বাংলা সাহিত্যের প্রথম ও প্রধান /৬

বাংলা গদ্যে রচিত প্রথম প্রচার পুস্তিকা
১৭২৩ খ্রিষ্টাব্দে ফাদার বারবিয়ার নামক একজন পাদ্রি বাংলা ভাষায় একটি ক্ষুদ্র বিতর্কমূলক প্রচার পুস্তিকা রচনা করেন। এটি কোনো বিদেশি কর্তৃক বাংলা ভাষায় রচিত প্রথম প্রচার পুস্তিকা। ১৭৪৩ খ্রিষ্টাব্দে দোম আন্তনিও রচিত ‘ব্রাহ্মণ রোমান ক্যাথলিক সংবাদ’ বাংলা সাহিত্যে গদ্যে রচিত বৃহদাকার পুস্তক। ১২০ পৃষ্ঠার পুস্তকটির বিষয়বস্তু ধর্মান্তরিত দোম আন্তনিও কর্তৃক হিন্দু ধর্মের তুলনায় খ্রিষ্টধর্মের শ্রেষ্ঠত্ব প্রতিপন্ন করা।

বাংলা গদ্যে লিখিত প্রথম পত্র
১৭৪৯ খ্রিষ্টাব্দে মহারাজ নন্দ কুমারের সাধু সরল ভাষায় লিখিত একখানা পত্রই বাংলা গদ্য সাহিত্যের প্রথম গদ্য চিঠি এবং বাংলা গদ্য সৃষ্টির প্রয়াস।

বাংলা গদ্য সাহিত্যের প্রথম সক্ষমশিল্পী
মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কার, উইলিয়াম কেরির অধীনে প্রধান পণ্ডিত হিসেবে নিযুক্ত ছিলেন। তিনি ১৮০১ হতে ১৮১৬ খ্রিষ্টাব্দের মধ্যে পাঁচটি বাংলা বই রচনা করেন। তাঁকে বাংলা গদ্য সাহিত্যের প্রথম সক্ষমশিল্পী বলা হয়। মৃত্যুঞ্জয়ের গ্রন্থসমূহ হলো- (১) বত্রিশ সিংহাসন (১৮০২ খ্রি. (২) হিতোপদেশ (১৮০৮ খ্রি.) (৩) রাজাবলী (১৮০৮ খি.) (৪) বেদান্ত চন্দ্রিকা (১৮১৭ খ্রি.) এবং প্রবোধ চন্দ্রিকা (প্রকাশ ১৮৩৩ খ্রি.)। মৃত্যঞ্জয় বিদ্যালঙ্কারের ‘বেদান্ত চন্দ্রিকা’ বাংলা সাহিত্যের প্রথম প্রবন্ধ। ১৮১৯ খ্রিষ্টাব্দে মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কার মারা যান।

পাঠ্য-পুস্তকের বাইরে বাংলা গদ্যের প্রথম প্রচলক
রাজা রামমোহন রায় (১৭৭৪-১৮৩৩ খ্রি.) বাংলা সাহিত্যে পাঠ্য পুস্তকের বাইরে বাংলা গদ্যের প্রথম প্রচলন করেন। তাঁর প্রথম-গ্রন্থ ‘বেদান্ত গ্রন্থ’ ও দ্বিতীয় গ্রন্থ ‘বেদান্ত সার’, ১৮১৫ খ্রিষ্টাব্দে মুদ্রিত ও প্রকাশিত হয়। রামমোহন রায় ১৮২২ খ্রিষ্টাব্দে ‘মীরাতুল আখবার’ নামে ফারসি ভাষায় একটি পত্রিকাও প্রকাশ করেছিলেন। তিনি গৌড়ীয় ভাষার উপর ‘গৌড়ীয় ব্যাকরণ’ রচনা করেন। পূর্ণগ্রন্থ এবং প্রচার পুস্তিকা মিলে রামমোহন রায় রচিত বাংলা ভাষায় গ্রন্থের সংখ্যা ৩০। ১৮৩৩ খ্রিষ্টাব্দের ২৭শে সেপ্টেম্বর ইংল্যান্ডের ব্রিস্টলে তিনি মারা যান।

বাংলা সাহিত্যের প্রথম নীতি-উপদেশমূলক প্রবন্ধগ্রন্থ
মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কার রচিত ‘প্রবোধ চন্দ্রিকা’ বাংলা সাহিত্যের প্রথম নীতি-উপদেশমূলক প্রবন্ধগ্রন্থ।

বাংলা গদ্যে মৌলিক পূর্ণাঙ্গ ইতিহাস রচনার প্রথম সার্থক প্রয়াস
রামরাম বসু লিখিত ১৮০১ খ্রিষ্টাব্দে প্রকাশিত ‘রাজা প্রতাপাদিত্য চরিত্র’ বাংলা সাহিত্যের ইতিহাসে বাংলা গদ্যে মৌলিক পূর্ণাঙ্গ ইতিহাস রচনার প্রথম সার্থক প্রয়াস। গ্রন্থটিকে বাংলা সাহিত্যের প্রথম জীবনচরিতও বলা হয়।

error: Content is protected !!