বাংলায় প্রথম ছাপার অক্ষর
প্রথম বাংলা ছাপার অক্ষর আবিষ্কার করেন চার্লস উইলকিন্স ও পঞ্চানন কর্মকার। অবশ্য মিস্টার বোল্টস নামক জনৈক ব্যক্তি বাংলা ছাপার অক্ষর তৈরির প্রথম চেষ্টা করেন, কিন্তু সফল হতে পারেননি। ইস্ট ইন্ডিয়া কোম্পানির কর্মচারী স্যার চার্লস উইলকিন্স বাংলা টাইপের প্রথম ছেনি কাটেন। তিনি শ্রীরামপুরের পঞ্চানন কর্মকারকে ছেনি কাটা শিখিয়েছিলেন। ন্যাথিনিয়েল ব্রাসি হ্যালহেডের ‘A Grammar of Bengali Language’ গ্রন্থে প্রথম বাংলা টাইপের ব্যবহার করা হয়। ১৭৭৮ খ্রিষ্টাব্দে হুগলী হতে চালর্স উইলকিন্স বাংলা অক্ষরে এ ব্যাকরণ গ্রন্থটি মুদ্রণ ও প্রকাশ করেন।

বাংলা হরফে প্রথম মুদ্রিত ও প্রকাশিত প্রথমগ্রন্থ
ন্যাথিনিয়েল ব্রাসি হ্যালহেডের ‘অ এৎধসসধৎ ড়ভ ইবহমধষর খধহমঁধমব’ এ প্রথম বাংলা টাইপের ব্যবহার করা হয়। ১৭৭৮ খ্রিষ্টাব্দে হুগলী হতে চালর্স উইলকিন্স বাংলা অক্ষরে এ ব্যাকরণ মুদ্রণ ও প্রকাশ করেন। ১৭৮৫ খ্রিষ্টাব্দে Jonathan Duncan অনুদিত ‘ইম্পে আইন’ এর বঙ্গানুবাদ কোম্পানির প্রেস হতে মুদ্রিত হয়।

বাংলা গদ্যগ্রন্থের প্রথম নিদর্শন

ড. মোহাম্মদ আমীন, বিসিএস (প্রশাসন), ১০ম ব্যাচ।

Language
error: Content is protected !!